The Kashmir Files-OTT Platform: ওটিটির জন্য ছবি থেকে বাদ দিতে বলা হয় হিন্দু-মুসলিম সন্ত্রাসবাদ শব্দ: বিবেক অগ্নিহোত্রী

The Kashmir Files-Vivek Agnihotri: ভারতে ছবি মুক্তির জন্য খুনের হুমকি ফোনও পেয়েছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

The Kashmir Files-OTT Platform: ওটিটির জন্য ছবি থেকে বাদ দিতে বলা হয় হিন্দু-মুসলিম সন্ত্রাসবাদ শব্দ: বিবেক অগ্নিহোত্রী
দ্য কাশ্মীর ফাইলস।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 9:14 PM

সিনেমার পর্দায় কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের গণহত্যা দেখিয়েছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। সেটাই ছবির চিত্রনাট্য। ছবির নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’। মার্চ মাসের ১১ তারিখ প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছবিটির। ইতিমধ্যেই মার্কিন মুলুকে মুক্তি পেয়েছে ছবিটি। ছবি মুক্তির আগে বেগ পেতে হয়েছিল বিবেককে। কারণ ছবির বিষয়। ভারতেও ছবি মুক্তিতে সমস্যার সম্মুখীন হয়েছেন পরিচালক। এসেছিল হুমকি ফোনও। কারণ ছবির বিষয়। ছবির ট্রেলারটি হিল্লোল তুলেছে।

ছবি মুক্তির আগে এক ওটিটি প্ল্য়াটফর্মের সঙ্গে কথা হয় বিবেকের। ছবি থেকে ইসলামিক টেররিজ়ম (ইসলামিক সন্ত্রাসবাদ) ও হিন্দু টেররিজ়ম (হিন্দু সন্ত্রাসবাদ) কথা দুটি বাদ দিতে বলা হয়েছিল। জানিয়েছেন স্বয়ং বিবেক।

‘দ্য কাশ্মীর ফাইলস’কে ঘিরে বিতর্কে জড়িয়েছেন কপিল শর্মা ও তাঁর ‘দ্য কপিল শর্মা শো’। এক অনুরাগী বিবেককে অনুরোধ করেন, তিনি যেন তাঁর শোটির প্রচার করেন। ১৯৯০ সালে কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের মার্তৃভূমি ত্যাগের মর্মান্তিক কাহিনি ফুটে উঠেছে এই ছবিতে। অনেক বাধাবিপত্তির পর মার্কিন মুলুকে মুক্তি পেয়েছে ছবিটি। কিন্তু এ দেশে মুক্তির জন্য অনেক বেগ সহ্য করতে হয়েছে বিবেককে। এমনকী খুনের হুমকি ফোনও পেয়েছেন তিনি। কিন্তু সেসবকে তোয়াক্কা করেননি পরিচালক।

অনুরাগীর টুইটের জবাবে কপিলকে একটি টুইট করেন বিবেক। বলেন কপিলের শোয়ে ছবি প্রচারের সিদ্ধান্ত নেওয়ার তিনি কেউ নন। টুইটে বিবেক লিখেছিলেন, “কপিল শর্মার শোতে কে আমন্ত্রিত থাকবেন সেটা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আমি কেউ নই। শ্রদ্ধেয় শ্রী অমিতাভ বচ্চনজির একটি কথা একখানে উল্লেখ করতে চাই: ওরা রাজা আমি রাখ…”

আরও একটি টুইটে বিবেক বলেছেন, যেহেতু তাঁর ছবিতে বড় কোনও ‘বাণিজ্যিক’ তারকা নেই, তাই তাঁর ছবি প্রচার করতে আগ্রহ দেখায়নি ‘দ্য কপিল শর্মা শো’। এই সব দেখেই কপিল ও তাঁর শোয়ের উপর বেজায় চটেছেন নেটাগরিকরা। কপিলকে খারাপ-খারাপ কথাও শুনতে হচ্ছে। তাঁকে বয়কটও করতে চাইছেন কেউ-কেউ।

আরও পড়ুন: Parambrata Chattopadhyay: পর্দায় বার বার মহিলাদের সহযোগী হতে আপত্তি নেই পরমব্রতর

আরও পড়ুন: Bengali Serial TRP: এই প্রথম এত কম নম্বর ‘মিঠাই’য়ের, টিআরপি তালিকায় বড় চমক!

আরও পড়ুন: Woman’s Day 2022-Sreelekha Mitra: তোমার বুকটা মিস করি মা: নারী দিবসে মেয়ে শ্রীলেখার খোলা চিঠি