Jeetu Kamal: অভিনয়ের পেশায় কূটনীতি আর রাজনীতির খোঁজ পেলেন জীতু?

Jeetu Kamal: জীতুর পোস্টের শেষ বাক্য নিয়েই তৈরি হয়েছে প্রশ্ন। তিনি কি পরোক্ষে নাম না করে কাউকে খোঁচা দিতে চাইলেন?

Jeetu Kamal: অভিনয়ের পেশায় কূটনীতি আর রাজনীতির খোঁজ পেলেন জীতু?
জীতু কমল। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 12:46 PM

সোশ্যাল মিডিয়া এখন মোক্ষম এক অস্ত্র। প্রত্যক্ষ ভাবে কিছু না বলে পরোক্ষে অনেক কিছু বলে দেওয়া যায়। এ হেন মত সোশ্যাল ইউজারদের বড় অংশের। প্রত্যেকেই নিজস্ব ওয়ালে যে কোনও বিষয়ে নিজের মতামত ব্যক্ত করতে পারেন। তার থেকে ভাল, মন্দ মানে খুঁজে নেওয়ার দায় বাকিদের। ঠিক যেমন অভিনয়ের কেরিয়ার নিয়ে সদ্য ফেসবুকে লম্বা পোস্ট দিলেন অভিনেতা জীতু কমল।

সোমবার ফেসবুকে জীতু লিখেছেন, ‘অভিনয় কি শেখানো যায়? কিছু কৌশল, কিছু কায়দা, কিছু টেকনিক….এসব দিয়ে চমক দেওয়া যায়। অভিনয় যেহেতু অনুভূতির জঠর থেকে জন্ম নেয় তাই অভিনেতাকে সত্যের পথে চলতেই হয়। কবিগুরুর কথায়…. “জনগনে বুঝাই কেমনে ? চোখে চাহে দেখিবারে। চোখে যাহা দেখিবার নয়। মিথ্যা দিয়ে সত্যেরে বুঝাতে হয় তাই!” মানুষ কখনও রাজা, কখনও ভিখারি, কখনও চোর, কখনও সাধু…. কত কিছুই না সাজে। সাজে তো‌ সবাই, হয়ে উঠতে পারে কজনা! অভিনয় তো সেই হয়ে ওঠারই সাধনা। শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব বলছেন অভিনয়ে “লোক শিক্ষা” হয়। কথাটা বড়ো সত্যি। গরিব, পিছিয়ে পড়া, অচ্ছুৎ, অবহেলিত, অশিক্ষার আঁধারে হারিয়ে যাওয়া মানুষতো কীর্তন, পাঁচালী, রামায়ণ, মহাভারত, মনসামঙ্গল, লোকনাট্য আলকাপ, গম্ভীরা, গ্রামীন যাত্রা, কৃষ্ণলীলা,মফ:স্বলের ছোট থিয়েটার দলের একাঙ্ক পূর্ণাঙ্গ নাটক দেখে জীবনের চলার পথের পাথেয় সংগ্রহ করে। থিয়েটারপ্রেমী পরমহংসদেব বলেছেন “যেমন ভাব তেমন লাভ।” অভিনয়তো সেই ভাবেরই চাষবাস।- কথাগুলি গৌতম মুখোপাধ্যায়ের (আমার গুরু, আমার পথ, আমার শিক্ষক)। উপরোক্ত পদ্ধতিই অনুসরণ করে এসেছি, করছি আর করবো.. কারণ ওটাই আমার স্কুলিং। বাকিটা কূটনীতি আর রাজনীতির মাঝামাঝি কিছু একটা।’

জীতুর পোস্টের শেষ বাক্য নিয়েই তৈরি হয়েছে প্রশ্ন। তিনি কি পরোক্ষে নাম না করে কাউকে খোঁচা দিতে চাইলেন? এই কূটনীতি এবং রাজনীতি কি তাঁর ইন্ডাস্ট্রির অন্দরেই? সেই কূটনীতি এবং রাজনীতি কি প্রতিদিন সামলাতে হচ্ছে জীতুকে? এ হেন বেশ কিছু প্রশ্ন উঠছে বটে। তবে সরাসরি কোনও প্রশ্নের জবাব দেননি তিনি।

অনীক দত্ত পরিচালিত ছবি ‘অপরাজিতা’য় অভিনয় করছেন জীতু। আগামী ৮ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত শান্তিনিকেতনে শুটিং করবেন তিনি। তারপরই স্ত্রী নবনীতাকে নিয়ে বেড়াতে যাচ্ছেন। গ্যাংটক, কার্শিয়াং, দার্জিলিং ঘুরে আগামী ১৭ অক্টোবর কলকাতায় ফিরবেন এই জুটি।

এই মুহর্তে ধারাবাহিক ‘হয়তো তোমারই জন্য’তে জীতুর অভিনয় দেখছেন দর্শক। অন্য রকমের গল্প, জীতুর চরিত্রও বেশ আলাদা। ইতিমধ্যেই দর্শকের পছন্দের হয়ে উঠেছে এই চরিত্র। জীতু আগেই জানিয়েছিলেন, আগে কাজের ধরন এক রকম ছিল। এখন অনেকটাই বদলে গিয়েছে। সেই বদলের সঙ্গে ক্রমাগত মানিয়ে নিয়ে কাজ করছেন। তাঁর এখনকার ধারাবাহিক ‘হয়তো তোমারই জন্য’তেও তাঁর চরিত্রের পারফর্ম সুযোগ রয়েছে। নিজের সেরা পারফরম্যান্স দিয়ে দর্শকের বিনোদনের চেষ্টা করছেন তিনি।

আরও পড়ুন, Sreelekha Mitra: বাবাকে হারালেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র