‘আমিও অভিনয় করেছি,’ ‘মহানায়ক’ সম্মান পেয়ে TV9 বাংলা ডিজিটালকে বলেন নচিকেতা

Nachiketa on Mahanayak Award: মহানায়ক উত্তমকুমারের ৪৪তম মৃত্যুবার্ষিকীতে মহানায়ক সম্মান পেয়েছেন রচনা বন্দ্যোপাধ্যায় এবং নচিকেতা চক্রবর্তী। বিশেষ চলচ্চিত্র সম্মান পেয়েছেন অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায় এবং রুক্মিণী মৈত্র। চার দশকে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত হয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 

'আমিও অভিনয় করেছি,' 'মহানায়ক' সম্মান পেয়ে TV9 বাংলা ডিজিটালকে বলেন নচিকেতা
নচিকেতা।
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 12:29 PM

আজ মহানায়ক উত্তমকুমারের ৪৪তম মৃত্যুবার্ষিকী। আজকের দিনেই জনপ্রিয় বাঙালি গায়ক নচিকেতা চক্রবর্তীর হাতে ‘মহানায়ক’ সম্মান তুলে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রশিদ খানের মৃত্যুর পর নচিকেতাকেই দায়িত্ব নিতে বলেছেন মুখ্যমন্ত্রী। ‘মহানায়ক’ পুরস্কার নামটা শুনলেই প্রথমে মাথায় আসে কোনও অভিনেতাই পেতে পারেন সেই পুরস্কার। সেই জায়গায় গায়ক নচিকেতাকে পুরস্কার দেওয়ার কারণ কী? এর কারণ নচিকেতা নিজেই জানিয়েছেন টিভি নাইন বাংলা ডিজিটালকে। কী বলেছেন তিনি?

নচিকেতা বলেছেন, “অভিনয় শিল্প। গানও শিল্প। ফলে ‘মহানায়ক’ সম্মান আমাকে দেওয়া হয়েছে। এই সম্মান আসলে তিনিই পেতে পারেন, যিনি কোনও শিল্পে পারদর্শী। আমি তো নিজেও অভিনয় করেছি। ৩-৪টে ছবিতে আমি নচিকেতা হয়েও অভিনয় করেছি। গান গেয়েছি।”

২০২৩ সাল পর্যন্ত মোট ২৩জন অভিনেতাকে মহানায়ক পুরস্কার দিয়েছে রাজ্য সরকার। এবার কাকে দেওয়া যায় সেই পুরস্কার তা নিয়ে ধন্দে পড়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে এদিন তিনি বলেছেন, “নাম খুঁজতে গিয়ে দেখি সবাইকে প্রায় সম্মান জানিয়ে দিয়েছিল। নামই আর খুঁজে পাইনি। ২০১২ সাল থেকে এই অনুষ্ঠান আমরা করি। প্রসেনজিৎকে অভিনন্দন। ৪০ বছর ধরে ওঁর অবদান , আমাদের গর্ব। নচিকে আমি সবসময় বলি, নচি নাচি নাচি। আমরা রশিদকে হারিয়েছি। নচিকে বলেছি রশিদের জায়গাটা ধরতে। নচিকেতাকে দেখিয়ে বলেন, ওঁকে একটু খাওয়া-দাওয়া করতে বলুন।” মমতার এই কথা শুনে নচিকেতা বলেন, “আপনিই আমাদের অনুপ্রেরণা।” তা শুনে মুখ্যমন্ত্রী বলেন, “আমি খাওয়াদাওয়া করি।” অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায় সম্পর্কে মমতা বলেছেন, “শুভাশিসদা আপনার শরীরটা মনে হয় ভাল নেই।” এবারের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সম্পর্কে মমতা বলেছেন, “আগামী ফিল্ম ফেস্টিভ্যাল ৪-১১ ডিসেম্বর। গৌতম ঘোষকে নতুন চেয়ারম্যান করা হয়েছে ফিল্ম ফেস্টিভ্যালে। প্রসেনজিৎ কো-চেয়ারম্যান।”

মহানায়ক উত্তমকুমারের ৪৪তম মৃত্যুবার্ষিকীতে মহানায়ক সম্মান পেয়েছেন রচনা বন্দ্যোপাধ্যায় এবং নচিকেতা চক্রবর্তী। বিশেষ চলচ্চিত্র সম্মান পেয়েছেন অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায় এবং রুক্মিণী মৈত্র। চার দশকে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত হয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।