Bappi Lahiri Death: কাল সন্ধ্যাদি আজ বাপ্পিদা! ২০২২ এ কী নিয়ে এল: কুমার শানু

সঙ্গীতজগতের মন খারাপ আজ। এ কোন রোদন নিয়ে এল বসন্ত। লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপ্পি লাহিড়ী-- কয়েক দিনের মধ্যে তারার দেশে সঙ্গীতজগতের তিন মহারথী।

Bappi Lahiri Death: কাল সন্ধ্যাদি আজ বাপ্পিদা! ২০২২ এ কী নিয়ে এল: কুমার শানু
গ্রাফিক- অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 10:35 AM

সঙ্গীতজগতের মন খারাপ আজ। এ কোন রোদন নিয়ে এল বসন্ত। লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপ্পি লাহিড়ী– কয়েক দিনের মধ্যে তারার দেশে সঙ্গীতজগতের তিন মহারথী। মন ভারাক্রান্ত শিল্পী কুমার শানুরও। মঙ্গলবারের শোক কাটিয়ে উঠতে না উঠতে বুধের শুরু আরও এক খারাপ খবর দিয়ে। টিভিনাইন বাংলা ফোন করতেই ধরা গলায় বললেন, “এক এক করে সবাই চলে যাচ্ছেন। ভাবতে পারছি না। যারা আমাদের আইকন, তাঁরা চলে যাচ্ছেন। সন্ধ্যা দি চলে গেলেন। ছিলেন আমার মায়ের মতো। এবার বাপ্পিদাও”। মায়ের মতো ভালবাসতেন তিনি সন্ধ্যা মুখোপাধ্যায়কে। জানালেন কিছুদিন আগেও চর্চা করেছিলেন গান নিয়ে। প্রিয় বাপ্পিদার সঙ্গে তাঁর যোগাযোগ বহুদিনের। দুজনেরই জন্মস্থান বঙ্গে, কাজের খোঁজে মুম্বই। তাঁর পরের জার্নিটা তো সকলেরই জানা।

বলছিলেন, ” শুধু ভাল মানুষ ছিলেন না। সঙ্গীত পরিচালকের পাশাপাশি একজন ভাল গায়ক ছিলেন। প্রচন্ড সুরে গান গাইতেন। আমরা সব সময় আলোচনা করতাম বাপ্পিদার কখনও বেসুরো হননা”। গায়কের গলায় দীর্ঘশ্বাস। মনের কোণে লুকিয়ে এক অজানা ভয়। যোগ করলেন, ” চারিদিকে শুধু নেই নেই রব, জানিনা ২০২২ সাল আমাদের জন্য কী নিয়ে এসেছে। বৌদি, বাপ্পা শক্ত থাকুক। সন্ধ্যাদি কাল চলে গেলেন বাপ্পি দা আজ চলে গেলেন এটা ভাবতেই পারছি না। ওঁদের আত্মার শান্তি কামনা করি। ব্যস এইটুকুই বলার।”

মাত্র ১৯ বছর বয়সে সঙ্গীত জগতে প্রবেশ করেছিলেন বাপ্পি লাহিড়ি। বলিউডের ‘ডিস্কো বয়’ নামেই পরিচিত বাপ্পি লাহিড়ি তাঁর হাসিমুখ, সকলের সঙ্গে মিলেমিশে থাকার স্বভাবই সঙ্গীত জগৎ থেকে সাধারণ মানুষের মধ্যে তিনি জয়প্রিয় ছিলেন। বাংলা সিনেমায় গান গাওয়ার পাশাপাশি হিন্দি সহ একাধিক ভাষাতেও তিনি গান করেছিলেন।

১৯৫২ সালের ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর মা-বাবা বাঁসুরি লাহিড়ি ও অপরেশ লাহিড়িও সঙ্গীত জগতের সঙ্গে জড়িত ছিলেন। বিখ্যাত গায়ক কিশোর কুমারও তাঁর আত্মীয় ছিলেন। তাই ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীত ও শ্যামা সঙ্গীতের পরিবেশে বড় হয়েছিলেন। মাত্র তিন বছর বয়স থেকেই তবলা বাজানো শেখা শুরু করেছিলেন বাপ্পি লাহিড়ি।১৯ বছর বয়সে তিনি মুম্বই পাড়ি দিয়েছিলেন, ১৯৭৩ সালে তিনি প্রথম সঙ্গীত নির্দেশনা করেন। এরপরে আর ফিরে তাকাতে হয়নি তাঁকে।

ডিস্কো ডান্সার গান হিট হওয়ার পরই জনপ্রিয়তার শিখরে পৌঁছন বাপ্পি লাহিড়ি। মিঠুনের সঙ্গে জুটি বেঁধে তিনি একের পর এক বিখ্যাত গান গেয়েছিলেন। তবে ডিস্কো গানই নয়, চলতে চলতে বা জখমীর মতো মনোমুগ্ধকর গানও গেয়েছিলেন তিনি। প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে তিনি সঙ্গীত জগতের সঙ্গে তিনি জড়িত ছিলেন।

আরও পড়ুন- Sandhya Mukhopadhyay Death: চলে গেলেন ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়, সঙ্গীতজগৎ আজ ‘মাতৃহারা’

আরও পড়ুন- Sandhya Mukhopadhyay: সন্ধ্যা মুখোপাধ্যায়রা যে পর্যায়ের শিল্পী ছিলেন, আমরা তা হতে পারব না: সঙ্গীত পরিচালক রণজয় ভট্টাচার্য