Natural Remedies For Flu: শীতের শুরুতে সর্দি কাশির সমস্যায় ভুগছেন? আদা পাউডার দিয়ে তৈরি এই কফিতেই মিলবে মুক্তি!

Sukku Kaapi: দক্ষিণ ভারতের প্রায় সব বাড়িতেই শীতকালে বানানো হয় এই পানীয়। এই কফি নিয়মিত খেলে ঠান্ডা লাগা থেকে হজমের সমস্যা....সমাধান হয় সবকিছুরই

Natural Remedies For Flu: শীতের শুরুতে সর্দি কাশির সমস্যায় ভুগছেন? আদা পাউডার দিয়ে তৈরি এই কফিতেই মিলবে মুক্তি!
আদা পাউডার দিয়ে তৈরি এই কফির উপকারিতা অনেক

আজকাল সারাবছরই খামখেয়ালি আবহাওয়ার মাশুল দিতে হচ্ছে আমাদের। কখনও গরম কখনও বৃষ্টি আদতে কোনও সিজন চলছে তা কিন্তু বোঝা দায়। দোরগোড়ায় কড়া নাড়ছে শীত। সকালের দিকে ঘাম-গরম হলেও দুপুর গড়ালেই কিন্তু বেশ ঠান্ডা লাগে। এছাড়াও বৃষ্টি নিম্নচাপ এসব তো রয়েইছে। নিম্নচাপের প্রকোপে ব্যাকফুটে অঘ্রাণে শীতের ইমেজ। আর এই আবহাওয়ার জেরেই ঠান্ডা লেগে যাচ্ছে চট করে।

এমনিই শীত পড়লে বাড়ে রোগের প্রকোপ। সর্দি-কাশি-কফ এসব লেগেই থাকে। আর উৎসবের মরশুম মিটতে বেড়েছে করোনার প্রকোপও। করোনার প্রাথমিক লক্ষণ আর প্রাথমিক ফ্লু এর লক্ষণের মধ্যে তেমন কোনও ফারাক নেই। আর তাই এই সময়টা সবাইকে সাবধানে থাকতেই হবে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এরকম কিছু খাবারই রাখতে হবে খাদ্য তালিকায়।

ঠান্ডা লাগলে আদা দেওয়া চা খেলে উপশম পাওয়া যায়। একই কাজ করে আদার পাউডারও। আদা রোদে শুকিয়ে পাউডার বানিয়ে নিলে তা যেমন দীর্ঘদিন রাখা য়ায় বাড়িতে তেমনই এই আদার পাউডারের উপকারিতাও অনেক। আর এই আদার পাউডার ও কফি গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি দারুণ ইমিউনিটি ড্রিংক ( Immunity Drink)। দক্ষিম ভারতে এই ড্রিংক কিন্তু খুব জনপ্রিয়। সেখানকার স্থানীয় ভাষায় এই কফিকে সুক্কু কাপি (Sukku Kaapi) বলা হয়।

দক্ষিণ ভারতের সব বাড়িতেই শীত জুড়ে এই কফি বানানোর চল রয়েছে। সঙ্গে দেওয়া হয় গোলমরিচের গুঁড়ো, গোটা জিরে, তুলসি পাতা। শুকনো প্যানে গোটা গোলমরিচ, জিরে, ধনে একসঙ্গে নেড়ে নিন। এবার তা গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। এই পাউডার কিন্তু এয়ার টাইট কন্টেনারে অনেকদিন পর্যন্ত রাখতে পারবেন। সসপ্যানে জল ফুটতে দিন। এবার এক চামচ এই পাউডার, হাফ চামচ আদা পাউডার আর এক চামচ কফি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সামান্য মধু মিশিয়ে গরম গরম খান। সর্দি-কাশি কিংবা ঠান্ডা লাগার সমস্যা থেকে মিলবে রেহাই।

এই কফির উপকারিতা-

*যাদের হজমের অসুবিধে রয়েছে তাঁরা এই কফির সঙ্গে হাফ চামচ লেবুর রস আর হাফ চামচ গুড় (জাগেরি পাউডার) মিশিয়ে নিতে পারেন। তবে এই কফি কিন্তু একদম গরম গরম খেতে হবে।

*ঠান্ডা লাগার ধাত থাকলেও খুব ভাল কাজ করে এই কফি। তবে জল ফুটলে কয়েকটা তুলসি পাতা ফেলে দিতে হবে। এবার এর সঙ্গে মিছরি কিংবা জাগেরি পাউডার মিশিয়ে খেলেই কাজ পাবেন।

*এই কফি কিন্তু ওজন কমাতেও সাহায্য করে। তবে এই কফিতে দুধ একেবারেই চলবে না।

বাড়িতে যে ভাবে বানাবেন আদার পাউডার

প্রথমে ভাল করে আদার খোসা ছাড়িয়ে নিন। এবার ছুরি দিয়ে পাতলা স্লাইস করে রাখুন। এবার এই আদার টুকরো ৪০-১০০ ডিগ্রি ফারেনহাইটে মাইক্রোওয়েভে বেক করে নিন। এবার তিন থেকে চার দিন রোদে আদার টুকরো গুলো শুকোতে দিন। এবার তা গপঁড়ো করে পীউডার বানিয়ে কন্টেনারে ভরে রাখুন।

আরও পড়ুন: Tomato Price Hike: ছেঁকা দিচ্ছে দাম, টমেটো ছাড়াই হেঁশেলে হোক সুস্বাদু ৩ রেসিপি..

Click on your DTH Provider to Add TV9 Bangla