করোনার ঢেউয়েই বিদেশ পাড়ি দুই দুর্গার

বাস্তব হলেও সত্যি, বিদেশের বুকিং শুরু হলেও খোদ কলকাতার বুকে এখনও পর্যন্ত দুর্গাপুজোর কোনও অর্ডার সেরকম ভাবে আসেনি কুমোরটুলির প্রতিমা শিল্পীদের কাছে। এবারের অবস্থা গত বছরের থেকেও খারাপ।

করোনার ঢেউয়েই বিদেশ পাড়ি দুই দুর্গার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2021 | 6:53 AM

প্রীতম দে

পুজোর সময় তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা। পুজো কি আদৌ হবে, না হবে না? দ্বিতীয় ঢেউয়ের শেষে যখন এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে বাঙালির মনে, ঠিক তখনই দেবী দুর্গা পাড়ি জমাচ্ছেন বিদেশে।

দুই দেবী দুই দিকে। একজন আমেরিকা অন্যজন জার্মানি।

জার্মানির প্রতিমা সাড়ে ৮ ফুট লম্বা। সাবেকি। যাবে বার্লিনে । সেখানে বাঙালিদের একটি সংগঠন প্রথমবারের জন্য পুজো করছে। ইতিমধ্যেই বেশ কয়েকবার ভার্চুয়াল মিট হয়েছে জার্মানির পুজো উদ্যোক্তাদের সঙ্গে কুমোরটুলি থেকে প্রতিমা শিল্পী মিন্টু পালের । অন্য প্রতিমাটি ৬ ফুট লম্বা। সাবেকি বাংলা সাজের দুর্গা।

প্রতিমা শিল্পী মিন্টু পাল বলেন,”জানুয়ারি প্রথম দিকেই ওরা প্রতিমার বরাত দিয়েছিলেন । তারপর ভার্চুয়াল মিটিং হয়েছে বেশ কয়েকবার। বার্লিনের বাঙালিরা এ বছর থেকে প্রথম পুজো শুরু করছেন। ভার্চুয়াল মাধ্যমেই কলকাতাতে মূর্তির আবরণ উন্মোচন হলো। আর অন্য প্রতিমা সাইজে কিছুটা ছোট। যাবে নিউ জার্সি।”

বাস্তব হলেও সত্যি, বিদেশের বুকিং শুরু হলেও খোদ কলকাতার বুকে এখনও পর্যন্ত দুর্গাপুজোর কোনও অর্ডার সেরকম ভাবে আসেনি কুমোরটুলির প্রতিমা শিল্পীদের কাছে। এবারের অবস্থা গত বছরের থেকেও খারাপ। সেপ্টেম্বর-অক্টোবরে যদি তৃতীয় ঢেউ আসে সে ক্ষেত্রে পুজোর ব্যাপারে অনিশ্চয়তা দেখা দেবে। তাছাড়া দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা অনেকেই এখনও সামলে উঠতে পারেননি। তার রেশ পড়েছে কুমোরটুলিতে। মুখ কালো করে জানাচ্ছেন বড় দুর্গার কারিগর মিন্টু পাল।

দেখতে মাটি দিয়ে তৈরি মনে হলেও আসলে ফাইবারে গড়া প্রতিমা। ওজনে ততটা ভারী নয়। এত আগে কেন যাচ্ছেন দেবী দুর্গা? জলপথে গন্তব্যে পৌঁছতে মাসখানেক লেগে যাবে যে।

আরও পড়ুন- অর্পিতার কণ্ঠে শাস্ত্রীয় সঙ্গীত, ‘সাক্ষাৎ গওহরজান’, বলছেন আপ্লুত নেটিজেন