যাঁরা ট্রোল করছেন, দেখা হলে তাঁরাই সেলফি তুলতে চাইবেন: সুদীপা চট্টোপাধ্যায়

Sudipa Chatterjee: সোশ্যাল মিডিয়ায় এই মাত্রাছাড়া ট্রোলিং কেন হয়? কী মনে হয় সুদীপার?

যাঁরা ট্রোল করছেন, দেখা হলে তাঁরাই সেলফি তুলতে চাইবেন: সুদীপা চট্টোপাধ্যায়
সুদীপা চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2021 | 7:06 PM

শাড়ি, গয়না, মানানসই মেকআপে হাসিমুখে তিনি। অর্থাৎ সুদীপা চট্টোপাধ্যায়। জনপ্রিয় শো ‘রান্নাঘর’-এর সৌজন্যে তিনি দর্শকের ঘরে ঘরে পরিচিত। সুদীপার অন্য আরও পরিচয় রয়েছে। তবে ‘রান্নাঘর’ তাঁকে তুমুল জনপ্রিয়তা দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় শুক্রবার নিজের কয়েকটি ছবি শেয়ার করেছেন সুদীপা। সঙ্গে তাঁর কানের দুলের নস্ট্যালজিক এক কাহিনিও ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। সেই দুলের প্রসঙ্গেই ট্রোলিংয়ের শিকার হলেন তিনি।

ট্রোলিং সুদীপার জীবনে নতুন নয়। এর আগেও ট্রোল করা হয়েছে তাঁকে। ঠাণ্ডা মাথায় সামলেছেন। এ বার ট্রোলিংয়ের বিষয় তাঁর কানের দুল। তিনি স্পষ্ট লিখে দিয়েছেন, দুলটি সোনার। নির্মাতার নামও উল্লেখ করেছেন। তবু এক দর্শক প্রশ্ন করেন, ‘এই ঝাড়বাতি দুলটি কি সোনার দিদি?’ উত্তরে সুদীপা বলেন, ‘আমি ইমিটেশন পরি না’।

এরপরই শুরু হয় ট্রোলিং। কেউ সুদীপার সোনা ছাড়া অন্য গয়না পরা ছবি পোস্ট করতে থাকেন। কারও বিচারে সুদীপা অহঙ্কারী! এ প্রসঙ্গে সুদীপার কাছে জানতে চাইলে TV9 বাংলাকে তিনি প্রথমেই বললেন, “আমি লিখে দিয়েছিলাম, সোনার গয়না, সৌজন্যে অমুক…। সেখানে এই প্রশ্নটা কেন? আমি ইমিটেশন পরি না। কাউকে ছোট করার জন্য তো বলিনি। সম্প্রতি নুসরত বা কাঞ্চনের ক্ষেত্রেও দেখলাম। ট্রোলিং নিয়ে এত বাড়াবাড়ি হচ্ছে, ডিস্টার্ব লাগে। মানুষ এত অসহিষ্ণু হয়ে গিয়েছেন…।”

Sudipa-Chatterjee-post

এই উত্তর দেন সুদীপা। ফেসবুকে সুদীপার পোস্টের কমেন্ট সেকশন থেকে স্ক্রিনশট গৃহীত।

ফেসবুকে নিজের ছবি শেয়ার করে সুদীপা লিখেছিলেন, ‘এই ঝাড়বাতি দুলটা প্রথম দেখেছিলুম- নির্মলাদির(মিশ্র) কানে। এত পছন্দ হয়েছিল, যে নির্মলাদি তা টের পেয়ে, আমাকে নিজের কান থেকে খুলে দিয়ে দিয়েছিলেন। ওঁরা এরকমই মানুষ। তবে, আমি জানতুম- ওটি ওনার খুবই প্রিয় দুল। তাই, ফেরত দিয়ে বলেছিলুম- “এর সঙ্গে যে আদর আর আশীর্বাদ ছিল- সেটুকুই আমার। বাকিটা তোমার। আশীর্বাদ করো, যেন এমনই একটা দুল আমার হয় একদিন। যখনই পরবো- তোমার কথা মনে পড়বে।” … দুল তো হল, কিন্তু নির্মলাদির মতো অমন সরল হাসি- হাসতে পারলুম কই?’

