সুর চুরি? সোশ্যাল মিডিয়ায় ট্রোলের শিকার অনু মালিক

Anu Malik: আসলে ১৯৯৬-এ মুক্তিপ্রাপ্ত ‘দিলজলে’ ছবির গান ‘মেরা মুল্ক মেরা দেশ’ তৈরি করেছিলেন অনু। যে গানের সঙ্গে ইজরায়েলের জাতীয় সঙ্গীতের হুবহু মিল খুঁজে পেয়েছেন সোশ্যাল অডিয়েন্স।

সুর চুরি? সোশ্যাল মিডিয়ায় ট্রোলের শিকার অনু মালিক
অনু মালিক।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 1:58 PM

অনুপ্রাণিত হওয়া এক রকম। আর পুরোপুরি টুকে দেওয়া তো একরকম চুরি! সঙ্গীতশিল্পী অনু মালিক ঠিক কোনটা করেছেন, তা নিয়ে এখন উত্তাল সোশ্যাল মিডিয়া। ঘটনাটি ঠিক কী?

পুরনো কোনও গান বা সুরকে নতুন ট্র্যাকে অ্যারেঞ্জ করা দোষের নয়। এমন তো মিউজিক ইন্ডাস্ট্রিতে প্রায়শই করেন শিল্পীরা। কিন্তু গতকাল (১ অগস্ট, ২০২১) টোকিও অলিম্পিক গেমস্ ২০২১-এ মঞ্চে ইজরায়েলের জিমন্যাস্ট আর্টেম ডোলগোপাট সোনার মেডেল জেতার পর যখন সে দেশের জাতীয় সঙ্গীত বাজতে থাকে, তা দেখেশুনে সোশ্যাল অডিয়েন্সের মনে পড়ে যায় অনু মালিকের কথা! কিন্তু ইজরায়েলের জাতীয় সঙ্গীতের সঙ্গে অনু মালিকের কী সম্পর্ক?

আসলে ১৯৯৬-এ মুক্তিপ্রাপ্ত ‘দিলজলে’ ছবির গান ‘মেরা মুল্ক মেরা দেশ’ তৈরি করেছিলেন অনু। যে গানের সঙ্গে ইজরায়েলের জাতীয় সঙ্গীতের হুবহু মিল খুঁজে পেয়েছেন সোশ্যাল অডিয়েন্স। তারপর থেকেই ট্রোলিং শুরু হয়েছে। অনুকে নিয়ে নানা রকম মিম তৈরি করে ছড়িয়ে দেওয়া হয়েছে ভার্চুয়াল দুনিয়ায়। যদিও অনু নিজে এখনও পর্যন্ত এ বিষয়ে প্রকাশ্যে মুখ খোলেননি।

ট্রোলিং নতুন কোনও বিষয় নয়। বিশেষেত সেলেবরা সব সময়ই সফট টার্গেট। আদৌ অনু ইজরায়েলের জাতীয় সঙ্গীত থেকে সুর চুরি করেছেন কি না, তা কিন্তু প্রমাণসাপেক্ষ। তার আগেই অপমানজনক মিমে ভরে উঠেছে সোশ্যাল মিডিয়া।

আরও পড়ুন, ‘সোহিনী পারফিউম ভালবাসে, ওকে আজ কিনে দিতে পারি’, বললেন সপ্তর্ষি

আরও পড়ুন, ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং উইক: সন্তানের স্তন্যপানের ছবি প্রকাশ্যে শেয়ার করলেন কারা?