Tomato Price Hike: ছেঁকা দিচ্ছে দাম, টমেটো ছাড়াই হেঁশেলে হোক সুস্বাদু ৩ রেসিপি..

Without Tomato Recipe: বেশির ভাগ ভারতীয় রান্নাতেই গ্রেভি বানাতে মূল উপকরণ হরল টমেটো। তবে টমেটোর পরিবর্তে কী ভাবে বানাবেন পনির, চিকেনের গ্রেভি? রইল রেসিপি

Tomato Price Hike: ছেঁকা দিচ্ছে দাম,  টমেটো ছাড়াই হেঁশেলে হোক সুস্বাদু ৩ রেসিপি..
টমেটো ছাড়াই বানিয়ে নিন এই তিন গ্রেভি রেসিপি

পেট্রোল-ডিজেলের ডামের সঙ্গে এবার বাজারে পাল্লা দিয়ে বাড়ছে টমেটোর দামও। এমনিই সবজির দামে বাজার আগুন। আর তার উপর টমেটোর দাম বৃদ্ধি আরও বেশি চাপ বাড়িয়েছে মধ্যবিত্তর হেঁশেলে। অন্যান্য সময় টমেটোর দাম ২০-৪০ টাকা পার কেজি ঘোরাফেরা করে। কন্তু এবার সেই দাম গিয়ে ঠেকেছে ১০০-তে। প্রায়শই নিম্নচাপ, বন্যা ইত্যাদির কারণে চাষের অনেক ক্ষতি হয়েছে। কর্নাটক, মধ্য প্রদেশ, তামিল নাড়ু- মূলত এই সব রাজ্য থেকেই টমেটো আসে আমাদের রাজ্যে।

কিন্তু এবার সেই জোগানে পড়েছে ভাটা। এদিকে বেশিরভাগ বাঙালি রান্নাতেই টমেটোর ব্যবহার রয়েছে। মাঝের ঝোল থেকে ডিমের কারি কিংবা পনির টমোটা ছাড়া গ্রেভির কথা ভাবাই যায় না। এছাড়াও শীতকালে বাজারে প্রচুর পরিমাণ টমেটো পাওয়া যায়। কিন্তু এবার সেই পরিচিত চিত্রে খানিক বদল। ভাবছেন কী ভাবে টমেটো ছাড়া রান্না করবেন? তাই রইল চার রেসিপির হদিশ। যা বানিয়ে নিতে পারবেন টমেটো ছাড়াই।

দই আলু

আমাদের দেশের বিভিন্ন রান্নাতেই প্রধান উপকরণ হিসেবে দই থাকে। মূলত গ্রেভি বানাতে এই দই-এর ভূমিকা অনেকখানি। ঘি, গরম মশলা, গোটা জিরে দিয়েই রান্না করা যাবে নিরামিষ এই পদ। কড়াইতে ঘি গরম করে গোটা জিরে ফোড়ন দিন। এবার ওর মধ্যে আদা বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা, সামান্য হিং ভালো করে কষিয়ে নিয়ে দই দিন। আবারও কিছুক্ষণ কষিয়ে সেদ্ধ করে রাখা আলু দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

নবাবী পনির

মূলত কড়াইশুটি, গোটা জিরে, আলু, টমেটো দিয়েই পনিরের গ্রেভিতে আমরা অভ্যস্ত। তবে টমেটো ছাড়াও কিন্তু রান্না করতে পারবেন পনির। দই, পোস্ত, কাজু আর দু চামচ দুধ একসঙ্গে পেস্ট করে গ্রেভি বানিয়ে নিন। পনির আগে হালকা করে ভেজে রাখুন। এবার গ্রেভিতে দিলেই তৈরি পনির। স্বাদমতো নুন-চিনি দিতে ভুলবেন না।

চিকেন কারি

চিকেন ভাল করে পরিষ্কার করে ধুয়ে রাখুন। এবার প্যানে শুকনো লঙ্কা, ধনে, জিরে, ২ চামচ পোস্ত আর আদা কুচি সামান্য তেলে নাড়াচাড়া করে গ্রাইন্ডারে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট আর সামান্য নুন দিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন ২ ঘন্টা। এবার কড়াইতে হাফচামচ ঘি আর ২ চামচ তেল দিয়ে গোটা গরম মশলা-তেজপাতা ফোড়ন দিয়ে নারকেল কোরা, পেয়াজের স্লাইস দিন। মশলা কষা হলে দুচামচ রসুনের পেস্ট দিন। সামান্য জায়ফল গুঁড়ো করে দিন। এবার স্বাদমতো নুন চিনি আর এক চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিন। সব কষা হলে সামান্য জল দিয়ে চিকেন দিন। প্রয়োজনে আবারও একটু গরম জল দিতে পারেন। কষা হয়ে এলে উপর থেকে ধনেপাতা কুচি আর ভাজা পেঁয়াজের স্লাইস ছড়িয়ে রাখুন ৫ মিনিট। এবার গরম গরম পরিবেশন করলেই হবে।

আরও পড়ুন: Methi leaves: শীতে রোজ কেন খাবেন মেথি শাক? কী ভাবেই বা রান্না করবেন! জেনে নিন

Click on your DTH Provider to Add TV9 Bangla