Vishal Bhardwaj Khufiya: বিশাল ভরদ্বাজের ওয়েব ডেবিউ, সঙ্গী টাবু, আলি ফয়জল

Vishal Bhardwaj Khufiya: অমর ভূষণের বই ‘এসকেপ টু নাওহোয়্যার’-এর অ্যাডপশন বিশালের এই ছবি। এটা আসলে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গ (আরএডব্লিউ)-এর গল্প।

Vishal Bhardwaj Khufiya: বিশাল ভরদ্বাজের ওয়েব ডেবিউ, সঙ্গী টাবু, আলি ফয়জল
আলি ফয়জল, বিশাল ভরদ্বাজ, টাবু।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 10:02 PM

পরিচালকের আসনে বিশাল ভরদ্বাজ। এর অর্থ নতুন কিছু পাওয়ার অপেক্ষায় থাকেন দর্শক। ফের সেই সম্ভবনা তৈরি হল। ওয়েব স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘নেটফ্লিক্স’-এর জন্য ‘খুফিয়া’ তৈরি করবেন বিশাল। টাবু, আলি ফয়জল, আশিস বিদ্যার্থীর অভিনয়ে সমৃদ্ধ হতে চলেছে বিশাল পরিচালিত এই ছবি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র জানিয়েছেন, একটি অ্যাকশন ড্রামা পরিচালনা করছেন বিশাল। ‘মকবুল’ এবং ‘হায়দার’-এর পর টাবুর সঙ্গে এটা তাঁর তৃতীয় কাজ। ছবির বিষয় শুনেই কাজ করতে রাজি হয়ে যান টাবু। বিশালকে তিনি নাকি চোখ বন্ধ করে ভরসা করেন।

অমর ভূষণের বই ‘এসকেপ টু নাওহোয়্যার’-এর অ্যাডপশন বিশালের এই ছবি। এটা আসলে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গ (আরএডব্লিউ)-এর গল্প। ভারতের এক্সটার্নাল ইন্টেলিজেন্স এজেন্সি কী ভাবে কাজ করে, ২৪ ঘণ্টা নজরদারির আওতায় থেকেও একজন জয়েন্ট সেক্রেটারি কী ভাবে বেপাত্তা হয়ে যান, তার গল্প। জানা গিয়েছে ছবির কিছু অংশের শুটিং মুসৌরিতে করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন বিশাল।

এ প্রসঙ্গে বিশাল সাংবাদিকদের বলেন, “এটা আমার প্রথম ওয়েব প্রজেক্ট। খুব উত্তেজিত হয়ে রয়েছি। এটা দিল্লিতে ঘটে যাওয়া একটি সত্যি ঘটনা অবলম্বনে তৈরি। ছবির ৭০ শতাংশ দিল্লিতে শুটিং করব। বাকি কিছু হবে আমেরিকায়।”

টাবুর সঙ্গে তৃতীয় ছবি হলেও আলি ফয়জলের সঙ্গে এটাই বিশালের প্রথম কাজ। সে প্রসঙ্গে পরিচালক বলেন, “টাবু সকলের প্রিয়। আর আমার অত্যন্ত প্রিয়। আমার সেরা কাজ সব ওর সঙ্গে। আমি এই চরিত্রটাও টাবুর কথা ভেবেই লিখেছি। মূল প্রোটাগনিস্টের চরিত্রে অভিনয় করছে টাবু। যে মিশনটার মধ্যে রয়েছে। আর আলির যত কাজ দেখেছি ওকে অত্যন্ত ভাল অভিনেতা মনে হয়েছে। সে কারণেই ওকে কাস্ট করেছি।”

বিশালের সঙ্গে কাজ করার সুযোগ টাবুর কাছে সব সময়ই আনন্দের। তাঁর কথায়, “বিশালের সঙ্গেই আমার সেরা ক্রিয়েটিভ সার্জারিগুলো করেছি। এটা ভাষায় প্রকাশ করতে পারব না। ও যখনই আমাকে অফার করে আমি চোখ বন্ধ করে বলি, ‘চালু’।”

টাবু আরও জানান, প্যানডেমিকের কারণে অনেকটা দেরি করে শুরু হচ্ছে এই ছবি। তবে শেষ পর্যন্ত তাঁরা যে কাজ শুরু করতে পারছেন, এতেই তিনি খুশি। বিশালের ছেলে আসমান ভরদ্বাজের সঙ্গেও কাজ করছেন টাবু। আর তা নিয়ে তিনি উত্তেজিত। এই চরিত্রের জন্য নাকি তাঁর কাছে কোনও রেফারেন্স পয়েন্ট নেই। নিজের মতো করে স্কেচ করছেন। সেটা ভাল হল নাকি খারাপ, তার বিচারের ভার দর্শকের। সব কিছু ঠিক থাকলে ২০২২-এর দ্বিতীয় ভাগে মুক্তি পেতে পারে এই ছবি।

আরও পড়ুন, ‘মা’ ধারাবাহিকের মেয়ের সঙ্গে দেখা, নস্ট্যালজিক ভাস্বর-ভাবনা