Jaundice: ওষুধ নয়, এই ৩ পানীয়তেই কমবে জন্ডিসের লক্ষণ!

Jaundice: ওষুধ নয়, এই ৩ পানীয়তেই কমবে জন্ডিসের লক্ষণ!

Home Remedies: এই রোগ প্রথম দিকে সহজেই ধরা পড়ে না। উপরন্ত সেই সময় প্রচুর পরিমাণে জল পান করলে এড়ানো যায় এই রোগের ভয়াবহতা।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 23, 2022 | 7:38 AM

বর্ষার আসার সঙ্গে সঙ্গে দেখা দেয় একাধিক রোগের প্রকোপ। দূষিত জলের কারণে যেমন টাইফয়েড, ডায়ারিয়ার ঝুঁকি থাকে, তেমনই রয়েছে জন্ডিসের ঝুঁকিও। চিকিৎসকদের মতে, মূলত দূষিত খাবার ও জল থেকে জন্ডিসের জীবাণু শরীরে প্রবেশ করে। আর এই রোগ বাসা বাঁধে লিভারে। তখন রক্তে হলুদ রঙের পিত্ত বিলিরুবিন বেড়ে গেলেই জন্ডিসে আক্রান্ত হয় ব্যক্তি। এতে বিলিরুবিন শরীরের স্বাভাবিক রক্তচলাচল ব্যাহত করে। প্রথম দিকে যদি সচেতন না হন, তাহলে এই রোগ মারাত্মক প্রভাব ফেলে লিভারের উপর। তবে এটাও ঠিক যে, এই রোগ প্রথম দিকে সহজেই ধরা পড়ে না। উপরন্ত সেই সময় প্রচুর পরিমাণে জল পান করলে এড়ানো যায় এই রোগের ভয়াবহতা। তবে অবশ্যই আপনাকে জন্ডিসের প্রাথমিক লক্ষণগুলো জেনে রাখতে হবে।

জন্ডিসে প্রধান ও অন্যতম লক্ষণ হল চোখ ও ত্বক হলুদ হয়ে যাওয়া। এটি ঘটে লিভারে পিত্ত জমার কারণে। হলুদ রঙের পিত্ত জমে থাকার ফলে চোখ হলদেটে দেখায়। অবস্থার অবনতি ঘটলে তখন ত্বকও হলুদ হতে শুরু করে। তখন জমে থাকে পিত্ত পিত্তনালীতে প্রদাহ সৃষ্টি করে। এই সব কারণে পেটে ব্যথা, পেট জ্বালার লক্ষণও দেখা দেয়। এই ধরনের উপসর্গকে অবহেলা করবেন না।

লিভারে যখন কোনও রোগ বাসা বাঁধে তখন স্বাভাবিকভাবে হজমে নানা সমস্যা দেখা দেয়। খিদে কমে যায়, বমি-বমি ভাব ইত্যাদি উপসর্গ দেখা দেয়। পাশাপাশি ওজন কমে যায়। এই ধরনের লক্ষণগুলো মূলত জন্ডিসের প্রাথমিক উপসর্গ। এই অবস্থায় যদি নিজের খেয়াল রাখেন তাহলে মারাত্মক রূপ ধারণ করবে না জন্ডিস। এই সময় স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য ওষুধের পাশাপাশি আপনি ঘরোয়া প্রতিকারেরও সাহায্য নিতে পারেন।

প্রচুর পরিমাণে জল পান করুন- বর্ষার যে কোনও রোগের মোক্ষম দাওয়াই হল জল। জন্ডিসের জীবাণু যেমন জল থেকে শরীরে প্রবেশ করে, তেমন এই রোগে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। এতে শরীরে থেকে সমস্ত দূষিত পদার্থ বেরিয়ে যাবে। তবে এই সময় অবশ্যই ফোটানো জল পান করবেন।

আখের রস- আখের রস আমাদের দেশে জন্ডিসের একটি বহুল প্রচলিত ওষুধ। অথচ সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে রাস্তার পাশের যে দুষিত জলের মধ্যে আখ ভিজিয়ে রাখা হয় সেই জল থেকেই অনেক সময় আখের রসে এবং তারপর ওই রস থেকে হেপাটাইটিস এ বা ই ভাইরাস মানুষের শরীরে ছড়াতে পারে। তাই বাড়িতেই আখের রস বানিয়ে নিয়মিত খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

টমেটোর রস- টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন, যা রক্তের মান ও বিশুদ্ধ করতে সাহায্য করে। সকালে উঠে এক গ্লাস টমেটোর জুস খাওয়ার অভ্যেস হলে লিভারের স্বাস্থ্য ভাল থাকে। জন্ডিস হলে সেই রোগও নিরাময় হয়ে যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA