Irrfan Khan: ইরফান অস্কার পেতে পারত!, ইরফানের কোন ‘এক্স-ফ্যাক্টর’ ফাঁস করলেন স্ত্রী সুতপা?

Sutapa Sikdar On Irrfan Khan: ইরফানের ইংরেজি বলা নিয়ে বেশ খুঁতখুঁতে ছিলেন সুতপা, প্রায়ই ভয়ে ভয়ে থাকতেন যে কোনও বিদেশি পরিচালক বা অভিনেতার সঙ্গে কথা বলার সময় তিনি যেন কোনও ভুল না করে বসেন।

Irrfan Khan: ইরফান অস্কার পেতে পারত!, ইরফানের কোন 'এক্স-ফ্যাক্টর' ফাঁস করলেন স্ত্রী সুতপা?
ইরফান অস্কার পেতে পারত!, ইরফানের কোন 'এক্স-ফ্যাক্টর' ফাঁস করলেন স্ত্রী সুতপা?
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 5:00 PM

ইরফান খান (Irrfan Khan)। বছর তিনেক হল তিনি নেই। তার স্মৃতি এখনও বলিউডের আকাশ ভার করে থাকে। সম্প্রতি তাঁকে নিয়েই অতীতের স্মৃতিচারণ করলেন তাঁর স্ত্রী সুতপা সিকদার (Sutapa Sikdar)। হলিউডে বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন ইরফান। এমনকি তার অভিনীত ছবির মধ্যে অস্কারজয়ী ছবিও রয়েছে। কিন্তু তারপরেও ইংরেজিতে তার সমস্যার কথা জানান সুতপা। বলেন, ইরফানের ইংরেজিতে সমস্যা ছিল। হিন্দি ওর মাতৃভাষা। তিনি হিন্দিতেই ভাবতেন, হিন্দিতেই স্বচ্ছন্দ ছিলেন। তাই ইংরেজি ভাষায় স্বচ্ছন্দ হয়ে ওঠাটা তার পক্ষে সময়সাপেক্ষ ছিল’। আর তাই হলিউডে কাজ করেও অস্কার পাওয়া হয়নি ইরফানের, এমনটাই দাবি করেন তাঁর স্ত্রী সুতপা।

‘ইরফান: লাইফ ইন মুভিজ’ নামে একটি বই প্রকাশ হতে চলেছে কিছুদিনের মধ্যেই আর তার সূত্রেই এক সাক্ষাৎকারে ইরফানকে নিয়ে কথা বলেন সুতপা সিকদার। তিন বছর হল সকলকে ছেড়ে চলে গিয়েছেন ইরফান । লাঞ্চ বক্সের গন্ধ ভুলে এখন স্মৃতির অতলে ডুব দিয়েছেন তিনি। বাবার স্মৃতি বুকে নিয়ে একটু একটু করে জমি শক্ত করছেন তার পুত্র বাবিল আর তাঁর পাশে থেকে তাঁকে আগলে রাখছেন ইরফানের স্ত্রী সুতপা সিকদার। ইরফানকে ভোলা অত সহজ নয়। সুতপাও পারেননি।তার স্মৃতিতে এখনও ‘লাঞ্চ বক্স’, ‘ডুব’, ‘পান সিং তোমর’-এর গন্ধ। তিনি বলেন, ‘আমার মনে হয় ভাষাটা এক্ষেত্রে সত্যিই একটা বড় বাধা ছিল। যদি হলিউডের ছবিগুলো সব হিন্দিতে হত তাহলে এতদিনে একটা অস্কার জুটে যেত ইরফানের কপালে’।

ইরফানের ইংরেজি বলা নিয়ে বেশ খুঁতখুঁতে ছিলেন সুতপা, প্রায়ই ভয়ে ভয়ে থাকতেন যে কোনও বিদেশি পরিচালক বা অভিনেতার সঙ্গে কথা বলার সময় তিনি যেন কোনও ভুল না করে বসেন। ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘ইনফার্নো’, ‘লাইফ অফ পাই’ এবং অস্কারজয়ী ‘স্লামডগ মিলিওনেয়ার’ ছবিতে অভিনয় করেছেন ইরফান।এমনকি আমেরিকান টিভি সিরিজ ‘দ্য ট্রিটমেন্ট’-এও অভিনয় করেছিলেন ইরফান খান। আর এই প্রসঙ্গেই ভালো অভিনয় করা সত্ত্বেও ইরফানকে মজা করেই তিনি বলতেন, ‘হলিউডের সব ছবি হিন্দিতে হলে তুমি অস্কার পেয়ে যেতে!’।