90s Heroines: ৯০-এর দশকের নায়িকাদের পছন্দ ডিজিটাল মাধ্যম, কী বলছেন এই প্রসঙ্গে নায়িকারা?

90s Heroines: কেন সবাই এই মাধ্যমকে বেছে নিচ্ছেন। এই নিয়ে মাধুরী দীক্ষিত অভিনীত ওটিটি ডেবিউ সিরিজ ‘দ্য ফেম গেম’-এর একটি সংলাপ খুব যুক্তিযুক্ত,

90s Heroines: ৯০-এর দশকের নায়িকাদের পছন্দ ডিজিটাল মাধ্যম, কী বলছেন এই প্রসঙ্গে নায়িকারা?
৯০-এর দশকের নায়িকাদের পছন্দ ওটিটি, কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 10:46 PM

৯০-এর দশকের নায়িকারা একের পর এক ডিজিটাল মাধ্যমে ডেবিউ করছেন। কিন্তু কেন সবাই এই মাধ্যমকে বেছে নিচ্ছেন। এই নিয়ে মাধুরী দীক্ষিত অভিনীত ওটিটি ডেবিউ সিরিজ ‘দ্য ফেম গেম’-এর একটি সংলাপ খুব যুক্তিযুক্ত, “নায়ক কবরে পা দিয়ে রেখেছে, কিন্তু চাই ২০ বছরের”। সিনেমায় নায়িকা বড় হলে চলবে না, যতই সে সুন্দরী. ফিট থাকুন না কেন। সোনালি বেন্দ্রেও কয়েকদিন আগে ‘ব্রোকেন নিউজ’ দিয়ে ডেবিউ করেছেন ডিজিটাল মাধ্যমে। তিনি সিরিজের প্রচারে অনেকটা এমনই কিছু মন্তব্য করেছিলেন, যেখানে তাঁর ছবির নায়করা আজও নায়ক, কিন্তু তাঁরা নায়িকা হতে পারবেন না সিনেমাতে। ২০ বছরের ছোট নায়িকাদের সঙ্গে তাঁরা পর্দায় রোম্যান্স করতে পারবেন, কিন্তু নায়িকা ৪০-এর কোটায় গেলেই নায়িকা চরিত্র থেকে বাতিল।

কাজল সম্প্রতি জানিয়েছেন যে তিনি একটি নতুন কাজ দিয়ে তাঁর ওয়েব সিরিজে ডেবিউ করছেন। না এর আগে তাঁকে দেখা গিয়েছে গত বছর নেটফ্লিক্সের সিনেমা ‘ত্রিভাঙ্গায়’। তবে ওয়েব সিরিজ তাঁর এই প্রথম। তিনি ৯০-এর দশকের নায়িকা যিনি তাঁর কেরিয়ারের দ্বিতীয় ইনিংসের জন্য ওটিটি-কে বেছে নিচ্ছেন। মাধুরী দীক্ষিত, জুহি চাওলা থেকে শুরু করে রভিনা ট্যান্ডন, সুস্মিতা সেন- ১৯৯০এর দশকের সফল অভিনেত্রীরা, যাঁরা এখানে কেবল অভিনয়ই করছেন না, বরং শোয়ের মুখ্য চরিত্র হয়ে শিরোনামে থাকছেন।

কারিশমা কাপুর ৯০ এর দশকের অন্যতম শীর্ষস্থানীয় অভিনেত্রী ছিলেন যিনি দুই বছর আগে ‘মেন্টালহুড’ নামে একটি সিরিজ করেছিলেন, এবং তিনি শীঘ্রই ‘ব্রাউন’ নামে একটি নতুন সিরিজ নিয়ে ওটিটি-তে ফিরে আসছেন। যার শুটিং অনেকটাই হয়ে গেল কয়েকদিন আগে কলকাতায়। সুস্মিতা সেন ‘আরিয়া’ ‘আরণ্যক’ সিরিজে রাভিনা ট্যান্ডন, ‘দ্য ফেম গেম’-এ মাধুরী দীক্ষিত এবং সম্প্রতি সোনালি বেন্দ্রে ‘ব্রোকেন নিউজ’ ডেবিউ করেছেন। জুহি চাওলা, করিনা কাপুর খানও শীঘ্রই ওটিটি ডেবিউ করতে চলেছেন। শিল্পা শেট্টিও রোহিত শেট্টির ভারতীয় পুলিশ বাহিনী র উপর তৈরি সিরিজে ডেবিউ করবেন।

সোনালি বেন্দ্রে, ‘ব্রোকেন নিউজ’ সিরিজে একজন ৪৫ বছর বয়সী সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছেন, এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, “একজন শিল্পী হিসেবে, আপনি একটি নির্দিষ্ট পরিমাণ জীবনযাপন করেন। আপনি নির্দিষ্ট অভিজ্ঞতার মধ্য দিয়ে যান যা আপনাকে তৈরি করে। এটিই আপনাকে একজন শিল্পী করে তোলে এবং আপনি যখন পরিণত হন, তখন সিনেমার দরজা বন্ধ হয়ে যায়। এটা মোটেও ন্যায়সঙ্গত নয়। সুতরাং, আপনি যা শিখেছেন তা ব্যবহার করতে সক্ষম হওয়ার এই সুযোগটি পাওয়া খুব ভাল।” এখন অভিনেতাদের জন্য এটি একটি নতুন মাধ্যম যেখানে নতুন এবং ভিন্ন কিছু করার চ্যালেঞ্জ এবং রোমাঞ্চ যা তাঁদের এই দিকে উৎসাহীত করছে। মাধুরী দীক্ষিত বলেন, “এটা দারুণ ব্যাপার যে ৩৫ বছর পরও আমি কিছু নিয়ে ডেবিউ করছি। এটা চমৎকার কারণ আমি সিনেমার ছাত্র। আমি শিখতে ভালবাসি। প্রতিদিন আমি জেগে উঠি এবং অনুভব করি যে আমি আজ নতুন কিছু শিখতে যাচ্ছি। আমার জন্য, এটি সিনেমার একটি ভিন্ন ভাষা। এটি যেভাবে কাজ করে তার একটি ভিন্ন সিস্টেম। ওটিটি-তে থাকাটা একেবারেই আলাদা।”

নায়করাও এই মাধ্যমকে এখন বেছে নিচ্ছেন ভাল কাজ করার জন্য। যেমন, ‘সেক্রেড গেমস’-এ ছিলেন সাইফ আলি খান আর ‘রুদ্র’-তে অজয় ​​দেবগণ। এ বিষয়ে কথা বলতে গিয়ে কাজল বলেন, “নতুন ফরম্যাট এক্সপ্লোর করা সবসময়ই একটি চ্যালেঞ্জ। কিন্তু এটা একটা দারুণ জিনিস কারণ আমি চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। ডিজিটাল সিরিজের উৎসাহী অনুরাগী হওয়ার কারণে, ধারণাটি সর্বদাই কৌতূহলী ছিল। এবং ‘আরিয়া’ এবং ‘রুদ্র’র মতো দুর্দান্ত সিরিজ দেখার পরে, আমি জানতাম আমার সিরিজে কাজ করা উচিত।” তবে অনেকেই মনে করছেন এটা সবে শুরু। আরও অনেক পথ চলা বাকি।