নাটকের দল খুুললেন ‘রসগোল্লা’র ক্ষীরোদমণি অবন্তিকা; নাম দিলেন ‘ইচ্ছে’

নাটকের দল খুুললেন 'রসগোল্লা'র ক্ষীরোদমণি অবন্তিকা; নাম দিলেন 'ইচ্ছে'

ছোটবেলাতেই অভিনয়ে হাতেখড়ি অবন্তিকার। মডেলিং করতেন ছোটবেলায়। সিরিয়ালেও অভিনয় করেছেন বড়পর্দার 'ক্ষীরোদমণি'। এখন মঞ্চই তাঁর লক্ষ্য!

TV9 Bangla Digital

| Edited By: বিহঙ্গী বিশ্বাস

Aug 21, 2021 | 4:07 PM

রসগোল্লার আবিষ্কর্তা নবীনচন্দ্র দাসকে রসালো মিষ্টিটি তৈরি করতে অনুপ্রেরণা জুগিয়েছিলেন তাঁর স্ত্রী ক্ষীরোদমণি দেবী। পাভেলের ‘রসগোল্লা’ ছবিতে ক্ষীরোদমণি অভিনেত্রী অবন্তিকা বিশ্বাস। সম্প্রতি তিনি ও তাঁর চার বন্ধু মিলে শুরু করেছেন নতুন নাট্যদল। অনেক স্বপ্ন তাঁদের। এই করোনাকালে নাটকে দর্শক ফেরানোর গুরুদায়িত্ব তুলে নিয়েছেন কাঁধে।

দলের নাম দিয়েছেন ‘ইচ্ছে’। বন্ধু সম্রাট মজুমদার, দেবপম দাস, সুচন্দ্রা সিনহা, তমসী দয়ারীকে নিয়ে কাজ শুরু করেছেন অবন্তিকা। এই মুহূর্তে দলের সদস্য সংখ্যা বাড়াচ্ছেন, রিহার্সাল শুরু করবেন, তারপর শো করা শুরু করবেন – এটাই তাঁদের বর্তমান পরিকল্পনা। TV9 বাংলাকে অবন্তিকা বলেছেন, “আমি একা কিছুই করিনি। আমার বন্ধুরা মিলে এই নাটকের দল তৈরি করেছি। আমাকে নিয়ে পাঁচজন। এই মুহূর্তে আমরা ফ্লেক্সিবল নাটক তৈরি করব। প্রসেনিয়াম ও নন-প্রসেনিয়াম দুটো স্পেসেই নাটক করতে চাই। কারণ থিয়েটারের অবস্থা খুবই খারাপ। করোনা পরিস্থিতি, হলের ভাড়া সবের উপরই অনেককিছু নির্ভর করছে।”

করোনাকালে থমকে থিয়েটার। থিয়েটার কর্মীদের বিকল্প পথ ভাবতে হচ্ছে। হল বন্ধ। ফলে প্রসেনিয়াম থিয়েটারকে অন্য স্পেস খুঁজে নিতে হচ্ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে নতুন নাটকের দল তৈরি করলেন অবন্তিকারা। কতখানি মনের জোরে কাজটি করছেন, তাই নিয়ে TV9 বাংলাকে অবন্তিকা বলেন, “আমরা দেখতে পাচ্ছি একটা শিল্প দিনে দিনে মারা যাচ্ছে। সেই পরিস্থিতিতে কিছু মানুষ এক জায়গায় হয়ে থিয়েটারের নতুন দিক খুঁজে পাওয়ার চেষ্টা করছে। হয়তো কিছু মানুষ এভাবেই এগিয়ে আসে। মনে করে এভাবেই খারাপ সময়কে কাটিয়ে ফেলতে পারবে। সবাই যদি চুপ করে হাত গুঁটিয়ে বসে থাকে ব্যাপারটা এগোবে না। সেই বড় মুভমেন্ট ছোটখাটোভাবে আমরা শুরু করতে চাই।”

প্রথম নাটক হিসেবে দুটি নাটকের কথা ভেবেছে ‘ইচ্ছে’। একটি সৌমিত্র বসুর ‘ভৌতিক’। অন্যটি রেডিয়ো নাটক ‘আলোকিত যৌবন’। একসময় অজিতেশ বন্দ্যোপাধ্যায় ও কেয়া চক্রবর্তী অভিনয় করতেন সেই নাটকে। কোনটি প্রথম মঞ্চস্থ করা হবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। TV9 বাংলাকে অবন্তিকা জানিয়েছেন, “পরিস্থিতি যে রকম থাকবে তাঁর উপর নির্ভর করে প্রথম নাটকটি মঞ্চস্থ হবে। প্রথমে ঠিক করা হবে প্রসেনিয়াম মঞ্চে করব নাকি ইন্টিমেট স্পেসে। আগে নিয়মিতভাবে নাটক মঞ্চস্থ করে দর্শক তৈরি করব। আমরা মনে করি, দর্শকের সাপোর্ট বা ভালবাসা ছাড়া নাটক করা একেবারেই সম্ভব নয়।”

ছোটবেলাতেই অভিনয়ে হাতেখড়ি অবন্তিকার। নিহাল দত্তর ‘পলাতক’ নামের একটি নাটকে কাজ করেছিলেন। মডেলিং করতেন ছোটবেলায়। সিরিয়ালেও অভিনয় করেছেন বড়পর্দার ‘ক্ষীরোদমণি’। এখন মঞ্চই তাঁর লক্ষ্য!

আরও পড়ুন: স্বপ্ন ছোঁয়ার দৌড়ে কতখানি সফল ‘আউটসাইডার’ সিদ্ধান্ত চতুর্বেদী?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA