Mahanayak Award 2022: নুসরত এবং সোহম পেলেন ‘মহানায়ক’ পুরস্কার, এছাড়া আর কে কোন পুরস্কারে সম্মানীত হলেন রইল তালিকা 

Mahanayak Award 2022: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে। ছিলেন ইন্দ্রনীল সেন, রাজ চক্রবর্তী প্রমুখরাও অনুষ্ঠানে।

Mahanayak Award 2022: নুসরত এবং সোহম পেলেন ‘মহানায়ক’ পুরস্কার, এছাড়া আর কে কোন পুরস্কারে সম্মানীত হলেন রইল তালিকা 
‘মহানায়ক’ সম্মান পেলেন নুসরৎ, সোহম, এছাড়াও রয়েছে আরও নাম
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 5:38 PM

অভিনেত্রী-সাংসদ নুসরত জাহানের (Nusrat Jahan) কেরিয়ারে এল নতুন সম্মান। এই বছর ‘মহানায়ক’ সম্মান পেলেন তিনি। সঙ্গে রয়েছে আরও একটি নাম। সোহম চক্রবর্তী (Soham Chakraborty)। তিনিও পেলেন এই সম্মান। পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি বিভাগ থেকে  ‘বঙ্গভূষণ’, ‘বঙ্গবিভূষণ’ এবং ‘মহানায়ক’ পুরস্কার দেওয়া হয় সংস্কৃতি জগতের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের। ২০১৮ সালে শেষবার এই পুরস্কার দেওয়া হয়। মাঝে কোভিড পরিস্থিতির কারণে বন্ধ ছিল এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। তিন বছর আবার এই বছর দেওয়া হবে পুরস্কার, খবরটা জানার পর থেকেই আগ্রহ ছিল কে কোন পুরস্কার পাচ্ছেন তা জানার। আজ নজরুল মঞ্চে দেওয়া হচ্ছে সম্মানীয় এই পুরস্কার। সামনে এল পুরো তালিকা।

‘মহানায়ক’ ছাড়াও দেওয়া হয় ‘বঙ্গভূষণ’, ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার। টলিগঞ্জের শিল্পী সহ বিভিন্ন বিভাগের গুণী ব্যক্তিদের দেওয়া হচ্ছে এই পুরস্কার। খবর আগেই ছিল ঋতুপর্ণা সেনগুপ্ত এবং দেব পাচ্ছেন ‘বঙ্গভূষণ’। এই তালিকায় রয়েছে আরও কয়েকটি নাম। যেমন, পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় অভিনেত্রী ইন্দ্রানী হালদার, পরিচালক সৃতিত মুখোপাধ্যায়, সঙ্গীতশিল্পী কৌশিকি চক্রবর্তী, জিৎগঙ্গোপাধ্যায়, ইমন চক্রবর্তী, অভিনেত্রী জুন মালিয়া, সাহিত্যিক শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, ক্রিকেটার ঋদ্ধিমান সাহা, চিকিৎসা বিভাগ থেকে ডা. মনোময় বন্দ্যোপাধ্যায়, ডা. যোগীরাজ রায় প্রমুখ।

‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মানীতদের তালিকাও বেশ লম্বা। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান-তিনটি ক্লাবকেই দেওয়া হল এই পুরস্কার। এছাড়া গায়ক কুমার শানু, অভিজিৎ ভট্টাচার্য, নাট্যব্যক্তিত্ব দেবশংকর হালদার, জাস্টিস জ্যোতির্ময় ভট্টাচার্য, শিল্পপতি হর্ষ নেওটিয়ার নামও।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে। ছিলেন ইন্দ্রনীল সেন, রাজ চক্রবর্তী প্রমুখরাও অনুষ্ঠানে। প্রত্যেকের কাছে মুখ্যমন্ত্রীর স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে তথ্য ও সংস্কৃতি বিভাগ থেকে। শিল্পীর বাংলা চলচ্চিত্রে অবদানের জন্য তাঁকে সম্মানিত করা হচ্ছে-এই মর্মে লেখা হয়েছে চিঠি।