Freddo Cappuccino: ডালগোনার পর এবার বাজার মাত করছে ক্লাসিক এই গ্রিক কফি! বাড়িতে বানাবেন কীভানে, রইল তার রেসিপি

করোনার জেরে লকডাউন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ডালগোনার তৈরির প্রবণতা এত জনপ্রিয়তা লাভ করে যে সেলেব্রিটি থেকে শুরু করে ব্লগারদের কাছে এই ডালগোনাই অমৃত হয়ে ওঠে।

Freddo Cappuccino: ডালগোনার পর এবার বাজার মাত করছে ক্লাসিক এই গ্রিক কফি! বাড়িতে বানাবেন কীভানে, রইল তার রেসিপি
ছবিটি প্রতীকী

ডালগোনার পর যদি সোশ্যাল মিডিয়ায় কফিপ্রেমীদের মন ফের চাঙ্গা করে তুলেছে, তা হল ফ্রেডো ক্যাপুচিনো। যদিও এই প্রথমবার নয়, সারা বিশ্বের কফিপ্রেমীদের কাছে নয়া কফি তৈরি করার প্রবণতা তৈরি হয়েছিল। ক্রিমি ও কাপের উপরে উপচে পড়া ফেনায় মজাদার ঠান্ডা ফ্রেডো ক্যাপুচিনো তৈরি এই নয়া কৌশল বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় ব্যপক ঝড় তুলেছে।

করোনার জেরে লকডাউন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ডালগোনার তৈরির প্রবণতা এত জনপ্রিয়তা লাভ করে যে সেলেব্রিটি থেকে শুরু করে ব্লগারদের কাছে এই ডালগোনাই অমৃত হয়ে ওঠে। আর এবার ডালগোনার পরে হট ট্রেন্ডিং হয়ে গিয়েছে এই ইতালিয়ান ফ্রেডো ক্যাপুচিনো।

ফ্রেডো ক্যাপুচিনো কী?

এটি হল একপ্রকার গ্রিক আইসড কফি। যা খুব ক্রিমি ও ফেনাপূর্ণ হয়। যদি আপনি ক্রিম-যুক্ত কফি বা ক্যাপুচিনোক ভক্ত হোন তাহলে এই পানীয়ের স্বাদ কখনও ভুলবেন না। কফির স্বাদ বা টেক্সচার ফ্যাপের সঙ্গে অনেকটা সাদৃশ্য রয়েছে। তবে এই গ্রিক পানীয়টি আরও বেশি ক্রিমযুক্ত।

ক্লাসিক গ্রিক আইসড কফি আদতে ফুড ব্লগারদের মাধ্যমে জনপ্রিয়তা পেয়েছিল। এই কফির আসল স্বাদ পেতে হলে যে গ্রিস, সাইপ্রাস, এমনকি ইতালিতে যেতেই হবে। সেখানকার প্রায় প্রতিটি ক্যাফেতেই পাওয়া যায় এই অসাধারণ স্বাদের কফি।

ফ্রেডো ক্যাপুচিনোর রেসিপি

ক্লাসিক গ্রিস আইসড কফি জনপ্রিয়তা লাভ করে কখন জানেন? সোশ্যাল মিডিয়ায় এক ফুড ব্লগার ক্যারোলিনা গ্যালেন এই কফির রেসিপি সকলের সঙ্গে শেয়ার করলে তা ভাইরাল হয়ে যায়। সেখানে যে রেসিপিটি দেওয়া ছিল, তা হল প্রথম একটি শেকার নিয়ে তাতে বরফের কিউব দিতে হবেয সেগুলি গুঁড়ো করে তাতে চিনি ও ২টি শট এসপ্রেসো যোগ করতে হবে। মিশ্রণটি দারুণ ক্রিমি ও ফেনা না হওয়া পর্যন্ত শেক করতেই থাকুন।

এরপরে একটি সুন্দর গ্লাসে সেই মিশ্রণটি ঢেলে দিতে হবে। এবার পুরু ক্রিমের তিনভাগ ও দুধের এক ভাগ দিয়ে পূরণ করুন। কিছু ভ্যানিলা এসেন্স যোগ করতে হবে। এবার হুইস্কার ব্যবহার করে সেটি ক্রমাগত নাড়তে থাকুন। যতক্ষণ না মিশ্রণটি ঘন ও ফেনা হয়ে যাচ্ছে ততক্ষণ সেটি নাড়িয়ে যান।

এবার একটি সার্ভিং গ্লাসে কফি ব্লেন্ডে করে ঢেলে দিন। এবার মিল্কি ফোম যোগ করতে হবে। কফির সমস্ত স্তর একে অপরের সঙ্গে মিশে না যায়, তা লক্ষ রাখতে হবে। আর এতেই প্রতিটি স্তরের স্বতন্ত্র স্বাদ পাওয়া যাবে।

আরও পড়ুন: Thanksgiving Day 2021: থ্যাঙ্কস গিভিং ডে-তে পরিবারের জন্য বাড়িতে বানিয়ে নিন পাম্পকিন পাই! রইল সহজ রেসিপি

Click on your DTH Provider to Add TV9 Bangla