Fructose Side Effects: ফ্রুক্টোজ স্বাস্থ্যকর ঠিকই, কিন্তু অতিরিক্ত ফ্রুক্টোজ বিপদের কারণও হতে পারে…

দীর্ঘমেয়াদী ফ্রুক্টোজ মস্তিষ্কের বিকাশের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। একাধিক স্নায়বিক রোগের কারণের জন্যও দীর্ঘমেয়াদী ফ্রুক্টোজই দায়ী হয়।

Fructose Side Effects: ফ্রুক্টোজ স্বাস্থ্যকর ঠিকই, কিন্তু অতিরিক্ত ফ্রুক্টোজ বিপদের কারণও হতে পারে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 2:20 PM

ফল অন্যান্য সবজির মতো সমান গুরুত্বপূর্ণ। তারা ফাইবার, খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।  ফল ক্যানস্যারের বিরুদ্ধে লড়াই করতে, রক্তচাপ কমাতে, কোলেস্টেরল ঠিক রাখতে, শরীরের সুস্থ ওজন বজায় রাখতে এবং আরও অনেক কিছুতে সাহায্য করে।

ফ্রুক্টোজ কী?

ফ্রুক্টোজ একটি চিনি যা প্রাকৃতিকভাবে ফল, ফলের রস, কিছু সবজি এবং মধুতে পাওয়া যায়।  ফ্রুক্টোজ টেবিল সুগার (সুক্রোজ) এর একটি মৌলিক উপাদান। উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ অনেক প্রক্রিয়াজাত খাবার এবং বিভিন্ন ধরনের পানীয়কে মিষ্টি করতে ব্যবহৃত হয়।

ফ্রুক্টোজ এর পার্শ্বপ্রতিক্রিয়া কী কী?

লিভারের ক্ষতি:

লিভোজেনেসিস নামক একটি প্রক্রিয়ায় লিভার অতিরিক্ত ফ্রুক্টোজকে চর্বিতে রূপান্তরিত করে। এই প্রক্রিয়ায়, লিভারে চর্বির অণু জমা হয়। এটি নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) এর দিকে পরিচালিত করে। এটি লিভারের অন্যতম সাধারণ রোগ। বিশ্বজুড়ে, ২৫ শতাংশের বেশি মানুষ এই রোগে ভোগে। ভারতে ৯ থেকে ৩২ শতাংশ মানুষ এই রোগে ভুগে থাকে।

Fructose Side Effects

মস্তিষ্কের ক্ষতি:

স্বল্পমেয়াদী ফ্রুক্টোজের অতিরিক্ত ব্যবহার মস্তিষ্কের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি নিউরোইনফ্ল্যামেশনের বৃদ্ধি, মস্তিষ্কের মাইটোকন্ড্রিয়ার কর্মহীনতা এবং অক্সিডেটিভ স্ট্রেসের জন্য দায়ী থাকে। দীর্ঘমেয়াদী ফ্রুক্টোজ মস্তিষ্কের বিকাশের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। একাধিক স্নায়বিক রোগের কারণের জন্যও দীর্ঘমেয়াদী ফ্রুক্টোজই দায়ী হয়।

স্থূলতা, ডায়াবেটিস এবং হার্টের স্বাস্থ্য:

ফ্রুক্টোজের অতিরিক্ত ব্যবহারে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়ার পাশাপাশি স্থূলতা এবং ডায়াবেটিসের জন্যও দায়ী হতে পারে। এর ফলে চর্বি জমতে থাকে, গ্লুকোজ অসহিষ্ণুতা বাড়তে থাকে এবং শরীরের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত হয়। এটি ইউরিক অ্যাসিডের মাত্রাও বাড়ায়। এছাড়াও রক্তচাপ এবং ট্রাইগ্লিসারাইডের পরিমাণ এর কারণে বৃদ্ধি পায়।

হজমের সমস্যা:

ফ্রুক্টোজের অতিরিক্ত ব্যবহার ডায়রিয়া এবং অন্ত্রের বিভিন্ন রকমের সিন্ড্রোম (আইবিএস) ঘটাতে পারে। হজম জনিত বিভিন্ন সমস্যা যেমন পেটে ব্যথা, ফুলে যাওয়া, বদহজম, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার সৃষ্টি করে। 

ফল ভিত্তিক ডায়েটের ঝুঁকি:

একটি ফলের ডায়েটে মানুষ সাধারণত শুধুমাত্র কাঁচা ফল খায়। তার মধ্যে অন্যান্য খাদ্য গোষ্ঠী যেমন পুরো শস্য, শাকসবজি ইত্যাদি থাকে না। এই কারণেই, ফলের ডায়েটে দীর্ঘমেয়াদে প্রোটিন, বি ভিটামিন, ওমেগা ৩, ক্যালসিয়াম, আয়রনের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির অভাব থেকে যায়। এর পাশাপাশি, যাদের ডায়াবেটিস, ইনসুলিন রেজিস্ট্যান্স বা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম আছে তাদের জন্যও এই ডায়েট স্বাস্থ্যকর নয়।

আরও পড়ুন: High Blood Pressure: উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? কমাতে হলে এই ঘরোয়া পদ্ধতিগুলোর দিকে খেয়াল রাখুন…

আরও পড়ুন: Symptoms of PCOS: সময় থাকতে পিসিওএসের প্রাথমিক উপসর্গগুলি সম্পর্কে সচেতন হয়ে যান!

আরও পড়ুন: Health Benefits of Sooji: সুজিকে সুষম আহার কেন বলা হয় জানেন?