‘কতদিন পর ফ্লোরে এসছি…সুদীপার জন্যই সম্ভব হল, ভীষণ আনন্দ হচ্ছে’, ‘কামব্যাক’ শঙ্কর ঘোষালের

সুখেন দাস পরিচালিত 'প্রতিশোধ' ছবিতে মহানায়ক উত্তমকুমারের সঙ্গে কাজ করেছিলেন শঙ্কর ঘোষাল। এর পর একে একে বহু ছায়াছবিতে, থিয়েটারে দেখা গিয়েছে তাঁকে। দেখা গিয়েছে ধারাবাহিকেও। তবে ইণ্ডাস্ট্রির ইঁদুর দৌড়ে ৭০ বছরের শঙ্কর ঘোষাল যেন ক্রমশই বিস্মৃত হয়ে যেতে বসেছিলেন দর্শকের মনে, পরিচালক-প্রযোজকদের খাতায়।

'কতদিন পর ফ্লোরে এসছি...সুদীপার জন্যই সম্ভব হল, ভীষণ আনন্দ হচ্ছে', 'কামব্যাক' শঙ্কর ঘোষালের
সেটে শঙ্কর ঘোষাল
Follow Us:
| Updated on: May 06, 2021 | 5:37 PM

এভাবেও ফিরে আসা যায়…

অবশেষে ফ্লোরে ফিরলেন বর্ষীয়ান অভিনেতা শঙ্কর ঘোষাল। শুরু হল নতুন ইনিংস। স্বমহিমায় কামব্যাক করলেন মহানায়কের সহশিল্পী এই অভিনেতা। যে ইন্ডাস্ট্রি হঠাৎই ‘ব্রাত্য’ করে দিয়েছিল তাঁকে সেই ইন্ডাস্ট্রি দু’হাতে আগলে নিল তাঁকে। খুঁজে দিল হারিয়ে যাওয়া গৌরব। আর এই ‘খোঁজা’র নেপথ্যের কান্ডারী সঞ্চালক-অভিনেত্রী সুদীপা চট্টোপাধ্যায়।

সুদীপার জনপ্রিয় নন-ফিকশন ‘রান্নাঘর’-এর এক বিশেষ পর্বে দেখা যাবে শঙ্করবাবুকে। উপযুক্ত পারিশ্রমিকের ভিত্তিতেই রান্নাঘরে আমন্ত্রণ জানানো হয়েছে তাঁকে, খবর তেমনটাই।

সুখেন দাস পরিচালিত ‘প্রতিশোধ’ ছবিতে মহানায়ক উত্তমকুমারের সঙ্গে কাজ করেছিলেন শঙ্কর ঘোষাল। এর পর একে একে বহু ছায়াছবিতে, থিয়েটারে দেখা গিয়েছে তাঁকে। দেখা গিয়েছে ধারাবাহিকেও। তবে ইণ্ডাস্ট্রির ইঁদুর দৌড়ে ৭০ বছরের শঙ্কর ঘোষাল যেন ক্রমশই বিস্মৃত হয়ে যেতে বসেছিলেন দর্শকের মনে, পরিচালক-প্রযোজকদের খাতায়। এরই মধ্যে করোনা-লকডাউনে জেরবার অভিনেতার গত ১৫ মাস ধরে সেটের সঙ্গে আর সাক্ষাৎ হয়নি। ডাকও পাননি তিনি। দিন কয়েক আগে ছোট পর্দার বামাখ্যাপা সব্যসাচী চৌধুরী প্রথম শঙ্কর ঘোষালের হয়ে একটি পোস্ট করেন ফেসবুকে। জানান, অভিনেতার কাজ নেই, খাওয়ার পয়সা নেই। এ-ও জানান, এতটাই খারাপ অবস্থা হয়ে দাঁড়ায় যে হাতিবাগানের মোড়ে ‘হাত পাততে’ হয়েছে তাঁকে। সব্যসাচীর ওই পোস্ট নিমেষে ভাইরাল হয়ে যায়। বহু মানুষ তাঁর পাশে দাঁড়ান। খাবার থেকে অর্থ নিয়ে হাজির হন অনেকেই।

