বাদল সরকারের বহু চর্চিত নাটক ‘বাকি ইতিহাস’ এবার সিনেমার পর্দায়

বাদল সরকারের বহু চর্চিত নাটক ‘বাকি ইতিহাস’ নিয়ে ছবি বানাচ্ছেন পরিচালক বাপ্পা। তবে হুবহু নাটকটি নয়। ‘বাকি ইতিহাস’ থেকে অনুপ্রাণিত হয়ে বাপ্পা বানিয়েছেন ‘শহরের উপকথা’।

বাদল সরকারের বহু চর্চিত নাটক ‘বাকি ইতিহাস’ এবার সিনেমার পর্দায়
' শহরের উপকথা' ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রাহুল বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 4:27 PM

বাদল সরকারের বহু চর্চিত নাটক ‘বাকি ইতিহাস’ নিয়ে ছবি বানাচ্ছেন পরিচালক বাপ্পা। না, কোনও পদবি ব্যবহার করেন না তিনি। হুবহু নাটকটি নয়। ‘বাকি ইতিহাস’ থেকে অনুপ্রাণিত হয়ে বাপ্পা বানিয়েছেন ‘শহরের উপকথা’। ১৯৬৫ সালে নাটকটি লিখেছিলেন বাদল সরকার। ২০২১এও কতটা প্রাসঙ্গিক সেই নাটক? পরিচালক বাপ্পা বলেন “ অসম্ভব প্রাসঙ্গিক। আমরা সবাই একটা সামাজিক অবক্ষয়ের মধ্যে দিয়ে চলেছি। নিজেরটুকু ছাড়া আজ আমরা কিছু বুঝি না। বাকি যেটুকু প্রতিবাদ তা শুধু ওই সোশ্যাল মিডিয়ায়। খানিকটা লোক দেখানো। আমরা যেভাবে এখন বাঁচি, এটাই কি বেঁচে থাকার উদ্দেশ্য? কঠিন বাস্তবের সামনে বিবেককে এক প্রশ্নের সামনে দাঁড় করায় আমার এই ছবি।”

বাপ্পা পরিচালনায় নতুন। ‘শহরের উপকথা’ দিয়েই পরিচালনায় তাঁর হাতেখড়ি। ছবিতে অভিনয় করেছেন জয় সেনগুপ্ত, রাহুল বন্দ্যোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায় , শুভাশিস মুখোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়, এবং আরও অনেকে। শুটিং সবেই শেষ হয়েছে। কেমন লাগল নতুন পরিচালকের সঙ্গে কাজ করে? “ খুবই ভাল। ও কী চায় তা নিজের কাছে স্পষ্ট। অন্যরকম ভাবে ভাবতে পারে। এই সময়ে দাঁড়িয়ে একটা নাটক থেকে ও যে ছবি করার কথা ভেবেছে,এটাই আমার সব থেকে ভাল লেগেছে।” বললেন অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায়। বাসবদত্তা ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

basabdatta-anindya-joy

বাসবদত্তা-অনিন্দ্য পুলক- জয় সেনগুপ্ত

বির শুটিং শেষ। এই মুহূর্তে জোরকদমে চলছে পোস্ট প্রোডাকশনের কাজ। ছবির চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশের জাতীয়পুরষ্কার প্রাপ্ত স্ক্রিপ্ট রাইটার আসরাফ শিশির।প্রযোজনায় শ্রীকৃষ্ণ ইন্টারন্যাশানাল ফিল্মস, সহ প্রযোজনা রক্ষিত’স অ্যান্ড সন্স প্রোডাকশন। পরিচালকপ্রযোজকের ইচ্ছে ছবিটি তৈরি হলে প্রথমে বিভিন্ন ফেস্টিভ্যাল ঘুরবে। পরে ছবিটি মুক্তি পাবে সিনেমা হলে। পরিচালক জানিয়েছেন ছবিটা দেখার পর যদি একজন দর্শকও চলমান অবক্ষয়ের দিকে আঙুল তোলে তবেই ছবি বানানোটা সার্থক হবে

আরও পড়ুন :করোনা আক্রান্ত সৌমিত্র কন্যা পৌলমী