Methi leaves: শীতে রোজ কেন খাবেন মেথি শাক? কী ভাবেই বা রান্না করবেন! জেনে নিন

Fenugreek benefits: শরীরে আয়রণের ঘাটতি পূরণে সাহায্য করে মেথি। এছাড়াও শীতকালে শরীর গরম রাখতে ভূমিকা রয়েছে মেথির। দেখে নিন মেথি শাকের দারুণ ২টি রেসিপি

Methi leaves: শীতে রোজ কেন খাবেন মেথি শাক? কী ভাবেই বা রান্না করবেন! জেনে নিন
শীতকালে মেথি শাক অবশ্যই রাখুন পাতে

শীত আসলেই লাল শাক, পালং শাকের মত বাজার ছেয়ে যায় মেথি শাকেও। কিন্তু অনেকেই এই শাক ঠিক মতো চেনেন না। মেথি শাক, সরষে শাক, ছোলার শাক- এত বাহারি শাক একমাত্র শীতেই দেখা যায়। আর এই সব শাকের কিন্তু নানা উপকারিতাও রয়েছে। বিশেষত মেথি শাকের। সারারাত মেথি ভিজিয়ে পরদিন সকালে সেই জল ছেঁকে ফেলে অনেক রকম উপকার পাওয়া যায়।

ডায়াবিটিস থাকে নিয়ন্ত্রণে, পেট থাকে ঠান্ডা। সেই সঙ্গে ফ্যাট গলাতেও সাহায্য করে মেথি। আর এই ভেজানো মেথি মাটিতে ছড়িয়ে দিলেই সেখান থেকে এক সপ্তাহের মধ্যে তৈরি হয় মেথির শাক।

মেথি শাকের মধ্যে ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম রয়েছে। শীতের মরসুমে এই শাক খেয়ে দেখুন। গরম ভাতে যেমন খেতে ভাল লাগবে সেই সঙ্গে অনেক উপকারও পাবেন। ১০০ গ্রাম মেথি শাকের মধ্যে থাকে ৪.৮২ গ্রাম প্রোটিন, ৮.৮ গ্রাম আয়রন, ৯১ গ্রাম ভিটামিন। যার মধ্যে ভিটামিন সি, ভিটামিন বি ১২ এর পরিমাণ থাকে সবচেয়ে বেশি। মেথি রকত্তে লিপিডের পরিমাণ ঠিক রাখে, হার্ট ভাল রাখে, এছাড়াও শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে মেথি শাক।

টাইপ ওয়ান ও টাইপ টু ডায়াবিটিস থাকা রোগীদের জন্য মেথি শাক দারুণ উপকারী। যাঁদের ডায়াবিটিস নেই তাঁদের জন্যও এর প্রত্যক্ষ প্রভাব রয়েছে। ইনসুলিন আমাদের শরীরে যে কাজ করে, মেথির শাকও ঠিক সেই কাজটি করে। শরীরে ফাইবারের পরিমাণ বাড়াতেও ব্যাপক কাজে আসে এই শাক। মেথির শাক (Methi Leaves Benefits) এই খারাপ কোলেস্টেরল শুষে নেওয়ার ক্ষমতা রাখে। লিভারে কোলেস্টেরল তৈরিতে কাজে আসে এই শাকের কার্যকারিতা।

দেখে নিন কীভাবে খাবেন মেথি শাক

সবজি দিয়ে মেথি শাক

শীতকালের বাজারে নানা রকম সবজি পাওয়া যায়। আর এই সব সবজি দিয়েই বানিয়ে ফেলুন মেথি শাকের ঘন্ট। গাজর, সিম, বেগুন, মটরশুঁটি, ফুলকপি, কুমড়ো, আলু ভাল করে ধুয়ে কালোজিরে ফোড়ন আর নুন হলুদ দিয়ে ভেজে নিতে হবে। কড়াইতে সবজি নেড়েচেড়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখেন। এতে তাড়াতাড়ি সবজি সিদ্ধ হবে। এবার সবজি খানিক কষা হলে কাঁচালঙ্কা, আদা-জিরে বেটা দিয়ে কষিয়ে মেথির শাক মেশান। স্বাদমত নুন চিনি দিয়ে নামিয়ে নিন।

মেথির পরোটা

আটা, মেথি শাক, জোয়ান, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদমত নুন দিয়ে ভাল করে মেখে নিন। মাখার সময় সামান্য সাদাতেল দেবেন। এবার মাখা ৩০ মিনিট রেখে পরোটার আকারে বেলে ভেজে ফেলুন।

আরও পড়ুন: Anti-aging: এই পাঁচ খাবার রাখুন রোজকার ডায়েটে! মুখে পড়বে না বয়সের ছাপ…

আরও পড়ুন: Makhmali Murgh: কী ভাবে বানাবেন মালাই মখমলি মুর্গ চিকেন, রেসিপি দেখুন ছবিতে

Click on your DTH Provider to Add TV9 Bangla