Sourav Chakraborty: মায়ের জন্মদিনে মন ছুঁয়ে যাওয়া পোস্ট সৌরভের, ভাগ করলেন কেমন করে কাটাচ্ছেন দিনটা

Sourav Chakraborty: সেই পোস্টে সৌরভ মায়ের পাশাপাশি নিজের কথাও বলেছেন।

Sourav Chakraborty: মায়ের জন্মদিনে মন ছুঁয়ে যাওয়া পোস্ট সৌরভের, ভাগ করলেন কেমন করে কাটাচ্ছেন দিনটা
মায়ের জন্মদিন উপলক্ষে সৌরভ চক্রবর্তীর মন ছুঁয়ে যাওয়া লেখা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 6:28 PM

আজ মহালয়া। পিতৃপক্ষের শেষ, মাতৃপক্ষের শুরু। এই দিন শুভ না অশুভ তা নিয়ে বিতর্ক ছিল, আছে, থাকবে। কিন্তু যদি এই দিন কারও জন্মদিন হয় তাহলে?  অবশ্যই তা স্মরণীয়। বিশেষ করে আজকের নয়, যদি তা হয় আগের জেনারেশন, মানে মা-মাসি-কাকিমার, তাহলে তো সোনায় সোহাগা। চাইলেও কেউ ভুলতে পারবেন না দিনটা। তারিখের প্রয়োজন পরে না দিনটি মনে রাখতে।

অভিনেতা-পরিচালক সৌরভ চক্রবর্তীও ঠিক এই কথাই বললেন TV9 বাংলার তরফ থেকে ফোন করা হলে। কারণ আজ সৌরভের মা অনিতা চক্রবর্তীর জন্মদিন। জন্মদিন এবং মহালয়া দুটো মিলিয়ে তিনি সোশ্যাল পোস্ট করেন। যেখানে তিনি জানান, মহালয়ার দিন জন্ম বলে তাঁর মা মজা করে কী বলেন। সেই পোস্টে সৌরভ মায়ের পাশাপাশি নিজের কথাও বলেছেন। ছোটবেলায় মায়ের জন্মদিন উপলক্ষে বিশেষ কিছু মনে আছে কি না জানতে চাইলে সৌরভ বলেন, “আমাদের মায়েরা তো বিনয়ী হন। সবার সব কিছু মনে রাখবেন, কিন্তু নিজের কথা নয়। তবে মা চাইলে নিজের জন্মদিন ভুলতে পারেন না। আমাদের মায়ের সময় জন্মদিন কবে বললেই বলবে ওই রেশন কার্ডে আছে একটা। আমার মায়ের ক্ষেত্রে সেটা সম্ভব নয়। বিশেষ দিনে জন্ম, তাই ভোলার না।” এখানেই থামলেন না অভিনেতা। আরও যোগ করলেন, “মহালয়া মানেই পার্বণ। খাওয়া-দাওয়া তো থাকেই। তবে আমার বার্থ ডে গার্ল কখনই নিজেকে নিয়ে ভাবিত ছিলেন না”। ফোনে যখন কথা হচ্ছিল, সৌরভ মা-কে নিয়ে শহরের এক পাঁচতারায় খেতে গিয়েছেন। বুফে। তাই কীভাবে খাবে সেখানে ছেলে তাঁর বার্থ ডে গার্লকে শিখিয়ে দিচ্ছেন।

তবে মা-কে নিয়ে সৌরভ যে পোস্ট করেন, তা মন ছুঁয়ে যায় সৌরভের বন্ধু থেকে ভক্ত-সকলেরই। কী ছিল সেই পোস্ট? “মহালয়ার দিন খুব ভোর বেলায় মা জন্মেছিল। মা মজা করে বলে, সেই থেকেই নাকি তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা অভ্যেস। মানে, কাকভোরেও যখন কাকেরা ঢুলুঢুলু চোখে ল্যাম্পোস্ট কিংবা গাছের ডালে বসে দিনের ফার্স্ট ডাকটা ডাকবে কি না ভাবছে মায়ের তখন ফার্স্ট কাপ চা কমপ্লিট।

আমার ঘুম সাধারণত দেরিতেই ভাঙে। অবশ্য এত বছর সেটাই তো জানতাম। কিন্তু এই যে লেট করে ওঠার চাপা কনফিডেন্স আমার সেও কয়েক বছর ধরে দেখেছি ধারাবাহিকতা রাখতে পারছে না মোটেই। মায়ের সেকেন্ড কাপ চায়ের সঙ্গী এই আপাতত আমিটা টুকুস করে একদিন যে ফার্স্ট কাপে পৌঁছে যাব, বুঝতে পারছি বিলক্ষণ। এই জিন তো আলাদিনের নয়, তাই চিরাগ না ঘষলেও শুধু আসবেই না, রক্তে-মজ্জায় সেঁধিয়ে থাকবে তোমারই মতো। কেনই বা নয়, আ’মা’র  আ’মা’তেও তো তুমিই থাকো  । আ’মা’দের মধ্যেও নয় কি?শুভ জন্মদিন মা। শুভ মহালয়া”।

সৌরভের এই লেখায়, তাঁর মাকে জন্মদিনের শুভেচ্ছার পাশাপাশি, লেখার তারিফও আছে। নানা ইমোজি তে কমেন্ট বাক্স পূর্ণ। মহালয়া, তাই মায়ের সঙ্গে রেডিয়োতে ‘মহিষাসুরমর্দিনী’ শোনা হয় কি না স্বাভাবিক প্রশ্ন বাঙালির কাছে। কারণ এই ব্যাপারে বাঙালি নস্ট্যালজিক। আর সৌরভের ভাষা এই দিন বাঙালি ‘ভদ্র’ হোন ভদ্রমশাইয়ের জন্য। তাই তিনি এবার মায়ের দ্বিতীয় কাপ চায়ের সঙ্গে বসে বাকি অর্ধেক বীরেন্দ্রকৃষ্ণের গলায় শুনেছেন ‘মহিষাসুরমর্দিনী’। কারণ তাঁর তো আবার দাবি বয়স বাড়ছে, আর তা আলাদিনের না হোক রক্ত-মাংসের জিনের সঙ্গে মিলবেই।

পরিচালকরূপে সৌরভ ‘যোগসুত্র’ নামে একটি ওয়েব সিরিজ পরিচালনা করতে চলেছেন। অভিনেতা সৌরভকে পাওয়া যাবে ‘হ্যালো ৪’ ওয়েব সিরিজে। এই সিরিজের কাজ শেষ। এখন মন দেওয়া নিজের পরিচালনায়। তবে শত কাজের ফাঁকে মা-কে নিয়ে শুধু লেখা নয়, খেতে নিয়ে গিয়েছেন, আবার বেড়াতেও যাবেন। তারপর বাড়ি। জানালেন সৌরভ।