ট্রোলিংয়ের ক্ষেত্রে সুদীপা নিজে চুপ থাকাটাই শ্রেয় বলে মনে করেন। তাঁর কথায়, “আমাদের সহ্য ক্ষমতাটা অসীম ধরে নিতে হবে। আমরা কোনও উত্তর দিতে পারব না। চুপ করে থাকতে হবে। ইগনোর করা ছাড়া উপায় নেই। সচিন তেন্ডুলকর, লতা মঙ্গেশকরকেও ট্রোল করতে ছাড়ছে না। এরাই আবার ওই মানুষটিকে পরের দিন রাস্তায় দেখলে সেলফি তুলতে চাইবেন।”

Sudipa-Chatterjee-post1

এভাবেই আক্রমণ করা হয় সুদীপাকে। ফেসবুকে সুদীপার পোস্টের কমেন্ট সেকশন থেকে স্ক্রিনশট গৃহীত।

অতীতে জেলায় অনুষ্ঠান করতে গিয়ে সেলফি তুলতে চাওয়া জনতার মধ্যে দাঁড়িয়ে আহত হতে হয়েছিল সুদীপাকে। সেই স্মৃতি মনে করে বললেন, “মালদাতে শো করতে গিয়ে, একটি মেয়ে হিল পরে আমার বুড়ো আঙুলের উপর উঠে পড়েছিল। আমি বলেছিলাম, ‘আপনি আমার পায়ের উপর দাঁড়িয়ে আছেন’। আমাকে তিনি বলেছিলেন, ‘দাঁড়ান তো, আগে সেলফিটা তুলে নিই’। এরাই কিন্তু সোশ্যাল মিডিয়ায় ট্রোল করেন।”

পরিচালক তথা প্রযোজক অগ্নিদেব চট্টোপাধ্যায়কে বিয়ে করার পর অত্যন্ত খারাপ মন্তব্য শুনতে হয়েছিল বলে দাবি করলেন সুদীপা। তিনি নাকি টাকার জন্য অগ্নিদেবকে বিয়ে করেছেন, এই মন্তব্য শুনেও চুপ করে ছিলেন। সুদীপা বললেন, “অগ্নিদেবকে টাকার জন্য বিয়ে করেছি শুনতে হত। মন খারাপ হত। তখন আমাদের বড় ছেলে, অর্থাৎ অগ্নিদেবের প্রথম পক্ষের ছেলে আকাশ আমাকে দেখাল, শাহরুখ খান, সচিন তেন্ডুলকরের পেজেও যাচ্ছেতাই করে বলা হয়। ও বলল, ‘দেখো, ওরা কি ঝগড়া করে? নাকি উত্তর দেয়?’ আজকাল কথা বলতে গেলেও ভাবি। আমি কেন মেপে কথা বলব বলুন তো? সবথেকে সহজ টার্গেট তথাকথিত সেলিব্রিটিরা। উত্তমকুমার, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সেলিব্রিটি। আমি নই তো। কিন্তু এরাই আমাদের ভগবান, তাই চুুপ করে থাকতে হবে।”

সোশ্যাল মিডিয়ায় এই মাত্রাছাড়া ট্রোলিং কেন হয়? কী মনে হয় সুদীপার? তিনি ব্যখ্যা করলেন, “মানুষকে না পাওয়ার যন্ত্রণা এমন করে দিয়েছে, মান আর হুঁশটাই উধাও হয়ে গিয়েছে। সৌজন্যবোধ, ভদ্রতা, বাঙালির যেটা গর্ব ছিল, তা হারিয়ে গেল। আমাদের ছোটবেলায় পাড়া কালচার ছিল। সিভিক সেন্স তৈরি হত। এখন আর নেই। আমার মতে, এরা অ্যাটেনশন সিকার। আমি উত্তর দিলে, নিজস্ব পরিসরে বলবেন, ‘দেখ, সুদীপাকে কেমন দিলাম, উত্তর দিতে বাধ্য হয়েছে’। ফলে ওঁর পপুলারিটি বাড়বে। আমার করুণা হয় এদের জন্য।”

আরও পড়ুন, Kirron Kher: ছেলের ভিডিয়োতে মুখ দেখাতে চাইলেন না ক্যানসার আক্রান্ত কিরণ