Sudipta Chakraborty: ‘ভাল মানুষ না হলে ভাল অভিনেতা হওয়া যায় না’, বাবা বিপ্লবকেতন চক্রবর্তীর মৃত্যুবার্ষিকীতে সুদীপ্তা

Biplab Ketan Chakraborty: তাঁর তিন কন্যার প্রত্যেকেই বাংলা বিনোদন জগতের প্রতিষ্ঠিত অভিনেত্রী - সুদীপ্তা চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী এবং বিদীশা চক্রবর্তী। বাবার প্রয়াণদিবসে তাঁর জন্য মনের কিছু কথা ফেসবুকে লিখেছেন সুদীপ্তা।

Sudipta Chakraborty: 'ভাল মানুষ না হলে ভাল অভিনেতা হওয়া যায় না', বাবা বিপ্লবকেতন চক্রবর্তীর মৃত্যুবার্ষিকীতে সুদীপ্তা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 3:02 PM

বিপ্লবকেতন চক্রবর্তী বাংলা নাট্যমঞ্চের এক প্রতিভার নাম। কেবল মঞ্চে নয়, সিরিয়াল এবং সিনেমাতেও রেখে গিয়েছেন অভিনয়ের ছাপ। ২০১৮ সালের ৩০ নভেম্বর তিনি প্রয়াত হন। তিনি চলে গিয়েছেন ঠিকই, কিন্তু তাঁর চলে যাওয়া আজও কেউ মেনে নিতে পারেননি। তিনি রেখে গিয়েছেন তিন কন্য়াকে, নাতনিদের। তাঁর তিন কন্যার প্রত্যেকেই বাংলা বিনোদন জগতের প্রতিষ্ঠিত অভিনেত্রী – সুদীপ্তা চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী এবং বিদীশা চক্রবর্তী। বাবার প্রয়াণদিবসে তাঁর জন্য মনের কিছু কথা ফেসবুকে লিখেছেন সুদীপ্তা।

সুদীপ্তা লিখেছেন:

“বাবা, আজ ৩০ নভেম্বর। চার বছর আগে এই দিনে চলে গেছ তুমি। তুমি যে নেই, সেটা বিশ্বাস করা গত চার বছরে অভ্যাস হয়ে যাওয়া উচিত ছিল, কিন্তু হয়নি যে! বিশ্বাস করতে চাই না বলেই হয় না বোধহয়।
আসলে বাবা হিসেবে তোমার শেখান মূল্যবোধ, সততা, সহজ-সরল জীবনযাপনের অভ্যাস, মানুষকে বিশ্বাস করার আর সম্মান করার অভ্যাসগুলো রয়ে গেছে। তাই বোধহয় তুমিও রয়ে গেছ। ওগুলো থেকে যাবে। তাই বোধহয় তুমি ও থেকে যাবে আমার মধ্যে, আমাদের মধ্যে। আর অভিনয়ের শিক্ষক হিসেবে তোমার শেখান দুটো লাইন আমার অভিনয় জীবনের বীজমন্ত্র। আজকাল চেষ্টা করি আমার ছাত্রছাত্রীদের মনের মধ্যেও সেগুলো গেঁথে দিতে, যাতে ওরাও কোনওদিন এই দুটো লাইন না ভুলে যায় –
১) “ভাল মানুষ না হলে ভাল অভিনেতা হওয়া যায় না।”
২) “অভিনয় দেখে যদি বোঝা যায় যে তুমি অভিনয় করছ, তাহলে তুমি অভিনেতা নও।”
মনে রেখেছি বাবা, এই লাইন দুটো। মনে রেখেছি আর যা কিছু শিখিয়েছ। আজন্ম চেষ্টা করে যাব সততা আর সম্মানের সঙ্গে বাঁচতে, যেমনটা তুমি আর মা শিখিয়েছ আমাদের।

সিনেমা, সিরিয়াল, মঞ্চে অভিনয়ের পাশাপাশি সুদীপ্তা চক্রবর্তী অভিনয়ের প্রশিক্ষকও। তিনি অভিনেতা গড়ার কারিগর। বাবার শেখানো পথেই হেঁটে চলেছেন অভিনেত্রী।