Ravi Shankar 100: টানা দু’বছর অপেক্ষার পর রবিশঙ্করের জন্মশতবার্ষিকী পালন, তবে দেশের মাটিতে নয়

Ravi Shankar-Anushka Shankar-Norah Jones: ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের গর্ব পণ্ডিত রবিশঙ্করের জন্ম শতবার্ষিকীতে সমান দায়িত্ব পালন করছেন তাঁর দুই কন্যা অনুষ্কা শঙ্কর ও নোরা জোনস।

Ravi Shankar 100: টানা দু'বছর অপেক্ষার পর রবিশঙ্করের জন্মশতবার্ষিকী পালন, তবে দেশের মাটিতে নয়
পণ্ডিত রবি শঙ্কর।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 4:33 PM

লন্ডনে পালিত হবে পণ্ডিত রবিশঙ্করের জন্ম শতবার্ষিকী। ২০২০ সালের ৭ এপ্রিল ছিল রবিশঙ্করের ১০০ বছরের জন্মদিন। করোনা প্যান্ডেমিকের জন্য থেমে ছিল উদযাপনের আনন্দ। কিন্তু কন্যা অনুষ্কা শঙ্কর মনে মনে ঠিক করে রেখেছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে বাবার জন্মদিন পালন করবেন বড় করে। কন্যার সেই ইচ্ছাই পূরণ হবে এবার। বাবার জন্মদিন পালনের জন্য এগিয়ে এসেছিলেন রবি শঙ্করের অন্য কন্যা নোরা জোনসও। অনুষ্কা-নোরা দুই বোন হাতে হাত ধরে পালন করতে চলেছেন পণ্ডিত রবিশঙ্করের জন্ম শতবার্ষিকী।

অনুষ্কা শঙ্কর বলেছেন, “২০২০ সাল পেরিয়ে ২০২১ সাল হয়ে গেল। ২০২২ সাল এটা। বলতে ভয়ই করছে। এই বছর বাবার জন্ম শতবার্ষিকী পালন করতে পারব আমরা। এরজন্য লন্ডনের সাউথব্যাঙ্ক সেন্টারে ৫ মার্চ একটি বিশেষ কনসার্টের আয়োজন করা হয়েছে। আমি সমেত বাবার শিষ্যরা সেখানে উপস্থিত থাকবেন। কয়েকজন অতিথি আসবেন অনুষ্ঠানের শোভাবৃদ্ধি করতে। আমরা সকলেই বাবার তৈরি অনবদ্য কম্পোজ়িশন আপনাদের জন্য উপস্থাপন করব।”

এই কনসার্টকে ঘিরে অনেক পরিকল্পনা করেছেন অনুষ্কা। বলেছেন, “জীবনে একবারই এ ধরনের কনসার্ট করতে পারব। বার বার এই সুযোগ আসবে না আমার কাছে। রিহার্সাল ও রিইউনিয়নের জন্য অপেক্ষা করতে পারছি না। আমি ভিডিয়ো পোস্ট করব আপনাদের জন্য। আপনাদের সঙ্গে সবটাই শেয়ার করতে চাই।”

সাউথব্যাঙ্ক সেন্টারের ওয়েবসাইটে ইতিমধ্যেই গোটা বিষয়টি আপলোড করা হয়েছে। নিতিন শনি থাকছেন বিশেষ অতিথি হিসেবে। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত, চলচ্চিত্রের সঙ্গীত, পূর্ব-পশ্চিমের মেলবন্ধনে যে যে সঙ্গীত নির্মাণ করেছিলেন রবি শঙ্কর, তা তুলে ধরা হবে কনসার্টে।

রবিশঙ্করের জন্ম শতবর্ষের উদযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন অনুষ্কা ও নোরা। ৫ মার্চ একটি ওয়ার্কশপ আয়োজিত হতে চলেছে। রয়েছে রবিশঙ্করকে কেন্দ্র করে প্রদর্শনীও।

আরও পড়ুন: Nawazzuddin Siddiqui: স্নানঘরের মতো সাইজ়ের ঘরে থাকতেন নওয়াজ, আজ বিরাট বাংলোর মালিক

আরও পড়ুন: Exclusive-Sabitri Chattopadhyay at 85: উত্তমদা যখন কোনও দুর্বল মুহূর্তে আমাকে জোর করতেন… আমি চুপ করে থাকতাম…: সাবিত্রী চট্টোপাধ্যায়

আরও পড়ুন: International Mother Language Day: সনাতনকে সংরক্ষণ করার দায় বাংলায় নেই: জাতীয় পুরস্কারবিজয়ী প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়