India’s Official Oscar Entry: ভারত থেকে অস্কারের জন্য মনোনীত গুজরাটি ছবি ‘ছেলো শো’

Indias official Oscars entry: দ্য কাশ্মীর ফাইলস এবং আরআরআর-এই দুটি ছবির যে কোনও একটিকে ভারতের অফিসিয়াল অস্কারে প্রবেশ করতে পারে বলে অনেকেরই ধারণা তৈরি হয়েছিল।

India's Official Oscar Entry: ভারত থেকে অস্কারের জন্য মনোনীত গুজরাটি ছবি ‘ছেলো শো’
আরআরআর, দ্য কাশ্মীর ফাইলস ছবিকে পিছনে ফেলে ছেলো শো অস্কার দৌড়ে মনোনীত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 8:22 PM

সব জল্পনার শেষ, রাজামৌলি পরিচালিত আরআরআর, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস নয়, প্যান নলিন পরিচালিত গুজরাটি ছবি ছেলো শো  ভারতের অফিসিয়াল অস্কার এন্ট্রি হিসাবে পাঠানো হচ্ছে। মঙ্গলবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া এই ঘোষণা করেছে। প্যান নলিনের ছবিটিকে ইংরেজিতে বলা হয় লাস্ট ফিল্ম শো। প্যান নলিন একটি টুইট করে এই খবরের প্রতিক্রিয়া জানিয়েছেন। “ওএমজি! এই রাত কী হতে চলেছে! ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রতি কৃতজ্ঞতা এবং এফএফআই জুরি সদস্যদের ধন্যবাদ। ছেলো শো সিনেমাকে বিশ্বাস করার জন্য আপনাদেরকে ধন্যবাদ। এখন আমি আবার শ্বাস নিতে পারি এবং সিনেমায় বিশ্বাস করতে পারি যা বিনোদন, অনুপ্রেরণা এবং আলোকিত করে!”

গুজরাটি ভাষার এই নিউএজ সিনেমাটি বিশ্বজুড়ে সমালোচক এবং দর্শকদের হৃদয় কেড়ে নিয়েছে। এবার গুজরাটের সিনেমা হলে ১৪ অক্টোবর ২০২২-এ আর সারাদেশে নির্বাচিত কিছু প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। পরিচালক প্যান নলিনের গ্রামীণ গুজরাটে ছোটবেলা কেটেছে। সেখানেই তাঁর সিনেমার প্রতি প্রেমের স্মৃতি থেকে অনুপ্রাণিত হয়ে লাস্ট ফিল্ম শো (ছেলো শো) ছবিটি তৈরি করা হয়েছে। শুধু এখানে ডিজিটাল বিপ্লবের যুগকে সেট করা হয়েছে, যেখানে সেলুলয়েডের পিছনে থাকা আলো এবং ছায়ার জাদু এবং বিজ্ঞানের দ্বারা আটকে থাকা নয় বছর বয়সী একটি ছেলে স্বপ্নকে তুলে ধরা হয়েছে।  সামাজিক চাপ এবং অর্থনৈতিক অনিশ্চয়তা উভয়ের মধ্য দিয়ে চালচলন করে, তিনি একক নিষ্ঠার সঙ্গে “চলচ্চিত্র শো” এর প্রতি তাঁর আবেগকে অনুসরণ করেন, প্রযুক্তিগত উত্থান-পতন যে তাঁর দিকে আঘাত করছে তার প্রতি উদাসীন। খাবার এবং বন্ধুদের ঘিরে তৈরি করা একটি  খাঁটি, জৈব, এবং আবেগময় ছবি যা উৎসাহী করে সকলকে।

View this post on Instagram

A post shared by Pan Nalin (@pan.nalin)

রবার্ট ডিনিরোর ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালে ওপেনিং ফিল্ম হিসেবে লাস্ট ফিল্ম শো (ছেলো শো) এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল এবং স্পেনের ৬৬ তম ভ্যালাডোলিড ফিল্ম ফেস্টিভ্যালে গোল্ডেন স্পাইক সহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার জিতেছে, যেখানে এটি বাণিজ্যিকভাবে উপভোগ করেছে সিনেমা চলাকালীনই।

দ্য কাশ্মীর ফাইলস এবং আরআরআর-এই দুটি ছবির যে কোনও একটিকে ভারতের অফিসিয়াল অস্কারে প্রবেশ করতে পারে বলে অনেকেরই ধারণা তৈরি হয়েছিল। সেখানে ছেলো শো অস্কার প্রতিযোগিতায় জায়গা করে নেওয়ায় অনেকই অবাক হয়েছেন। অবশ্যই অস্কার চলচ্চিত্র বিভাগে যে ধরণের ছবি পুরস্কৃত হয় বা তারা যে সব ছবিকে পুরস্কার দিতে পছন্দ করে ছেলো শো তেমনই বৈশিষ্ট্যযুক্ত ছবি। তাই অস্কার প্রতিযোগিতায় সেরা আন্তর্জাতিক সিনেমা বিভাগে এই ছবি একটি শক্তিশালী এন্ট্রি হতে পারে।