Nandikar Festival: ‘নান্দীকার’-এর জাতীয় নাট্যোৎসব স্বাতীলেখাময়, বিশেষ পুরস্কার পাচ্ছেন কে?

করোনা পরিস্থিতির জন্য অনেকদিনই থমকে ছিল থিয়েটার। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ধীরে ধীরে। ছন্দে ফিরছেন সকলেই। কিছুদিন আগেই দুটি নাটক মঞ্চস্থ করেছে নান্দীকার। একটি 'মাধবী', অন্যটি 'মানুষ'। এবার নাট্যোৎসবের জন্য প্রস্তুতি চলছে জোরকদমে।

Nandikar Festival: 'নান্দীকার'-এর জাতীয় নাট্যোৎসব স্বাতীলেখাময়, বিশেষ পুরস্কার পাচ্ছেন কে?
স্বাতীলেখা সেনগুপ্ত ও সোহিনী সেনগুপ্ত
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 7:41 PM

প্রায় চার দশকের কাছাকাছি সময় ধরে পালিত হচ্ছে ‘নান্দীকার’ নাট্যদলের জাতীয় নাট্যোৎসব। ৩৮তম বছরে পা দিল উৎসবটি। কলকাতায় দু’দিনব্যাপী পালিত হবে – ২৫ এবং ২৬ ডিসেম্বর। সবকিছু আগের মতোই পালিত হবে, কেবল থাকবেন না নান্দীকার ও ভারতীয় থিয়েটারের গুরুমা স্বাতীলেখা সেনগুপ্ত। যদিও তাঁর অনুপস্থিতি টের পাওয়া যাবে না একটুকুও। তিনি থাকবেন সকলের মাঝেই। তাঁকেই যে উৎসর্গ করা হয়েছে এবারের নাট্যোৎসব। এখানেই থেমে নেই বিষয়টি, তাঁকে ঘিরে থাকবে প্রদর্শনীও। বাংলার রঙ্গমঞ্চে অভাবনীয় অবদানের জন্য সম্মান জ্ঞাপন করা হবে অভিনেত্রী চিত্রা সেনকে।

করোনা পরিস্থিতির জন্য অনেকদিনই থমকে ছিল থিয়েটার। পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ধীরে ধীরে। ছন্দে ফিরছেন সকলেই। কিছুদিন আগেই দুটি নাটক মঞ্চস্থ করল নান্দীকার। একটি ‘মাধবী’, অন্যটি ‘মানুষ’। এবার নাট্যোৎসবের জন্য প্রস্তুতি চলছে জোরকদমে।

কীভাবে সাজানো হয়েছে সূচিপত্র?

স্বাতীলেখা সেনগুপ্তর প্রতি উৎসর্গিত নাট্যোৎসবটি আয়োজিত হবে অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে। নান্দীকার ছাড়া আরও তিনটি নাট্যদল অংশগ্রহণ করবে সেখানে। সর্বসাকুল্যে দেখানো হবে চারটি নাটক। ‘রঙরূপ’ নাট্যদলের সীমা মুখোপাধ্যায় নির্দেশিত ‘জলছবি’ নাটকটি মঞ্চস্থ হবে ২৫ ডিসেম্বর দুপুর ০২:৩০টের সময়। সেদিনই ‘নান্দীকার’-এর ‘মানুষ’ হবে সন্ধ্যা ০৬:৩০টায়। নির্দেশনায় সোহিনী সেনগুপ্ত। ২৬ ডিসেম্বর রবিবার দুপুর ০২:৩০টেতে দেখানো হবে ‘থিয়েটার ফরমেশন পরিবর্তক’-এর নাটক ‘তিতুমীর’। সেদিন সন্ধ্যায় ০৬:৩০টা নাগাদ ‘ভানু সুন্দরীর পালা’ মঞ্চস্থ করবে ‘চাকদহ নাট্যজন’। নির্দেশনায় সায়িক সিদ্দিকি।

১৯৮৪ সাল থেকে জাতীয় নাট্যোৎসবের আয়োজন করছে ‘নান্দীকার’। সারাদেশের এমনকী বিদেশের নাট্যদলও অংশ নিয়েছে উৎসবে।

আরও পড়ুন: Vicky Kaushal-Katrina Kaif: কী লেখা আছে ভিকি-ক্যাটরিনার বিয়ের কার্ডে? ভাইরাল সেই ছবি