মানুষই আমায় সেই বিকিনি শুটের কথা ভুলতে দেবে না: শর্মিলা ঠাকুর

ফিল্মফেয়ার ম্যাগাজিনের কভার ছবিতে বিকিনি পরিহিত শর্মিলা ঠাকুর। ওই সময় দাঁড়িয়ে এক চরম সাহসী পদক্ষেপ।

মানুষই আমায় সেই বিকিনি শুটের কথা ভুলতে দেবে না: শর্মিলা ঠাকুর
বিকিনি শুটে শর্মিলা।
বিহঙ্গী বিশ্বাস

|

Jan 25, 2021 | 9:49 AM

সাল ১৯৬৬। ফিল্মফেয়ার ম্যাগাজিনের কভার ছবিতে বিকিনি পরিহিত শর্মিলা ঠাকুর। ওই সময় দাঁড়িয়ে এক চরম সাহসী পদক্ষেপ। প্রকাশ্যে তির্যক মন্তব্য থেকে সমালোচনা… বাদ যায়নি কিছুই। ২০২১-এ এসে সে সব নিয়েই অকপট শর্মিলা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে শর্মিলার বক্তব্য, “জীবনের প্রতি আমার দৃষ্টিভঙ্গি চিরকালই গড়পড়তা ছিল না। এই যেমন ফিল্মফেয়ারের বিকিনি শুট। কোনওদিনই মানুষ আমাকে সেই শুটের কথা ভুলতে দেবেই না।” এর আগে ‘ফিল্মফেয়ার’-এর এক সাক্ষাৎকারে ওই প্রসঙ্গে কথা বলতে গিয়ে শর্মিলা বলেন, “ভগবান! সে সময় সমাজ কত রক্ষণশীল ছিল। আমি জানি না কেন আমি ওই সময়ে দাঁড়িয়ে ওই রকম শুট করেছিলাম। মনে আছে ফোটোগ্রাফার বারেবারে আমায় জিজ্ঞাসা করছিলেন, ‘তুমি নিশ্চিত তুমি এই শুটটা করবে?’ “।

শর্মিলা করেছিলেন। কিছু শটে ফোটোগ্রাফার নিজেই শর্মিলাকে তাঁর শরীর ঢেকে রাখতে বলেছিলেন বলেও জানিয়েছিলেন শর্মিলা। তাঁর কথায়, “আমার থেকেও বেশি চিন্তা ওর হচ্ছিল”। তবে সমালোচনাও যে কম হয়নি, তা নিজেই বলেছিলেন ‘অপর্ণা’। সাক্ষাৎকারে শর্মিলা বলেন, “কেউ কেউ তো বলেন আমি লোকের নজর ঘোরানোর জন্যই এমন শুট করেছি। আমার খারাপ লেগেছিল। আমি অবাক হয়ে গিয়েছিলাম কেন তাঁদের ছবিটি পছন্দ হল না। আমি তো ভেবেছিলাম আমায় ভাল লাগছে।”

View this post on Instagram

A post shared by Saba (@sabapataudi)

এত বছর পেরিয়েও কিন্তু শর্মিলার ওই ছবি নিয়ে কৌতূহল থামেনি। গুগুল সার্চে এখনও ভেসে ওঠে তাঁর সেই তথাকথিত ‘বিতর্কিত বিকিনি শুট’-এর ছবি। বলিউডের ভিতরের এবং বাইরের চিত্র যদিও বদলেছে অনেক। ‘বিকিনি শুট’ এখন আর ‘সাহসী পদক্ষেপ’ নয়। পোশাক নিয়ে ট্যাবুও আলগা হয়েছে অনেকটাই। কিন্তু নবাব পত্নীর ওই একটি ফোটোশুট আলোড়ন ফেলে দিয়েছিল ওই সময়ে, এ কথা অস্বীকার করা যায় না।

View this post on Instagram

A post shared by @adawal_arawali

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla