যে সব পরিচালক বলছেন বম্বেতে ছোট চরিত্রতেও ‘হ্যাঁ’ বলে দিই তাঁরা আমার সংসার চালান না: যিশু সেনগুপ্ত

সাম্প্রতিক কালে তাঁর একদা পরম প্রিয় বন্ধু পরিচালক সৃজিত মুখোপাধ্যায়কে নিয়ে বন্ধু বিচ্ছেদের যে আলোচনা ঘুরে বেড়াচ্ছে আনাচে-কানাচে তা আদৌ কতটা সত্যি? প্রথম বার টিভিনাইন বাংলার কাছে অকপট যিশু সেনগুপ্ত।

যে সব পরিচালক বলছেন বম্বেতে ছোট চরিত্রতেও 'হ্যাঁ' বলে দিই তাঁরা আমার সংসার চালান না: যিশু সেনগুপ্ত
যিশু সেনগুপ্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 1:29 AM

দেবপ্রিয় দত্ত মজুমদার: বম্বেতে একের পর এক কাজ করছেন যিশু সেনগুপ্ত। টলিপাড়ার বেশ কিছু প্রজেক্টেও এরই মধ্যে তারিখজনিত সমস্যার কারণে ‘না’ করেছেন তিনি। অথচ যিশুর ঘনিষ্ঠ মহল থেকেই অভিযোগ উঠছে অভিনেতা নাকি বম্বেতে ছোট ছোট চরিত্রেও ‘হ্যাঁ’ বলে দেন, ব্রাত্য শুধু টলিউডই। সত্যিই কি তাই? কী বলছেন যিশু? সাম্প্রতিক কালে তাঁর একদা পরম প্রিয় বন্ধু পরিচালক সৃজিত মুখোপাধ্যায়কে নিয়ে বন্ধু বিচ্ছেদের যে আলোচনা ঘুরে বেড়াচ্ছে আনাচে-কানাচে তা আদৌ কতটা সত্যি? প্রথম বার টিভিনাইন বাংলার কাছে অকপট যিশু সেনগুপ্ত।

ছোট চরিত্র প্রসঙ্গে প্রশ্ন করতেই সাফ জবাব অভিনেতার, “রাজকাহিনী দেখেছিলেন? আবহমান দেখেছিলেন? দেখেছিলেন জুলফিকার? জুলফিকারে বুম্বদা, পরম, দেব সবাই ছিল… সেখানে হয়তো গোটা সময় মিলিয়ে ১০ মিনিটের চরিত্র ছিল আমার। সেখানে তো আমায় কেউ প্রশ্ন করেনি তাহলে আজকে আমি যখন বলিউডে কাজ করছি তখন তা নিয়ে সেগুলো নিয়ে এত কথাবার্তা কেন?”

প্রসঙ্গত, পরিচালক সৃজিত মুখোপাধ্যায় চৈতন্যদেবের জীবনকাহিনী নিয়ে ছবি বানাচ্ছেন ‘লহ গৌরাঙ্গের নাম রে’। মুখ্য চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য। অথচ ইন্ডাস্ট্রিতে কান পাতলে শোনা যায় প্রযোজক-পরিচালকের পছন্দ ছিল যিশুকেই। চৈতন্য হয়েই যেহেতু সেলুলয়েডে আত্মপ্রকাশ করেছিলেন যিশু সেহেতু যিশুকে কাস্ট করতেই চেয়েছিলেন তাঁরা। সৃজিত মুখোপাধ্যায় যদিও জানিয়েছিলেন যিশুকে ওই ছবিতে অন্য এক চরিত্রে ভেবেছিলেন তিনি… তবে ইন্ডাস্ট্রির অন্দর বলছে অন্য কথা। ইন্ডাস্ট্রি আরও বলছে, যিশু ওই ছবিতে না করে দেওয়ায় পরিচালকের সঙ্গে তাঁর দূরত্বও নাকি বেড়েছে কয়েকশো গুণ।

টলিউডের ছোট চরিত্র না করার অভিযোগের মধ্যেই দেবের আসন্ন ছবি ‘কিসমিস’-এ অতিথি শিল্পী হিসেবে দেখা যাবে যিশুকে। কিসমিসের সেটে যখন তাঁর বিরুদ্ধে ওঠা প্রত্যেক অভিযোগ নিয়ে অকপট যিশু, তখন পাশেই দাঁড়িয়েছিলেন দেবও। বললেন, “ব্যাপারটা হল কুছ তো লোগ কহেঙ্গে… লোগো কা কাম হ্যায় কহেনা…তুমি যদি তার ছবিতে না করে থাক সে তোমার পিছনে নিন্দা করবে। তুমি যদি তাঁর সঙ্গে কাজ করে থাক সে তোমায় নিয়ে ভাল বলবে এটা পৃথিবীর নিয়ম।” দেব যোগ করেন, “যিশু দা আজকে যে জায়গায় পৌঁছে গিয়েছে তা আমাদের কাছে গর্বের। ছোট-বড় যাই হোক… আজ হায়দরবাদ, কাল মুম্বই… আজ কলকাতা। যিশুদা ব্যস্ত। যে সব বাঙালিরা নিন্দা করে থাকেন এই নিয়ে তাঁদের জন্যই বলা হয়ে থাকে বাঙালি কাঁকড়ার জাত। যে এগিয়ে নিয়ে যাচ্ছে তাঁদের নামানোর চেষ্টা করি…”।

 

আর যিশু? সেই সব মানুষদের প্রতি তাঁর কী বক্তব্য? কী বক্তব্য সেই সব পরিচালকদের নিয়ে ? তাঁর কথায়, “মানুষ কী বলল না বলল না বলল আমার কিছু যায় আসে না। যে সব পরিচালকরা বলছেন, সেই সব পরিচালকরা আমার সংসার চালান না, আমার বাচ্চার বিলস পে করেন না, আমি আমার কাজে ভীষণ খুশি… মানুষও ভীষণ ভালবাসছেন আমায়।”
আর পরিচালক- ‘প্রিয় বন্ধু’ সৃজিত মুখোপাধ্যায়? এবার খানিক অপ্রস্তুতে যিশু-দেবও। সামলে নিয়েই যিশু বললেন, “আমি এটা নিয়ে কোনও মন্তব্য করতে পারি না। সৃজিত ভাল কাজ করছে… ভেরি গুড…”। নাম না করেও কি অনেক কিছু বলে দিলেন যিশু? সৃজিত, আপনি শুনছেন?