Satyajit Ray-Cannes: সত্যজিৎ রায়ের জন্মদিনে কান চলচ্চিত্র উৎসবের বিশেষ শ্রদ্ধার্ঘ্য, তাঁর ছবির সংরক্ষণ, জেনে নিন কোন কোন ছবি

Satyajit Ray-Cannes: ১৯৫৬ সালে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ বেস্ট হিউম্যান ডকুমেন্ট বিভাগে পুরস্কৃত হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। এটাই ছিল আন্তর্জাতিক স্তরে সত্যজিৎ রায়ের প্রথম পুরস্কার।

Satyajit Ray-Cannes: সত্যজিৎ রায়ের জন্মদিনে কান চলচ্চিত্র উৎসবের বিশেষ শ্রদ্ধার্ঘ্য, তাঁর ছবির সংরক্ষণ, জেনে নিন কোন কোন ছবি
১০১ বছরের জন্মদিন সত্যজিৎ রায়-এর
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 4:10 AM

আজ ১০১ বছরের জন্মদিন সত্যজিৎ রায়-এর (Satyajit Ray)। ভারতীয় চলচ্চিত্রের প্রবাদ প্রতিম পরিচালকের ১০০ বছরের সেলিব্রেশনে বাদ সেধেছিল কোভিড পরিস্থিতি। তাই এবার তা পূরণ হচ্ছে পুরোদমে। এ বছর তাঁর জন্মদিন উদযাপন হচ্ছে নানা ভাবে, নানা জায়গায়। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও পরিচালককে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে। শুধু দেশে নয়, দেশের বাইরেও তাঁকে দেওয়া হচ্ছে শ্রদ্ধার্ঘ্য। এই বছর ৭৫তম কান (Cannes) চলচ্চিত্র উৎসবেও তাঁকে ট্রিবিউট দেওয়া হবে। গত বছরই এই ট্রিবিউট দেওয়ার কথা ছিল। কিন্তু গত বছর একদিকে কোভিড, অন্যদিকে কিছু টেকনিক্যাল সমস্যার কারণে উৎসব পিছিয়ে গিয়েছিল। মে থেকে উৎসব পিছিয়ে হয় জুলাইতে। তাই ১০০তম জন্মবার্ষিকীতে যে সম্মান দেওয়ার কথা ছিল, তা পিছিয়ে গেল এক বছর। এই বছর কান চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে ১৭ মে। ১২ দিন ব্যাপী এই চলচ্চিত্র উৎসব চলবে। শেষ হবে ২৮ মে।

এই বছর কান চলচ্চিত্র সংগঠকরা ঠিক করেছেন সত্যজিৎ রায়কে (Satyajit Ray) সম্মান জানাতে তাঁর পরিচালিত ১০টি ছবি রেট্রোস্পেক্টিভ স্বরূপ দেখানো হবে উৎসবে। সংগঠনের তরফ থেকে ইতিমধ্যেই ভারত সরকারের সঙ্গে কথা বলা হয়েছে। ১৯৫৬ সালে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ বেস্ট হিউম্যান ডকুমেন্ট বিভাগে পুরস্কৃত হয়েছিল কান চলচ্চিত্র উৎসবেই। আর এটাই ছিল আন্তর্জাতিক স্তরে সত্যজিৎ রায়ের প্রথম পুরস্কার। সেই ছবির সঙ্গে অপু ট্রিলজি অর্থাৎ ‘পথের পাঁচালি’ সঙ্গে ‘অপরাজিত’, ‘অপুর সংসার’, আর ‘চারুলতা’- আপাতত এই চারটি ছবি দেখানোর কথা ঠিক হয়েছে। বাকি ৬টি ছবির নামও জানানো হবে খুব শীঘ্রই, জানানো হয়েছে চলচ্চিত্র উৎসবের সংগঠনের তরফ থেকে।

শুধু সিনেমা দেখিয়েই থেমে থাকছে না কান চলচ্চিত্র উৎসব কমিটি। তাঁরা ঠিক করেছেন যে ১০টি ছবি তাঁরা দেখাবেন উৎসবে, সেই ছবিগুলো সংরক্ষণ করার ব্যবস্থাও করা হবে। সবটাই করা হবে ভারত সরকারের সঙ্গে কথা বলেই।

আরও পড়ুন-Jishu Sengupta:  হঠাৎ কেন চিরঞ্জিবী, সোনু সুদের সঙ্গে ছবি ভাগ করলেন যীশু?

আরও পড়ুন-Irrfan Khan-Unreleased film: আপনো সে বেওবফাই করে চলে গেলেন ইরফান!

আরও পড়ুন-Viral-Rishi Kapoo-Alia Bhatt: ঋষি কাপুরের দ্বিতীয় মৃত্যু বার্ষিকীতে নতুন বউমা আলিয়ার স্মৃতিচারণ