হঠাৎ কেন ‘গান্ধীগিরি’র মূল্য বোঝালেন দিয়া মির্জা?

Dia Mirza: ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন দিয়া মির্জা।

হঠাৎ কেন 'গান্ধীগিরি'র মূল্য বোঝালেন দিয়া মির্জা?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 7:30 PM

আজ থেকে ঠিক ১৫ বছর আগে মুক্তি পায় ‘লাগে রাহো মুন্না ভাই’। ‘মুন্না ভাই এম বি বি এস’-এর পর মুক্তি পেয়েছিল এই ছবি। মুন্না ও সার্কিট ছবির দুই প্রধান চরিত্র। অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত ও আর্শাদ ওয়ার্সি। ‘লাগে রাহো…’তে গান্ধীগিরির বিষয়টি উঠে এসেছিল। উঠে এসেছিল মহাত্মা গান্ধীকে নিয়ে নানা কথা, তাঁর আদর্শের উল্লেখ।

ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন দিয়া মির্জা। ছবির ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে একটি সাক্ষাৎকারে দিয়া বলেছেন, “১৫ বছর কেটে গিয়েছে ঠিকই, কিন্তু বিষয়বস্তুর গুণে তা আজও প্রাসঙ্গিক। ছবিতে সমাজের কিছু ঘটনাকে তুলে ধরা হয়। ঘটনাগুলি যুগ যুগ ধরে চলে আসছে আমাদের সমাজে। আজও ঘটে চলেছে। মুন্না ও সার্কিট সেই ঘটনার বিরুদ্ধে লড়াই করতে শেখায়।”

ছবিতে দিয়াকে দেখা যায় এক কনের বেশে। তার বিয়ে ভেঙে যাচ্ছিল। তাই আত্মহত্যা করতে যাচ্ছিল সে। মৃত্যুর মুখ থেকে তাঁকে বাঁচিয়ে এনেছিল মুন্না। তাঁর অস্ত্র ছিল গান্ধীজির শিক্ষা, তাঁর বিশ্বাস। আমাদের সমাজে আজও বহু মেয়ের বিয়ে হয় না মাঙ্গলিক হওয়ার কারণে। এই ছবিতে সেটাই তুলে ধরা হয়েছিল নিদারুণ ভঙ্গিতে। দেখানো হয়েছিল, মাঙ্গলিক হওয়া সত্ত্বেও কীভাবে একটি মেয়ের বিয়ে হয় তার পছন্দের পাত্রের সঙ্গে।

ছবিতে রাজকুমার হিরানির সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও শেয়ার করেছেন দিয়া। বলেছেন, “রাজু স্যার দারুণ মজার একজন মানুষ। তিনি ভীষণই হাসি-খুশি ধরনের ব্যক্তি। তাঁর সঙ্গে আমার কাজ করার অভিজ্ঞতা ভীষণ ভাল। ‘সঞ্জু ছবিতে আমি সঞ্জুর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছিলাম। আমি যখন ইউ এন এনভায়রনমেন্ট গুড উইল অ্যাম্বাস্যাডার হই, ‘লাগে রাহো মুন্না ভাই’ দেখানো হয়েছিল সেখানে। সেটাই ছিল ইউনাইটেড নেশনে দেখানো প্রথম হিন্দি ছবি।'”

আরও পড়ুনসিক্যুয়েলের চেয়ে ভাল হতে হবে ‘ওহ মাই গড ২’; বাড়তি চাপে টিম

আরও পড়ুন: ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ থেকে ঘনিষ্ঠ দৃশ্য বাদ; কী কারণে এই সিদ্ধান্ত ভন্সালীর