‘সন্তানকে ব্রেস্ট ফিডিং করাতে পারছো না’, সমালোচনা করেন কিশওয়ারের আত্মীয়রা!

Kishwer Merchant: সন্তানের জন্মের পর প্রথম কয়েকদিন সন্তানের জন্য পরিমাণ মতো দুধ তাঁর শরীরে তৈরি হয়নি। তার জন্য আত্মীয়রাই তাঁকে কটাক্ষ করেন বলে জানিয়েছেন কিশওয়ার।

‘সন্তানকে ব্রেস্ট ফিডিং করাতে পারছো না’, সমালোচনা করেন কিশওয়ারের আত্মীয়রা!
সন্তান কোলে কিশওয়ার। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 9:13 PM

সদ্য মা হয়েছেন অভিনেত্রী কিশওয়ার মার্চেন্ট। ৪০ বছর বয়সে মাতৃত্ব খুব সহজ ছিল না। নিজের শরীরের অভ্যন্তরে অন্য একটি প্রাণের অস্তিত্ব প্রথম অনুভব করার সময় থেকেই প্রতিটি মুহূর্ত রেকর্ড করে রেখেছেন। কিশওয়ারের কথায়, “এটা এমন এক অভিজ্ঞতা যা আমার আগে কখনও হয়নি। এই ন-মাসে যে কোনও মহিলার শরীর অনেকটা বদলে যায়। তারপর সি সেকশন, অনেক রকম ওষুধ…।”

কিশওয়ারের এখন ৪০ বছর বয়স। এই বয়সে মা হওয়া মুখের কথা নয়। অনেক সমস্যা, বহু বাধা পেরিয়ে তিনি ছেলের মুখ দেখতে পেলেন। তবে একসঙ্গে একটা ভাল পৃথিবী দেখবেন, এই কথা দিয়েছেন ছেলেকে। নিজের যন্ত্রণার দিন, মা হওয়ার পথে বিভিন্ন বাধার কথা তুলে ধরেছেন তিনি। কিশওয়ার লিখেছেন, ‘আমি জানি অনেক সমস্যা রয়েছে। আমি হয়তো সেরা হতে পারব না। সি সেকশন, পেন কিলার, ক্লান্তি, অবসাদ, ব্রেস্ট ফিডিং…। কিন্তু আমরা একে অপরকে কথা দিয়েছি, এই যাত্রায় আমরা পরস্পরের পাশে থাকব। ভালবাসি…।’

সন্তানের জন্মের পর প্রথম কয়েকদিন সন্তানের জন্য পরিমাণ মতো দুধ তাঁর শরীরে তৈরি হয়নি। তার জন্য আত্মীয়রাই তাঁকে কটাক্ষ করেন বলে জানিয়েছেন কিশওয়ার। তাঁর কথায়, “প্রথম তিন দিন দুধ আসছিল না। খারাপ লাগছিল আমার। কিন্তু আমরা চারপাশে যারা ছিল তারাই বারবার করে বলেছিল, ব্রেস্ট ফিডিং করাতে হবেই। বাচ্চাকে দুধ দিতে পারছো না, অনেক কিছু হতে পারে। আমাকে নিয়ে বিচারসভা বসে গিয়েছিল।”

কিশওয়ার এবং তাঁর স্বামী সুয়াশ ২০১৬-এ বিয়ে করেন। গত মার্চে মা হওয়ার সম্ভবনার সুখবর দিয়েছিলেন অনুরাগীদের। অভিনেত্রীর এখন ৪০ বছর বয়স। বেশি বয়সে মা হওয়া নিয়েও তাঁর কোনও সমস্যা নেই। তাঁর কথায়, “বয়স একটা সংখ্যা মাত্র। যখন মন থেকে প্রস্তুত হয়েছি, তখনই এই সিদ্ধান্ত নিলাম। আর আমার চিকিৎসকও বলেছেন, সব কিছু ঠিক আছে।” আপাতত সন্তান তাঁর প্রায়োরিটি। সন্তান একটু বড় হলে ফের কাজে ফেরার ইচ্ছে রয়েছে বলে জানিয়েছেন।

করোনা পর্ব এবং লকডাউনের মধ্যে শরীর ও মন ঠিক রাখা হবু মা হিসেবে কিশওয়ারের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। সে প্রসঙ্গে তিনি বলেন, আমার মনে হয়েছিল, সময়টা একেবারে ঠিক নয়। বাড়িতে বন্দি থাকতে হবে, কোথাও যেতে পারব না, কিছু করতে পারব না, এ ভাবে প্রেগন্যান্সির সময়টা কাটবে কখনও ভাবিনি। প্রতিটি মুহূর্ত অত্যন্ত সতর্ক থাকতে হয়েছিল।

কাস্টিং কাউচ। এই শব্দবন্ধের সঙ্গে ফিল্ম ইন্ডাস্ট্রির সদস্যরা বিশেষ ভাবে পরিচিত। ফিল্ম ইন্ডাস্ট্রির বাইরের অনেকেরও বিষয়টি সম্পর্কে ধারণা রয়েছে। বহু অভিনেতা, অভিনেত্রীর কাস্টিং কাউচের প্রত্যক্ষ অভিজ্ঞতা হয়েছে। কিন্তু সকলে সকলে তা নিয়ে প্রকাশ্যে মুখ খোলেন না। আবার কেউ কেউ প্রকাশ করেন। তেমনই একজন কিশওয়ার।

আরও পড়ুন, সিটি স্ক্যান করাতে হল মিলিন্দ সোমনকে, কেমন আছেন অভিনেতা?

আরও পড়ুন, ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রীলেখার বিভিন্ন মুহূর্ত…

আরও পড়ুন, ২০২১-এ যে সব বলিউড সেলেব প্রয়াত হয়েছেন…