Benefits of Radish: মুলো খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা আছে, শীতকালে মুলো খাওয়ার ব্যাপারে বিস্তারিত জেনে নিন…

মুলোর মধ্যে একাধিক ভিটামিন আর খনিজের ভরপুর সম্ভারের জন্য একে আদর্শ সবজির আয়তাতেও ফেলা যেতে পারে। আমাদের ওজন থেকে শুরু করে যাবতীয় সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে মুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Benefits of Radish: মুলো খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা আছে, শীতকালে মুলো খাওয়ার ব্যাপারে বিস্তারিত জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 7:54 AM

শীতকালে অনেকেই মুড়ি কিংবা স্যালাডে মুলো খেতে পছন্দ করে। এই মরসুমে কাঁচা মুলো খাওয়ার মজাই আলাদা। তবে আমাদের মধ্যে অনেকেই হয়তো মুলো খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা সম্বন্ধে বিশেষ জানেন না। মুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। শীতকালে নিয়মিত মুলো খেলে তা আপনার দৈনিক ভিটামিনের চাহিদার অনেকটাই পূরণ করতে পারে।

তাছাড়া মুলোতে ৯৫% ই জল থাকে। মাত্র ৩% কার্বোহাইড্রেট থাকে। ফলে ওজন নিয়ে সচেতন যাঁরা, তাঁরাও নির্ভয়ে মুলো খেতে পারেন। এতে শরীরে যেমন জলের পরিমাণ বজায় থাকে, তেমনই শরীরে অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করতে পারে মুলো।

মুলোতে ভিটামিন B1, B2, B3, B5, B6, B9 রয়েছে। এছাড়া মুলোতে বেশ ভাল পরিমাণে ভিটামিন সি থাকে। ফলে সুস্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতির জন্য নিয়মিত মুলো খেতেই পারেন। তবে অতিরিক্ত তাপমাত্রায় ভিটামিন নষ্ট হয়ে যায়। তাই কাঁচা খেলেই সম্পূর্ণ ভিটামিনের উপকারিতা পাবেন। খাওয়ার আগে গরম জলে ডুবিয়ে ভাল করে ধুয়ে নিন। এরপর খোসা ছাড়িয়ে আরও একবার ভাল করে ধুয়ে খান।

Radish Benefits

মিনারেল : মুলোতে খনিজ উপাদানও কিন্তু কম নয়। মুলোয় ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাসিয়াম ও জিঙ্কের মতো মিনারেল রয়েছে।

কাঁচা মুলো কীভাবে খাবেন? একেবারে দেশীয় কায়দায় খেতে পারেন। এক কাঁসা লাল মুড়ি নিন। এক ফোঁটা সর্ষের তেল দিয়ে মাখুন। এরপর ভাল করে ধোয়া একটি গোটা মুলো নিন। সঙ্গে একটা লঙ্কাও নিতে পারেন। এর স্বাদই আলাদা। সন্ধ্যায় বা সকালের জলখাবার হিসাবে খেতে পারেন। এছাড়া সাইড ডিস হিসাবে খাওয়া স্যালাডেও মুলো দেওয়া যায়। দেখতেও বেশ লাগে। অনেকে মুলো পাতলা করে কেটে স্যান্ডউইচের মধ্যে দিয়ে খান। এতে বেশ একটা ক্রাঞ্চি টেক্সচার আসে। একটা ফ্রেস, সতেজ ব্যাপারও আসে।

মুলোর মধ্যে একাধিক ভিটামিন আর খনিজের ভরপুর সম্ভারের জন্য একে আদর্শ সবজির আয়তাতেও ফেলা যেতে পারে। আমাদের ওজন থেকে শুরু করে যাবতীয় সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে মুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও মুলোর মধ্যে জলের পরিমাণ বেশি থাকায় এটা আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতেও বিশেষ সাহায্য করে থাকে।

আরও পড়ুন: Buttermilk: ওজন কমাতে প্রতিদিন সকালে খান দুধ দিয়ে তৈরি এই সুস্বাদু পানীয়! এর উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

আরও পড়ুন: Natural Remedies For Flu: শীতের শুরুতে সর্দি কাশির সমস্যায় ভুগছেন? আদা পাউডার দিয়ে তৈরি এই কফিতেই মিলবে মুক্তি!

আরও পড়ুন: Ring Worm: দাদের সমস্যায় নাজেহাল হয়ে উঠেছেন? এই ঘরোয়া পদ্ধতিগুলো মেনে চললে দাদের নিরাময় সম্ভব…