Anupam Roy Secret: “তুমি অন্য কারও সঙ্গে বেঁধো ঘর”, ‘প্রাক্তন’এর গান কি অনুপমের জীবনের গল্প?

Tollywood Inside: ''তোমার গানে 'নতুন আলুর খোঁসা', 'ওবেলার ডালভাত', 'শুকনো পিঁয়াজ কলি'র ব্যবহার আছে। প্রেমের গানে এগুলো ব্যবহারের কারণ কী?'' এর উত্তরও হাসিমুখেই দিয়েছিলেন গায়ক।

Anupam Roy Secret: “তুমি অন্য কারও সঙ্গে বেঁধো ঘর”, 'প্রাক্তন'এর গান কি অনুপমের জীবনের গল্প?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 3:11 PM

অনুপম রায়ের গান মানেই এক অন্যস্বাদের অনুভূতি। গানের প্রতিটা ছত্রে-ছত্রে থাকা গল্প যেন এক অন্য সুরে বাঁধা। তাঁই মাঝে মধ্যে তাঁর গান ঘিরে চলতে থাকে নানা চর্চা। ‘শুকনো পিঁয়াজ কলি ফ্রিজের শীতে’ হোক বা ‘তুমি যাকে ভালবাসো’ গান হোক, অনুপম রায় মঞ্চে ওঠা মানেই এই গানগুলো মেনুতে থাকবে। প্রাক্তন ছবির গান ‘তুমি যাকে ভালবাসো’ রাতারাতি জনপ্রিয় হয় শ্রোতাদের মাঝে। তবে এই গানের উৎস কী? জি বাংলার টক শো-এ এসে এই প্রসঙ্গে মুখ খোলেন গায়ক অনুপম রায়। ‘অপুর সংসার’-এর সঞ্চালক শাশ্বত চট্টোপাধ্যায় প্রশ্ন করেন- ‘এই গানটা কি নিজের প্রাক্তনকে মনে করে বানানো?’

বেশ কিছুক্ষণ ঠোঁটের কোণে হাসি নিয়ে তাকিয়ে থাকেন গায়ক। এরপর বলেছিলেন, “এটা আমার একটা পুরোনো লেখা থেকে উঠে আসা গান। আর সত্যি সত্যি এটা ২০১০-১১ সালে লেখা। আর এসত্যি গান। যখন আমি স্ক্রিপ্ট শুনি তখন মনে হয়, এমন গান আমি অতীতেও লিখেছি। তখন শিবুদাকে (শিবপ্রসাদ মুখোপাধ্যায়, প্রাক্তন ছবির পরিচালক) শোনাই। শিবুদার প্রথমেই গানটি পছন্দ হয়ে যায়। এটা আমার জীবনের গান। এবং এই গানে কোনও মিথ্যে নেই।”

উত্তর মিললেও এখানেই থেমে থাকেননি শাশ্বত চট্টোপাধ্যায়। এক মজার প্রশ্ন করে বসেন গায়ককে নাগালে পেয়ে। জানতে চান, “তোমার গানে ‘নতুন আলুর খোঁসা’, ‘ওবেলার ডালভাত’, ‘শুকনো পিঁয়াজ কলি’র ব্যবহার আছে। প্রেমের গানে এগুলো ব্যবহারের কারণ কী?” এর উত্তরও হাসিমুখেই দিয়েছিলেন গায়ক। অনুপম রায় বলেন, “ভেবে ভেবে তো করা হয় না কিছু। মাথায় এসে গিয়েছিল সেই সময় এমন কিছু। যে গানটার কথা বললেন, আমাকে আমার মতো থাকতে দাও, সেখানে বাসি সম্পর্কের কথা রয়েছে। সেই সময় হয়তো আমার কাছে ও ফ্রিজে কিছু বাসি তরকারি ছিল, সেখান থেকেই সম্পর্কটাকে হয়তো আমি এক তুলনামূলক জায়গায় আনছিলাম।”