Gourab Chatterjee: রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে গৌরব, কী ভাবে প্রস্তুতি নিলেন?

Gourab Chatterjee: রবীন্দ্রনাথের চরিত্রে অভিনয় করতে গিয়ে গৌরব নিজেও নস্ট্যালজিক হয়ে পড়েছেন। আলাদা কোনও প্রস্তুতি নিলেন কি?

Gourab Chatterjee: রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে গৌরব, কী ভাবে প্রস্তুতি নিলেন?
গৌরব চট্টোপাধ্যায়। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 11:32 PM

‘মথুরবাবু’র জার্নি কিছুদিন আগেই শেষ করেছেন অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়। এ বার তিনি ‘রবীন্দ্রনাথ ঠাকুর’। ‘মহাপীঠ তারাপীঠ’ ধারাবাহিকে বিশ্বকবির চরিত্রে অভিনয় করছেন তিনি। গতকাল অর্থাৎ মঙ্গলবার প্রথমবার অনস্ক্রিন রবীন্দ্রনাথের ভূমিকায় দেখা গিয়েছে গৌরবকে।

এ প্রসঙ্গে TV9 বাংলাকে গৌরব বললেন, “প্রত্যেক বাঙালির মধ্যেই রবীন্দ্রনাথকে নিয়ে নস্ট্যালজিয়া রয়েছে। বিভিন্ন বয়সে ওঁর একই গান বিভিন্ন রকম লাগে। উনি বাঙালির কাছে এক ধরনের ঈশ্বর। এই প্রথমবার রবীন্দ্রনাথের চরিত্রে অভিনয় করছি আমি। গতকাল রাতে ইন্ট্রো হয়েছে। আজ থেকে সিন যাবে।”

রবীন্দ্রনাথের চরিত্রে অভিনয় করতে গিয়ে গৌরব নিজেও নস্ট্যালজিক হয়ে পড়েছেন। আলাদা কোনও প্রস্তুতি নিলেন কি? গৌরব বললেন, “আসলে টেলিভিশনে সময় কম থাকে। তবুও রবীন্দ্রনাথের লেখা পড়ে, যেটুকু ভিডিয়ো ক্লিপিংস রয়েছে, সেটা দেখে যতটা সম্ভব করার চেষ্টা করছি। দু’দিন শুটিং করলাম। সম্ভবত সপ্তাহ খানেক দেখা যাবে চরিত্রটি।”

সূত্রের খবর, চিত্রনাট্য অনুযায়ী যুবক রবীন্দ্রনাথ কবি তথা গায়ক মুকুন্দ দাসের সঙ্গে তারাপীঠ যাবেন। সেখানে সাধক বামাক্ষ্যাপার সঙ্গে তাঁদের দেখা হবে। এই ধারাবাহিকে বামাক্ষ্যাপার চরিত্রে সব্যসাচী চৌধুরী এবং তারা মায়ের চরিত্রে নবনীতা দাসের অভিনয় দীর্ঘদিন ধরে পছন্দ করছেন দর্শক।

তিন বছর। নেহাত কম সময় নয়। এতগুলো দিন কোনও একটা ধারাবাহিকের সঙ্গে যুক্ত থাকা মানে আক্ষরিক অর্থেই পরিবারের অনুভূতি। অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়ও তার ব্যতিক্রম নন। এতগুলো দিন ধরে জনপ্রিয় ধারাবাহিক ‘করুণাময়ী রানি রাসমণি উত্তর পর্ব’-এর সঙ্গে জড়িয়েছিলেন তিনি। রাসমণির জামাই মথুরবাবুর চরিত্রে তাঁর অভিনয় দর্শকের ভাল লেগেছিল। সদ্য শেষ হয়েছে সেই জার্নি।

ইতিহাস নির্ভর গল্পে কাজ করতে গিয়ে অভিনেতা হিসেবে নিজে সমৃদ্ধ হয়েছেন বলে জানিয়েছিলেন গৌরব। তিনি বলেন, “টেলিভিশনে আমার করা কাজের মধ্যে মথুরবাবু সবথেকে বড় কাজ। অভিনেতা হিসেবে এনরিচড হয়েছি। আমার কো অ্যাক্টর, স্ক্রিপ্ট রাইটার রাখীদি, যাঁর স্ত্রিপ্ট, ওয়ান লাইনার দেখে শিখেছি। গল্প যখন চেঞ্জ হচ্ছে তখন আমাদের সঙ্গে বসে আলোচনা করাতে শিখতে পেরেছি। বেশ কিছু বই পড়েছি।”

রাজর্ষি দে পরিচালিত ‘মায়া’ ছবিতে অভিনয় করেছেন গৌরব। পরের কাজের বিষয়ে তিনি বলেন, “এখনও কনফার্ম কিছু নয়। দুটো ওয়েবের কথা হয়েছে। কনটেম্পোরারি, যেমন ওয়েব হয় আর কি..। টেলিভিশনেরও একটা কথা হয়েছিল। দেখা যাক…।”

গৌরব ফিটনেস ফ্রিক, এ কথা টলিউডের সকলেই জানেন। দিনের অনেকটা সময় জিমে কাটাতে অভ্যস্ত তিনি। লকডাউনের ফলে জিম বন্ধ ছিল। ফলে সাইকেল নিয়ে বেরিয়ে শরীরচর্চা করছিলেন অভিনেতা। সে অভ্যেস এখনও বজায় রয়েছে। পাশাপাশি জিমেও যাচ্ছেন। দিন কয়েক আগেই গোয়া থেকে ঘুরে এলেন তিনি এবং তাঁর স্ত্রী তথা অভিনেত্রী দেবলীনা কুমার।

আরও পড়ুন, জন্মাষ্টমী সেলিব্রেশনে সপরিবার অনীক