Filmmaker Pradeep Sarkar Death: প্রয়াত ‘পরিণীতা’র পরিচালক প্রদীপ সরকার, টুইটে শ্রদ্ধা বলিউডের

Pradip Sarkar Dies: ইন্ডি-পপ ব্যান্ড 'ইউফোরিয়া'র 'ধুম পিচাক ধুম', 'মায়েরি' মিউজ়িক ভিডিয়োর পরিচালক প্রদীপ সরকার তাঁর ফিল্মি কেরিয়ার শুরু করেছিলেন 'মর্দানি' ছবি পরিচালনার মাধ্যমে। অসুস্থ ছিলেন তিনি। চলছিল ডায়ালিসিস।

Filmmaker Pradeep Sarkar Death: প্রয়াত 'পরিণীতা'র পরিচালক প্রদীপ সরকার, টুইটে শ্রদ্ধা বলিউডের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 11:55 AM

প্রয়াত বলিউডের বাঙালি পরিচালক প্রদীপ সরকার। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন ‘পরিণীতা’র পরিচালক। শুক্রবার সকালে পরিচালক হনসল মেহতা এই দুঃসংবাদ দেন টুইটের মাধ্য়মে। আর তারপর থেকেই শোকস্তব্ধ সম্পূর্ণ চলচ্চিত্র জগত। পরিচালক প্রদীপ সরকার একের পর এক দুর্দান্ত সব সিনেমা উপহার দিয়ে গিয়েছেন। তার মধ্য়ে রয়েছে ‘মর্দানি’, ‘হেলিকপ্টার ইলা’, ‘লাগা চুনরি মে দাগ’, ‘লাফাঙ্গে পরিন্দে’-র মতো ছবি।

পরিচালক হনসল মেহতা তাঁর টুইটে লেখেন, ‘প্রদীপ সরকার, দাদা, আপনার আত্মার শান্তি কামনা করি।’ তাঁর সেই পোস্টের কমেন্টে বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী লেখেন, ‘এটা খুবই মর্মান্তিক! শান্তিতে থেকো দাদা!!’

২০০৫ সালে প্রদীপ সরকার ‘পরিণীতা’-র হাত ধরে বলিউডে সিনেমা পরিচালনার কাজ শুরু করেন। এর আগে দীর্ঘদিন বিজ্ঞাপন পরিচালনার সঙ্গে যুক্ত ছিলেন। ক্রিয়েটিভ আর্ট-ডিরেক্টর হিসাবে মূলধারার বিজ্ঞাপনে ১৭ বছর কাটিয়েছিলেন তিনি। জনপ্রিয় এই চলচ্চিত্র নির্মাতা ১৯৭৯ সালে দিল্লি কলেজ অফ আর্ট থেকে স্বর্ণপদক নিয়ে স্নাতক হন। ছবি পরিচালনা শুরুর আগে তিনি অসংখ্য় জনপ্রিয় মিউজিক ভিডিয়োর পরিচালক ছিলেন। ‘ইউফোরিয়া’র ‘ধুম পিচাক ধুম’, ‘মায়েরি’, সুলতান খানের ‘পিয়া বসন্তী’, ভূপেন হাজারিকার ‘গঙ্গা’-র মতো বিখ্যাত মিউজিক ভিডিয়োর সঙ্গে যুক্ত ছিলেন। তার কর্মজীবনে, তিনি হিট সিনেমা গান, মিউজিক ভিডিয়ো এবং 1,000 টিরও বেশি বিজ্ঞাপন তৈরি করেছেন। লেখক ও পরিচালক হিসেবে তিনি সম্মানজনক অ্যাবি পুরস্কার, রাপা পুরস্কার এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

তারপরে বহু হিট সিনেমা পরিচালনা করেছেন। এছাড়াও তিনি ‘কোল্ড লস্য়ি অর চিকেন মাসালা (২০১৯)’, ‘অ্যারেঞ্জড ম্যারেজ অ্যান্ড ফরবিডেন লাভ (২০২০)’ এবং ‘দুরঙ্গা (২০২২)’-এর মতো বেশ কয়েকটি ওয়েব সিরিজও পরিচালনা করেছেন।

অভিষেক বচ্চনও তাঁর মৃত্য়ুকে ঘিরে টুইট করেছেন।

টাইমস অফ ইন্ডিয়া-র খবর অনুযায়ী, ‘পরিণীতা’র পরিচালক বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। তাঁর ডায়ালিসিস চলছিল। তাঁর শরীরে পটাসিয়ামের মাত্রা মারাত্মকভাবে কমে গিয়েছিল। আর সেই কারণেই তাঁকে শুক্রবার ভোর ৩টেয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আর সেখানেই তাঁর মৃত্য়ু হয়। শুক্রবার বিকেল ৪টায় মুম্বাইয়ের সান্তাক্রুজ শ্মশানে তাঁকে দাহ করা হবে।