Aritra Dutta Banik: যিশু জ্যেঠু না থাকলে আজ হয়তো আমি ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতাম: অরিত্র দত্ত বণিক

Aritra Dutta Banik: অভিনয়ের কেরিয়ারের অরিত্রর হাতেখড়ি যিশুর হাত ধরেই। এখনও তাঁর পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছেন বলে জানালেন অরিত্র।

Aritra Dutta Banik: যিশু জ্যেঠু না থাকলে আজ হয়তো আমি ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতাম: অরিত্র দত্ত বণিক
অরিত্র দত্ত বণিক। ইনসেটে যিশু দাশগুপ্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 11:19 PM

যিশু দাশগুপ্ত। বহু অভিনেতা, অভিনেত্রী, টেকনিশিয়ান ইন্ডাস্ট্রিতে কেরিয়ার শুরু করেছিলেন এই পরিচালকের হাত ধরে। তেমনই একজন অরিত্র দত্ত বণিক। পাঁচ বছরের অরিত্রকে প্রথম সুযোগ দিয়েছিলেন যিশু দাশগুপ্ত। প্রয়াত পরিচালকের জন্মদিনে স্মৃতিচারণ করলেন অরিত্র।

TV9 বাংলাকে অরিত্র বলেন, “যিশু দাশগুপ্ত ‘তিথির অতিথি’ ধারাবাহিকে আমাকে প্রথম সুযোগ দিয়েছিলেন। তখন আমার পাঁচ বছর বয়স। ওটাই আমার প্রথম অভিনয়।” অরিত্র জানালেন, সে সময় বিভিন্ন জায়গায় আবৃত্তি প্রতিযোগিতায় অংশ নিতেন তিনি। রাজ্য স্তরের কোনও একটি প্রতিযোগিতায় যিশু দাশগুপ্তের সঙ্গে তাঁর মায়ের আলাপ করিয়ে দিয়েছিলেন কেউ একজন। অরিত্রর আবৃত্তি শুনে তাঁর মাকে পরিচালক জানিয়েছিলেন, অরিত্র ছবিতেও কাজ করতে পারে। “যিশু জ্যেঠু যখন মাকে বলেছিল, ওকে আপনি ফিল্মে কেন চেষ্টা করছেন না, মা বলেছিল, আমরা তো এ সব কিছু জানি না, শুনিওনি। তখন উনি বলেছিলেন, আমি ওকে সুযোগ দেব”, বললেন অরিত্র।

ইন্দ্রাণী হালদার এবং কৌশিক সেনের সঙ্গে অরিত্র প্রথম শট দিয়েছিলেন যিশুর তত্ত্বাবধানেই। অরিত্র শেয়ার করলেন, “এখন যেটা কিশোর ভারতী ক্রীড়াঙ্গন, সেখানে একটা ফ্লোর ছিল সে সময়। আমি তো ঘরোয়া জামাকাপড় পরেই চলে গিয়েছিলাম। মাকে স্ক্রিপ্ট দেওয়া হয়েছিল। সেটা মুখস্থ করে পড়লাম। খেলার ছলে ব্যাপারটা হয়েছিল। আমাকে বলা হয়েছিল টেস্ট শট। কিন্তু সেটাই আসলে প্রথম শট। ছেলেমানুষ বলে ফ্লেক্সিবেল করার জন্য টেস্ট শট বলা হয়েছিল। তারপর উনি আমাকে অনেক জায়গায় রেফার করেছিলেন। কৌশিক গঙ্গোপাধ্যায়ের চোরাবালি, দেবাংশু সেনগুপ্তর বহ্নিশিখা… তাঁদের সঙ্গে আলাপ হয়েছিল। জেষ্ঠুর ছেলে সম্রাটদা আর আমার একই সমাদর ছিল।”

সোশ্যাল মিডিয়ায় যিশু দাশগুপ্তের সঙ্গে পুরনো একটি ছবি শেয়ার করেছেন অরিত্র। তিনি লিখেছেন, ‘পাড়া গাঁয়ের এক দস্যি বাচ্চা আবৃতি শিল্পীকে ধরে এনে একটি হিট টিভি সিরিয়ালে মুখ্যচরিত্রে অভিনেতা হিসেবে নিয়েছিলেন, ইস্কুলের বাকি বন্ধুদের থেকে জনপ্রিয়তা বা জীবনের দৌড়ে আমি আগে থেকে গতি পেয়েছিলাম যে লোকটির জন্যে তার আজ জন্মদিন। আমার পাঁচ বছর বয়েস থেকে আজ একটি মাল্টিস্টেকহোল্ডার বেসড মাস মিডিয়া-নিউজ কোম্পানির এক্সিকিউটিভ হেড হিসেবে চাকরির যাত্রাপথে উনি প্রতি পদক্ষেপে আমার সাথেই আছেন, আকাশ থেকেই দেখছেন ঠিক পারছি কিনা। ভালো থেকো যিশু জ্যেঠু।’

অরিত্র জানালেন, সে সময় প্রথম একটি রিয়ালিটি শোয়ের অফার পেয়েছিলেন তিনি। এই ধরনের শোতে কনট্র্যাক্ট হয়। ওই কনট্র্যাক্ট পিরিয়ডে অন্য চ্যানেলের সঙ্গে কাজ করা যাবে না। “আমরা সব শর্ত মেনে নিলেও লিখিত চুক্তি করিয়ে নিয়েছিলাম, ‘তিথির অতিথি’ ছাড়তে পারব না। কারণ ওটাই সব। ওটা না থাকলে কেউ চিনত না আমাকে। সে সময় এটা নিয়ে আর্টিস্ট ফোরামে আলোচনাও হয়েছিল”, শেয়ার করলেন অরিত্র। অভিনয়ের কেরিয়ারের অরিত্রর হাতেখড়ি যিশুর হাত ধরেই। এখনও তাঁর পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছেন বলে জানালেন অরিত্র। “যিশু জ্যেঠু না থাকলে আজ হয়তো আমি ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতাম, অথবা অন্য কিছু করতাম” বললেন অরিত্র। অভিনেতা অরিত্রকে পেত না ইন্ডাস্ট্রি।

আরও পড়ুন, রানু মন্ডলের চরিত্রে অভিনয় করবেন ঈশিকা, কবে শুরু শুটিং?