Will Smith-Oscars: ‘থাপ্পড় কাণ্ডে’ অ্যাকাডেমি কি কোনও পদক্ষেপ নেবে উইল স্মিথের বিরুদ্ধে ?

Will Smith-Oscars: হলিউড অভিনেতা উইল স্মিথের উপর ‘বিচলিত আর বিক্ষুব্ধ’ দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্স (এএমপিএএস)।

Will Smith-Oscars: ‘থাপ্পড় কাণ্ডে’ অ্যাকাডেমি কি কোনও পদক্ষেপ নেবে উইল স্মিথের বিরুদ্ধে ?
থাপ্পড় বিতর্কে উইল স্মিথ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 5:18 PM

২০২২ সাল। ৯৪তম অস্কার মঞ্চ। মস্করা আর সজোরে থাপ্পড়। খেলেন ক্রিস রক, দিলেন উইল স্মিথ। ব্যস পুরো বিশ্ব নড়ে বসল। কিছুক্ষণের জন্য সরাসরি সম্প্রচার হল বন্ধ। প্রশ্ন উঠল এটা কী করলেন স্মিখ? ভাগ হয়ে গেল সারা বিশ্বের মানুষ। কেউ বললেন ঠিক করেছেন, কেউ বললেন না এতটা মাথা গরম না করলেও চলত। এ বছরের অস্কারে সেরা অভিনেতা মনোনীত হন স্মিথ তাঁর ‘কিং রিচার্ড’ ছবির জন্য। পুরস্কার নিতে মঞ্চে উঠে স্মিখ অবশ্য ক্ষমা চাইলেন ক্রিসের কাছে। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।

কিন্তু পুরো বিষয়টা নিয়ে হলিউড অভিনেতা উইল স্মিথের উপর ‘বিচলিত আর বিক্ষুব্ধ’ দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্স (এএমপিএএস)। এই ঘটনার পরিপ্রেক্ষিতে সংস্থার সভাপতি ডেভিড রুবিন এবং সিইও ডন হাডসন একটি চিঠি পাঠিয়েছেন অ্যাকাডেমির সদস্যের কাছে যেখানে সংস্থার তরফে প্রতিশ্রুতি চাওয়া হয়, যাতে এই ঘটনার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। আর এই অফিশিয়াল প্রক্রিয়া তা যেন হয় কয়েক সপ্তাহের মধ্যেই।

“রবিবার ৯৮তম অস্কার মঞ্চে আগের বছর যাঁরা ভাল আর অবিশ্বাস্য কাজ করছেন, তাঁদের সম্মান জানানো হয়েছে। আমরা খুবই দুঃখিত আর বিরক্ত যে সেই সব অসাধারণ মুহূর্ত ধামাচাপা পড়ে যাচ্ছে শুধুমাত্র একজন অস্কার মনোনীত ব্যক্তির অবাঞ্ছনীয় আর ক্ষতিকর কাজের জন্য। এটা পরিষ্কার যে মিস্টার স্মিথের এই কাণ্ডের জন্য আমরা তাঁর নিন্দা করছি শুধু নয়, আমরা যথাযথ আইনী ব্যবস্থাও নিতে চাই স্মিথের বিরুদ্ধে। অ্যাকাডেমির মত অলাভজনক সংস্থার জন্য ক্যালির্ফোনিয়া আইন রয়েছে, সেই মত কয়েক সপ্তাহের মধ্যেই অফিশিয়াল প্রক্রিয়া নেওয়া হবে”, এই বয়ান রয়েছে চিঠিতে। ৯৪তম অস্কারের সঞ্চালনার দায়িত্ব ছিল এবার ক্রিস রকের উপর। তিনি অনুষ্ঠান সঞ্চালনার মধ্যে হঠাৎ স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথকে নিয়ে মস্করা করেন। স্মিথের স্ত্রী অ্যালোপেসিয়াতে আক্রান্ত। এই অসুখে রোগীর মাথার চুল পড়ে যায়। রক বলেন, “জাডাকে GI Jane ছবির দ্বিতীয় পার্টে নেওয়া হবে”! প্রসঙ্গত, ওই ছবিতে মূখ্য ভূমিকায় ছিলেন ডেমি মুর। ছবিতে নায়িকা ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক সৈনিক, তাঁর চুল ছিল ছোট করে কাটা। এই বক্তব্য শুনে উইল মঞ্চে উঠে সপাটে চড় কষান ক্রিসের গালে। এমনকী মঞ্চ থেকে নামতে নামতে বিড়বিড় করে বলতে থাকেন ‘আমার স্ত্রীর নাম উচ্চারণ থেকে বিরত থাক’!

সোমবার নিজের ইনস্টাগ্রামে ক্রিসের কাছে ক্ষমাও চান ‘ব্যাড বয়’ খ্যাত অভিনেতা। কিন্তু বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না স্মিথের। এবার এএমপিএএস-এর এই চিঠি কী মোড় নেবে জানা নেই। তবে তাঁরা যে খুবই ক্ষুব্ধ, সেটা পরিষ্কার।

চিঠিতে সদস্যদের উদ্দেশ্যে আরও বলা হয়েছে, “যে কোনও উন্নয়নের বিষয়ে আপডেট করা হবে এরপর থেকে। তবে আমরা প্রত্যেক অ্যাকাডেমির সদস্যদের এই প্রক্রিয়াটিকে সম্মান করার জন্য অনুরোধ জানাচ্ছি, যাতে আগামী দিনে এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়। অনুগ্রহ করে বিশ্বাস রাখুন যে বোর্ড অফ গভর্নর এই প্রক্রিয়াটি এমনভাবে পরিচালনা করবে যা সংশ্লিষ্ট সকলের জন্য সমীচীন এবং সম্মানজনক হবে”।

‘চড়-থাপ্পড়’ বিতর্কের পরই সংস্থা নড়ে বসেছে। কারণ অস্কার ইতিহাসে এমন ঘটনা কখনও হয়নি। তাই তাঁরা স্মিথ-এর এই ঘটনার শুধু নিন্দে করে ক্ষ্যান্ত না থেকে, শাস্তিমুলক ব্যবস্থা নিতে। যাতে আবার এমন ধরনের ঘটনা না হয়।

আরও পড়ুন- Oscar 2022: অস্কার স্মৃতিচারণে থাকল না লতা মঙ্গেশকরের নাম, প্রতিবাদে গর্জে উঠল নেটপাড়া

আরও পড়ুন-Will Smith-Chris Rock: মঞ্চেই চড়, মঞ্চেই ক্ষমা, তবুও উইলের বয়ান বলছে, ‘যা করেছেন, বেশ করেছেন’