Sonu Sood: ২০ কোটি টাকার আয়কর ফাঁকি দিয়েছেন, সোনু সুদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

Sonu Sood: আয়কর দফতর সূত্রে জানানো হয়েছে, ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্মের মাধ্যমে নিজের এনজিও-র জন্য দুই কোটির কিছু বেশি টাকা তুলেছিলেন সোনু। যা কোনও ভাবেই আইন সঙ্গত নয়।

Sonu Sood: ২০ কোটি টাকার আয়কর ফাঁকি দিয়েছেন, সোনু সুদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ
সোনু সুদ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 3:42 PM

প্রায় ২০ কোটি টাকারও কিছু বেশি আয়কর ফাঁকি দিয়েছেন বলিউড অভিনেতা সোনু সুদ। শনিবার আয়কর দফতরের তরফে একটি বিবৃতিতে এই তথ্য প্রকাশ্যে এসেছে। গত তিন দিন ধরে সোনুর মুম্বইয়ের বাড়িতে লাগাতার তল্লাশি চালিয়ে আয়কর দফতরের কর্তারা এই সংক্রান্ত যাবতীয় তথ্য প্রমাণ জোগাড় করেছেন বলে খবর।

আয়কর দফতর সূত্রে জানানো হয়েছে, ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্মের মাধ্যমে নিজের এনজিও-র জন্য দুই কোটির কিছু বেশি টাকা তুলেছিলেন সোনু। যা কোনও ভাবেই আইন সঙ্গত নয়। আয়কর দফতরের লিখিত বক্তব্যে জানানো হয়েছে, অভিনেতা এবং তাঁর সহযোগীদের বিরুদ্ধে অনুসন্ধান করে কর ফাঁকি দেওয়ার অপরাধমূলক প্রমাণ পাওয়া গিয়েছে। সোনুর হিসাব বহির্ভূত আয় রয়েছে। ২০টি ভুয়ো এন্ট্রির সন্ধান পাওয়া গিয়েছে। কর ফাঁকি দেওয়ার জন্য ভুয়ো ঋণ নিয়েছিলেন সোনু। কোনও কোনও ব্যক্তি সোনুকে ক্যাশ টাকার বদলে চেকে টাকা দেওয়ার কথা স্বীকারও করে নিয়েছেন। এখনও পর্যন্ত তদন্তকারীদের হাতে যা তথ্য প্রমাণ এসেছে তাতে সোনু ২০ কোটি টাকারও বেশি আয়কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ।

গত বছর করোনার প্রথম ঢেউয়ের দাপট থেকেই সাধারণ মানুষের সাহায্যে ঝাঁপিয়ে পড়েছিলেন সোনু। ২০২০-র জুলাইয়ে তিনি নিজস্ব এনজিও সুদ চ্যারিটি ফাউন্ডেশন তৈরি করেন। চলতি বছরের এপ্রিল পর্যন্ত নাকি ১৮ কোটি টাকা অনুদান তাঁরা জোগাড় করেছিলেন। এর মধ্যে ১ কোটি নয় লক্ষ টাকা ত্রাণের কাজে ব্যবহার হয়েছে। বাকি ১৭ কোটি টাকা নন প্রফিট ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়ে রয়েছে বলে অভিযোগ।

সূত্রের খবর, সম্প্রতি সোনু সুদের কোম্পানির সঙ্গে লখনউয়ের একটি রিয়েল এস্টেট ফার্মের কিছু চুক্তি হয়। তারপরই সোনুর আর্থিক লেনদেন, কর ফাঁকি দেওয়ার সংক্রান্ত বিষয় আয়কর দফতরের নজরে আসে। কিছুদিন আগে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে সোনুর যোগসূত্রের খবর পাওয়া গিয়েছিল। কিন্তু সোনুর এই কীর্তি সামনে আসার পর তাঁর সঙ্গে আপের কোনও যোগাযোগ নেই বলেই জানানো হয়েছে।

গত বুধবার (১৫.০৯.২০২১) সোনুর ৬টি সম্পত্তিতে তল্লাশি চালাতে সেখানে পৌঁছে যায় আয়কর দফতরের একটি টিম। সবক’টি সম্পত্তিই মুম্বইয়ে অবস্থিত। কয়েকদিন ধরেই জল্পনা তুঙ্গে ওঠে। সোনু সুদ কি রাজনীতিতে যোগদান করছেন? তিনি কি যোগ দেবেন আম আদমি পার্টিতে? সরাসরি তাঁকে এই প্রশ্ন করা হয়। জিজ্ঞেস করা হয় তিনি রাজনীতিকে যোগ দিচ্ছেন কি না? এই প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেন অভিনেতা।

করোনার প্রথম লকডাউন থেকেই সোনুকে অন্যরকমভাবে চিনেছে দেশ। দেখেছে ‘পর্দার ভিলেন’-এর পরোপকারী মনোভাব। অসংখ্য পরিযায়ী শ্রমিককে নিজ উদ্যোগে, নিজ খরচে বাড়ি পৌঁছে দিয়েছিলেন সোনু। সে সময় গাড়ি-ট্রেন-বাস কিছুই চলছিল না। শ্রমিকদের হাতে কাজ ছিল না। বাড়ি ফিরে যেতে চাইছিলেন তাঁরা। সেই অসহায় পরিস্থিতিতে ‘মসিহা’ হয়ে পাশে এসে দাঁড়িয়েছিলেন পর্দার এই ‘খলনায়ক’। রাতারাতি হয়ে উঠেছিলেন বাস্তব জীবনের নায়ক। তাঁর বিরুদ্ধে এ হেন অভিযোগে কার্যত হতবাক অনুরাগীরা। যদিও সোনু এ বিষয়ে এখনও পর্যন্ত প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

আরও পড়ুন, Alivia Sarkar: ‘আজ ঠোঁটের কোলাজ, থামালো কাজ’, কার জন্য গাইলেন অলিভিয়া?