Ushasie Chakraborty: পোশাক নিয়ে খাপ পঞ্চায়েত বাম সংস্কৃতির মধ্যে পড়ে না: বাবার জন্মদিনে খোলা চিঠি উষসীর

Ushasie Chakraborty: ব্যক্তিজীবনেও বরাবরই নিজের শর্তে বাঁচেন উষসী। দিন কয়েক আগেই নিজের জন্মদিন উপলক্ষে গিয়েছিলেন গোয়ায়। হাতে সিগারেট নিয়ে ছবি দিয়ে হয়েছিলেন কটাক্ষের শিকার।

Ushasie Chakraborty: পোশাক নিয়ে খাপ পঞ্চায়েত বাম সংস্কৃতির মধ্যে পড়ে না: বাবার জন্মদিনে খোলা চিঠি উষসীর
বাবার জন্মদিনে খোলা চিঠি উষসীর
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 4:45 PM

আজ ২২ ফেব্রুয়ারি। সিপিএম নেতা, রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামল চক্রবর্তীর জন্মদিন। তিনি নেই। রয়েছেন তাঁর মেয়ে উষসী চক্রবর্তী। বাবার জন্মদিনে খোলাচিঠি লিখলেন ছোট পর্দার জুন আন্টি। রাজনৈতিক মতামত থেকে শুরু করে বাবাকে নিয়ে প্রকাশ্যেই লিখলেন এমন কিছু কথা যা আগে বলা হয়ে ওঠেনি।

বাবার সঙ্গে একগুচ্ছ ছবি শেয়ার করে উষসী লিখেছেন, “… বামপন্থী পরিবারে বড় হওয়ার সুবাদে এবং প্রায় সাত বছর বামপন্থী রাজনীতি ও লিঙ্গরাজনীতি নিয়ে গবেষণা করার সুবাদে ( এম ফিল ও পি এইচডি করার সূত্রে) আমি এটাই বুঝেছি ও শিখেছি যে মেয়েদের পোষাক নিয়ে অযথা খাপ পঞ্চায়েত খোলা আর যাই হোক বাম রাজনৈতিক ঘরানার সংস্কৃতির মধ্যে পড়ে না।”

দিন কয়েক আগেই হিজাব-বিতর্কে উত্তাল হয়েছিল গোটা দেশ। সেই বিতর্কের রেশ এখনও জারি। পরোক্ষে সেই প্রসঙ্গ টেনে এনেই উষসী আরও লিখেছেন, “আমার বাবা কোনওদিন আমার জীবনকে কোনওভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করেননি এবং আমি কী পোশাক পরব এই নিয়ে কোনও মতামতও দেন নি। তাই বামপন্থী পরিবারের মেয়েরা হাফপ্যান্ট পরতে পারবেন না বা সমুদ্র স্নানে গিয়ে সাঁতারেব পোষাক পরতে পারবেন না এ-হেন হাসির কথা আমার বাবা তো দূরস্থান কোন আন্তর্জাতিক বা জাতীয় বামপন্থার বইতেও আমি কস্মিনকালে শুনিনি বা পড়িনি।”

ব্যক্তিজীবনেও বরাবরই নিজের শর্তে বাঁচেন উষসী। দিন কয়েক আগেই নিজের জন্মদিন উপলক্ষে গিয়েছিলেন গোয়ায়। হাতে সিগারেট নিয়ে ছবি দিয়ে হয়েছিলেন কটাক্ষের শিকার। যদিও ট্রোলিংয়ে পাত্তা না দেওয়াতেই বিশ্বাসী তিনি। বাবার জন্মদিনে তাই তাঁর মন উজাড় করা বক্তব্য, ” বামপন্থা সমাজতন্ত্রের কথা বলে,খেটে খাওয়া মানুষের দাবী আদায়ের কথা বলে, লিঙ্গ সাম্যের কথা বলে এবং সমাজের রক্তচক্ষু বা অঙ্গুলি হেলনকে তোয়াক্কা না করে মেয়েদের নিজের শর্তে বেঁচে থাকার কথা বলে এবং আমিও আমার বাবার কাছে তাই-ই শিখেছি।”

একই সঙ্গে ক্ষোভ উগরে দিয়েছেন ‘ছদ্মবেশি বামপন্থী’দের উপরেও। নিজেদের ভিতরে পিতৃতন্ত্রের বীজ বহন করে মেয়েদের চালচলন নিয়ে অযাচিত মন্তব্য করে যেখানে সেখানে খাপ পঞ্চায়েত খোলেন যারা তাদের প্রতি জানিয়েছেন ধিক্কার। বাবার জন্মদিনে তাঁর একটাই চাওয়া, “ফ্যাসিজম নিপাত যাক। পিতৃতন্ত্র দূর হটুক। পাড়ায় পাড়ায় গ্রামে গ্রামে কলে কারখানায় খেটে খাওয়া মানুষের দুর্ভেদ্য ব্যারিকেড সমস্ত ধরণের আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুক”।

 

আরও পড়ুন: Ravi Shankar 100: টানা দু’বছর অপেক্ষার পর রবিশঙ্করের জন্মশতবার্ষিকী পালন, তবে দেশের মাটিতে নয়

আরও পড়ুন:Nawazzuddin Siddiqui: স্নানঘরের মতো সাইজ়ের ঘরে থাকতেন নওয়াজ, আজ বিরাট বাংলোর মালিক

আরও পড়ুন:Exclusive-Sabitri Chattopadhyay at 85: উত্তমদা যখন কোনও দুর্বল মুহূর্তে আমাকে জোর করতেন… আমি চুপ করে থাকতাম…: সাবিত্রী চট্টোপাধ্যায়