‘দিলীপ কুমারের চলে যাওয়ার শূন্যতা থেকে বেরিয়ে আসতে পারিনি’, কেঁদে ফেললেন ধর্মেন্দ্র

Dharmendra: দিলীপ কুমারের প্রতি শ্রদ্ধা জানাতেই ‘ইন্ডিয়ান আইডল ১২’-র মঞ্চে তাঁর ছবির গানে পারফর্ম করেন প্রতিযোগীরা। বিশেষ অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ধর্মেন্দ্র।

‘দিলীপ কুমারের চলে যাওয়ার শূন্যতা থেকে বেরিয়ে আসতে পারিনি’, কেঁদে ফেললেন ধর্মেন্দ্র
ধর্মেন্দ্র এবং দিলীপ কুমার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 4:56 PM

দিন কয়েক আগেই প্রয়াত হয়েছেন বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। এখনও তাঁর চলে যাওয়া মেনে নিতে পারছেন না প্রিয়জন এবং অনুরাগীরা। ঠিক যেমন দিলীপের প্রয়াণে এখনও শোক সামলে উঠতে পারেননি ধর্মেন্দ্র। সদ্য ‘ইন্ডিয়ান আইডল ১২’-র মঞ্চে গিয়ে দিলীপ কুমার প্রসঙ্গে চোখের জল ধরে রাখতে পারলেন না ধর্মেন্দ্র।

দিলীপ কুমারের প্রতি শ্রদ্ধা জানাতেই ‘ইন্ডিয়ান আইডল ১২’-র মঞ্চে তাঁর ছবির গানে পারফর্ম করেন প্রতিযোগীরা। বিশেষ অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ধর্মেন্দ্র। সেখানেই প্রয়াত অভিনেতার সঙ্গে নিজের বিভিন্ন মুহূর্তের স্মৃতি ভাগ করে নেন।

ধর্মেন্দ্র বলেন, “দিলীপ কুমারের চলে যাওয়ার যে শূন্যতা, যে ক্ষতি তা থেকে এখনও আমি বেরিয়ে আসতে পারিনি। আমার অত্যন্ত কাছের ছিলেন। জীবনে প্রথম যে ছবিটা দেখেছিলাম, সেটা দিলীপ কুমারের। আমি যখন ইন্ডাস্ট্রিতে কাজ করতে শুরু করলাম, চাইতাম সকলে দিলীপ কুমারের মতো আমাকেও ভালবাসুক। সত্যিই আমি অনেক ভালবাসা পেয়েছি।”

ধর্মেন্দ্র আরও জানান, শুধু অভিনেতা বা শিল্পী হিসেবে নয়, দিলীপ কুমার মানুষ হিসেবেও তাঁর অত্যন্ত কাছের ছিলেন। দিলীপ কুমারকে দেখেই অভিনেতা হওয়ার স্বপ্ন তৈরি হয়েছিল তাঁর। তাঁর কথায়, “ঈশ্বর ওঁকে স্বর্গে স্থান দেবেন। আমি শ্রদ্ধা জানাই। সায়রা বানু এই অপরিসীম শূন্যতা থেকে বেরিয়ে আসার সাহস পান, সেটাই চাইব।”

প্রায় ছয় দশকের বলিউড কেরিয়ার দিলীপ কুমারের। তাঁকে ‘ট্র্যাজেডি কিং’ আখ্যা দেওয়া হত। গোটা কেরিয়ারে প্রায় ৬৫টি ছবিতে অভিনয় করেছেন। দেবদাস (১৯৫৫), মুঘল ই আজম (১৯৬০), গঙ্গা যমুনা (১৯৬১), ক্রান্তি (১৯৮১), কর্মা (১৯৮৬)-র মতো ছবি বলিউডের ইতিহাসে চিরকাল মনে রাখবেন সিনে প্রেমী দর্শক। ১৯৯৮০এ মুক্তিপ্রাপ্ত ‘কিলা’ ছবিতে শেষ দেখা গিয়েছিল দিলীপের অভিনয়। ১৯৯৪-এ দাদা সাহেব ফালকে এবং ২০১৫-এ পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হন তিনি।

আরও পড়ুন, ভারতে প্রথম ছবির শুটিং শুরু মিথিলার, অভিজ্ঞতা শেয়ার করলেন রাজর্ষি

আরও পড়ুন, ‘বজরঙ্গি ভাইজান’ মুক্তির ছয় বছর পূর্ণ, জেনে নিন অজানা গল্প