Health Tips: রোদ থেকে বাড়ি ফিরেই ঢক ঢক করে ফ্রিজের জল খাচ্ছেন, নিজের কী বিপদ ডেকে আনছেন জানেন?

Cold Water Side Effects: ফ্রিজে ঠান্ডা জল ঢক ঢক করে খেলে শরীরে স্বস্তি আসে। কিন্তু সেটা সামগ্রিক। রোদে ঘুরে বাড়ি ফেরার পর ফ্রিজের ঠান্ডা জল খাওয়া মোটেই স্বাস্থ্যের জন্য উপকারী নয়। বরং, এই গরমে ফ্রিজের ঠান্ডা জল খেলে শরীরের উপর প্রভাব পড়ে। এমনটা করলে কী-কী সমস্যা দেখা দিতে পারে, জেনে নিন।

Health Tips: রোদ থেকে বাড়ি ফিরেই ঢক ঢক করে ফ্রিজের জল খাচ্ছেন, নিজের কী বিপদ ডেকে আনছেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2024 | 3:39 PM

তাপমাত্রা কমার কোনও নাম-গন্ধ নেই। চড়া রোদে বাইরে পা রাখা দায় হয়ে পড়েছে। আর রোদে বেরোলে ঘেমে-নেয়ে একশা অবস্থা হচ্ছে। দিনের যে সময়ই বাইরে বেরোন না কেন, বাড়ি ঢুকেই ঠান্ডা জল গলায় ঢালছেন। ফ্রিজে ঠান্ডা জল ঢক ঢক করে খেলে শরীরে স্বস্তি আসে। কিন্তু সেটা সামগ্রিক। রোদে ঘুরে বাড়ি ফেরার পর ফ্রিজের ঠান্ডা জল খাওয়া মোটেই স্বাস্থ্যের জন্য উপকারী নয়। বরং, এই গরমে ফ্রিজের ঠান্ডা জল খেলে শরীরের উপর প্রভাব পড়ে। এমনটা করলে কী-কী সমস্যা দেখা দিতে পারে, জেনে নিন।

১) সর্দি-গরমি হতে পারে: রোদ থেকে বাড়ি ফিরে ঠান্ডা জল খাওয়ার প্রবণতা মোটেই ভাল নয়। এতে সর্দি-গরমি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। গলার সমস্যা দেখা দিতে পারে। শ্লেষ্মা তৈরি হয়। সেখান থেকে প্রদাহ বাড়তে থাকে। অনেক সময় গলায় সংক্রমণও দেখা দেয়। সর্দি-কাশি এড়াতে চাইলে ফ্রিজের জল এড়িয়ে চলুন।

২) মাইগ্রেনের সমস্যা বাড়ে: যাঁদের মাইগ্রেন রয়েছে, তাঁরা খুব ভাল করেই মাথাব্যথার সঙ্গে পরিচিত। রোদে ঘুরলে মাইগ্রেনের লক্ষণগুলো প্রকট হয়। তার উপর বাড়ি ফিরেই যদি ফ্রিজের ঠান্ডা জল খান, তখনই মাথার যন্ত্রণা শুরু হয়ে যায়।

এই খবরটিও পড়ুন

৩) হজমের গোলমাল: ফ্রিজের ঠান্ডা জল হজমের সমস্যা বাড়াতে পারে। গরমের মধ্যে হঠাৎ ঠান্ডা জল খেলে রক্তনালির সঙ্কোচন ঘটে। পাকস্থলী সঙ্কুচিত হয়ে যায়। এর জেরে খাবার খাওয়ার পর হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। খাবার ঠিকমতো হজম হয় না। এছাড়া পরিপাকতন্ত্রও ক্ষতিগ্রস্ত হয় ঠান্ডা জল খাওয়ার জন্য।

৪) ওজন বেড়ে যায়: অনেকেই হয়তো শুনেছেন যে, ফ্রিজের ঠান্ডা জল খেলে ওজন বেড়ে যেতে পারে। কথাটা খুব একটা ভুল নয়। ঘন ঘন ঠান্ডা জল খেলে শরীরে ফ্যাট জমতে শুরু করে। ওজন কমানো কঠিন হয়ে যায়।

৫) দাঁতের সমস্যা বাড়ে: ঠান্ডা জল খেলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। দাঁতের শিরশিরানি বেড়ে যায়। অনেকের দাঁতের যন্ত্রণা শুরু হয়ে যায়। এমনকি মাড়ির সংক্রমণও দেখা দিতে পারে।