আরও পড়ুন-ছোট্ট ছেলেকে রেখে কোভিডে প্রয়াত সুশান্তের সহ অভিনেত্রী অভিলাষা পাটিল

পেটের জোগান, খাবারের জোগান হয়েছিল ঠিকই, কিন্তু মন? তাঁর শিল্পীসত্ত্বা? আবারও ‘লাইট ক্যামেরা অ্যাকশন’-এর হাতছানি? তা উপেক্ষা করার সাধ্য কার? শিল্পী শঙ্কর আবারও কাজ করতে চেয়েছিলেন। ভিক্ষা নয়, কৃষ্টির মাধ্যমে হকের টাকা রোজগারের ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। তাঁর ইচ্ছেকেই মর্যাদা দিয়ে অভিনেত্রী সুদীপা কলকাতার বেশ কয়েকটি নামীদামী চ্যানেল এবং প্রযোজনা সংস্থাকে ট্যাগ করে ফেসবুকে একটি পোস্ট দেন। সুদীপা লেখেন, “… আমার ব্যক্তিগত বিনীত আবেদন- সমস্ত চ্যানেলের casting director, producers,writers,creative heads, director, Executive producer’দের কাছে – ওনাকে একটিবার,কোনো চরিত্রে cast করা হোক। ওনার মতো অভিনেতার সংসার চালানোর জন্য,ওষুধপত্র কেনার জন্য- ভিক্ষাবৃত্তি,ওনার নয়,আমাদের লজ্জার। আশাকরি,আমার এ আবেদনে সাড়া মিলবে।”


সাড়া মিলেছে, শঙ্কর ঘোষাল আজ পৌঁছে গিয়েছেন আবারও শুটিং ফ্লোরে। TV9 Bangla অভিনেতাকে ফোন করতেই তাফ্র গলায় উচ্ছ্বাস। বললেন, “আমার দারুণ ভাল লাগছে, কতদিন পর ফ্লোরে এসছি। মার্চ থেমে মার্চ ১২…১৩/১৪/১৫(মনে মনে হিসেব করে) … হ্যাঁ প্রায় ১৫ মাসের মাথায়। খুব আনন্দ পাচ্ছি। সুদীপার জন্যই সম্ভব হল। ” পাশাপাশি সংবাদমাধ্যমের একাংশের উপর ‘অপপ্রচারের কারণে’ ক্ষোভ উগরে দিয়ে বর্ষীয়ান অভিনেতার অনুরোধ, “আমার মতো বৃদ্ধ অভিনেতা/ অভিনেত্রী যাঁরা রয়েছেন যাঁদের কাজ দরকার, তাঁদের ডাকুন না, বয়স হয়েছে বলে তো তাঁদের তো দূরে সরিয়ে রেখে লাভ নেই”।
আর সুদীপা? তিনি কী বলছেন? তাঁর গলায় ঝরে পড়ছে পরিতৃপ্তির সুর। তিনি বলেন, “আমি ফেসবুকে পোস্টটা দিতেই অনেকেই টাকা-পয়সা দিয়ে শঙ্করদা’র পাশে দাঁড়াতে চেয়েছিলেন। অ্যাকাউন্ট নাম্বার চেয়েছিলেন ওঁর। কিন্তু উনি তো অর্থ নন, কাজ করতে চেয়েছেন। আমি ওই পোস্টে চ্যানেল এবং বেশ কিছু প্রযোজনা সংস্থাকে ট্যাগ করেছিলাম। কিন্তু আমার মনে হল, আমি যখন পোস্টটা করেছি তখন আমার দায়িত্ব সবার চেয়ে বেশি। সে কারণেই গতকাল আমি আমার চ্যানেলকে শঙ্করবাবুকে শো-য়ে আনার জন্য অনুরোধ করি। আর ওঁরাও একবারেই রাজি হয়ে যান। প্রত্যেকেই একমত হন যে হ্যাঁ, আমরা পাশে দাঁড়াব। আজকে শঙ্করবাবু এসছেন ফ্লোরে। শুটিং চলছে…।”

নেটিজেনদের মনেও আজ আনন্দ। কে বলেছে ইন্ডাস্ট্রি ভালবাসতে জানে না?