Period Cramps: পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি পেতে মেনে চলুন মাত্র ৫টি উপায়!

তবে বেশির ভাগ মহিলারাই পিরিয়ডের সময় তলপেটে ব্যথা অনুভব করেন। আবার অনেকের ব্যথা, ফুসকুড়ি, বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা দেয়।

Period Cramps: পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি পেতে মেনে চলুন মাত্র ৫টি উপায়!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 1:26 PM

প্রত্যেক মহিলার মাসিক চক্র আলাদা। যদিও কারও কারও কাছে এটা ব্যথাহীন ভাবেই কাটে। তবে বেশির ভাগ মহিলারাই পিরিয়ডের সময় তলপেটে ব্যথা অনুভব করেন। আবার অনেকের ব্যথা, ফুসকুড়ি, বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা দেয়।

আপনিও যদি পিরিয়ডের সময় তলপেটে ব্যথা অনুভব করে থাকেন, তাহলে কীভাবে এই সমস্যা থেকে রেহাই পাবেন তার প্রতিকার দিলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডঃ ডিক্সা ভাবসার। তিনি তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন, যেখানে ৫টি উপায় শেয়ার করেছেন, যেগুলি মেনে চললে আপনি এই পিরিয়ডের সময় হওয়া পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। চলুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী…

View this post on Instagram

A post shared by Dr Dixa Bhavsar (@drdixa_healingsouls)

-এক কাপ গরম চা আপনার ঋতুস্রাবের সময় হওয়া পেটের খিঁচুনি ও যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। এর জন্য আপনি হার্বা‌ল চা পান করুন।

-ঋতুস্রাব চলাকালীন অসহ্য পেটের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া জন্য তলপেটে গরম সেঁক দিন। এর জন্য আপনি গরম জলের বোতল কিংবা হট ব্যাগ ব্যবহার করতে পারেন।

-সূর্যালোকের নীচে কিছুক্ষণ থাকুন। এতে শরীরে ভিটামিন ডি তৈরি হবে, যেখান থেকে খিঁচুনির জন্য দায়ী প্রোস্টাগ্ল্যান্ডিনগুলির উৎপাদন হ্রাস হবে।

-সবসময় হাইড্রেট থাকুন। বেশি করে জল পান করুন। ক্যামোমাইল বা আদা চা পান করতে পারেন এই সময়। জোয়ানের ঋতুস্রাবের খিঁচুনির জন্য বিস্ময়কর কাজ করে। এছাড়াও আপনি ফলের রস ও স্মুদি পান করতে পারেন।

-নিয়মিত যোগাসন করুন। অনেকেই মনে করেন ঋতুস্রাবের সময় যোগব্যায়াম করা উচিত নয়। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। ঋতুস্রাবের সময় নিয়মিত যোগাসন করলে কমতে পারেন পেটের যন্ত্রণা। কারণ এটি শ্রোণী অঞ্চলের চারপাশে সঞ্চালন বৃদ্ধি করতে পারে এবং প্রস্থাগ্ল্যান্ডিনগুলি প্রতিরোধ করতে এন্ডোরফিনগুলি বৃদ্ধি করে। এটি হল হরমোনের মতো পদার্থ যা ঋতুস্রাবের সময় জরায়ুর পেশীগুলিকে সংকুচিত করে।

আরও পড়ুন: Benefits of Radish: মুলো খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা আছে, শীতকালে মুলো খাওয়ার ব্যাপারে বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন: Raisin Water: সুস্থ জীবনযাপনের চাবিকাঠি রয়েছে আপনারই হাতে! নিয়মিত পান করুন কিশমিশ ভেজানো জল

আরও পড়ুন: Himalayan Garlic: হিমালয়ের পাহাড়ে চাষ হয় এই রসুন! সাধারণ রসুনের চেয়ে এর স্বাস্থ্য উপকারিতা কতটা বেশি জানেন?