Satakshi Nandy: হিন্দি ছবিতে ‘বিরহী’র ‘রাধা’, কেমন অভিজ্ঞতা, জানালেন শতাক্ষী

Satakshi Nandy: লেডি ব্রেবোর্ন ইংলিশ অনার্সের প্রাক্তনী শতাক্ষী কেরিয়ার শুরু করেছেন নাচ আর মুভমেন্ট দিয়ে। তারপর সেখান থেকে বেরিয়ে গিয়ে নিজের মতো নাচের ভাষা তৈরির চেষ্টা করেছেন। মার্শাল আর্টের উপর ঝোঁক রয়েছে তাঁর।

Satakshi Nandy: হিন্দি ছবিতে ‘বিরহী’র ‘রাধা’, কেমন অভিজ্ঞতা, জানালেন শতাক্ষী
শতাক্ষী নন্দী। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 1:53 PM

‘রাধা’। এই নামেই তাঁকে এখন ডাকছেন অনেকে। না! এ তাঁর নিজের নাম নয়। তাঁর আসল নাম শতাক্ষী নন্দী। কিন্তু দর্শকের কাছে তিনি এখন ‘রাধা’। সৌজন্যে প্রদীপ্ত ভট্টাচার্য পরিচালিত প্রথম ওয়েব সিরিজ ‘বিরহী’। সেখানেই ‘রাধা’ চরিত্রে অভিনয় করে প্রশংসা আদায় করে নিয়েছেন শতাক্ষী। তাই সেই চরিত্রের নামই এখন তাঁর পরিচয়। এ হেন শতাক্ষীর এ বার পাখির চোখ হিন্দি ফিচার ফিল্ম ‘নাপাক’। সদ্য মুক্তি পেয়েছে এই ছবির ফার্স্ট লুক।

‘নাপাক’ পরিচালনা করেছেন কৌন ভাটিয়া। এটি তাঁর প্রথম ছবি। এ প্রসঙ্গে TV9 বাংলাকে কৌন বলেন, “গত বছর এই ছবিটার কাজ শুরু হয়েছিল। বন্ধুরা মিলে শুরু করেছিলাম। অনুরাধা মুখোপাধ্যায়, দেবপ্রসাদ হালদার, শতাক্ষী নন্দী, ফারহান খান, যুধাজিৎ সরকার অভিনয় ররেছেন। পিরিয়ড ফিল্ম। আশা করি ওরাও কাজ করে মজা পেয়েছে। যুদ্ধ থেকে ফেরার গল্প। এরপর ব্যক্তিজীবন দেখানো হয়েছে। প্রোটাগনিস্ট জীবন বোঝার চেষ্টা করছে। ইচ্ছে আছে এ বছরের শেষ থেকেই ফেস্টিভালে পাঠাব।”

দেড় ঘণ্টার এই ছবি প্রসঙ্গে TV9 বাংলাকে শতাক্ষী বললেন, “আমি যখন গল্পটা পড়ি, আমার দারুণ লেগেছিল। নাপাকের শুরুর দিকে সাংঘাতিক যুদ্ধের ডেসক্রিপশন ছিল। তারপর পোস্ট ট্রমাটিক ডিসঅর্জারের একটা সিন ছিল। দ্যাট ওয়াজ মাই হুক। এই ধরনের ট্রমা যাদের হয়, তারা তো সমস্যায় পড়েই, বাড়ির লোকেরাও সেই সমস্যার মধ্যে দিয়ে যায়। প্রোটাগনিস্টের স্ত্রীয়ের চরিত্র আমার। চরিত্রের নাম বিনু। যুধাজিৎ প্রোটাগনিস্ট সুভাষের চরিত্রে অভিনয় করছে। বিনু আমার একেবারে অপোজিট। ‘রাধা’কে ‘বিরহী’তে যে ভাবে দেখেছেন দর্শক- ডানপিটে, হালকা পুরুষালি ভাব থাকতেও পারে। বিনু একেবারে উল্টো। ফ্র্যাজাইল। ধৈর্য্য সাংঘাতিক। প্রায় কোনও কথাই বলে না।”

প্রাঞ্জল দেব শর্মা ‘নাপাক’-এর গল্প লিখেছেন। তাঁর কথায়, “হিন্দি ছবির হিরোদের আমরা যেমন দেখি, এই ছবির হিরো সুভাষ কিন্তু একেবারেই তেমন নয়। পিরিয়ড ফিল্ম লেখা সব সময়ই চ্যালেঞ্জিং। আমি আশা করছি, আমরা ঠিকঠাক কাজটা করতে পেরেছি।” ক্যামেরার দায়িত্ব সামলেছেন সৌম্য বারিক। তিনি বললেন, “প্রথম আইডিয়া ছিল কয়েক দশক আগের ছবি দেখানো হবে। সেটা একেবারেই সহজ কাজ ছিল না। কিন্তু আমরা চ্যালেঞ্জ নিয়েই শুটিং করেছি।”

‘নাপাক’-এ অভিনয় করেছেন ‘বিরহী’র আরও এক সদস্য অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়। তাঁর কথায়, “নাপাক হিন্দি ফিচার ফিল্ম। ফেস্টিভ্যালে যাবে। আউট অব লভ, ফর লভ। এটা লভ স্টোরি। পাঁচটি চরিত্র, পাঁচজন একে অপরের সঙ্গে কানেক্টেড। পিরিয়ডিক্যাল ফিল্ম। এখনকার প্রেক্ষাপটে নয়।”

লেডি ব্রেবোর্ন ইংলিশ অনার্সের প্রাক্তনী শতাক্ষী কেরিয়ার শুরু করেছেন নাচ আর মুভমেন্ট দিয়ে। তারপর সেখান থেকে বেরিয়ে গিয়ে নিজের মতো নাচের ভাষা তৈরির চেষ্টা করেছেন। মার্শাল আর্টের উপর ঝোঁক রয়েছে তাঁর। থিয়েটার করতে করতে ইন্ডিপেনডেন্ট ছবিতেও অভিনয় করেছেন। যা দেশে, বিদেশে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে গিয়েছে। প্রচুর দর্শকের চোখে পড়বে এমন সিনেমা গত দু-তিন বছরে করতে শুরু করেছেন তিনি। তবে প্রাইমারি ক্যারেক্টার ‘বিরহী’তেই প্রথম, তা স্বীকার করে নিলেন। ‘হইচই’ প্ল্যাটফর্মে সদ্য মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘ইন্দু’তে ‘সুন্দরী’ নামে একটি চরিত্রে অভিনয় করেছেন শতাক্ষী। তাঁর আরও ভাল কাজ দেখার অপেক্ষায় রয়েছেন দর্শক।

আরও পড়ুন, Malaika Arora birthday: বার্থডে গার্ল মালাইকা আরোরা, কত বয়স হল আন্দাজ করতে পারেন?

আরও পড়ুন, Raj Chakrabarty: ইউভানকে কোলে নিয়ে শুভশ্রীর নাচ, মালদ্বীপের স্মৃতি ফিরে দেখলেন রাজ