হজমশক্তি বাড়াতে রোজ সকালে খালি পেটে একগ্লাস মেথি ভেজানো জল খান!

রোজ সকালে খালি পেটে একগ্লাস মেথির জল খেলে ওজন কমে, হজম শক্তি বৃদ্ধি হয়, ত্বকের জেল্লা বাড়ে, হার্ট সুস্থ থাকে। এমন বহু শারীরিক সমস্যার সমাধান হিসেবে মেথির জল অত্যন্ত উপকারী।

হজমশক্তি বাড়াতে রোজ সকালে খালি পেটে একগ্লাস মেথি ভেজানো জল খান!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 7:00 PM

মেথি শাক, মেথি বীজের সঙ্গে আমরা পরিচিত। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদশাস্ত্রে মেথির উপকারীতা নিয়ে সবিস্তারে আলোচনা করা হয়েছে। প্রাকৃতিক ঔষধি হিসেবে মেথির গুণের কোনও বিকল্প হয় না। রান্নায় পাঁচফোরণ হিসেবে যে তিতকুটে স্বাদের মেথি ব্যবহার করা হয়, তার ঘরোয়া টোটকা শুনলে আপনি অবাক হবেন।

মেথিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, থায়ামিন, ভিটামিন এ, ভিটামিন বি ৬, নিয়াসিন, ফোলিক অ্যাসিড,তামা, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, দিঙ্ক, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়ামের মতো খনিজ। রোজ সকালে খালি পেটে একগ্লাস মেথির জল খেলে ওজন কমে, হজম শক্তি বৃদ্ধি হয়, ত্বকের জেল্লা বাড়ে, হার্ট সুস্থ থাকে। এমন শারীরিক সমস্যার সমাধান হিসেবে মেথির জল অত্যন্ত উপকারী।

অ্যাসিডিটি রুখতে সাহায্য করে- অ্যাসিডিটির সমস্যা থাকলে রোজ সকালে খালি পেটে মেথির বীজ ভেজানো জল খেতে পারেন। আগের রাতে এক গ্লাস চলে এক চা চামচ মেথি বীজ ভিজিয়ে রাখুন।

ডায়াবেটিসের জন্য মোক্ষম দাওয়াই- মেথি ভেজানো জল রক্তে শর্করার পরিমাণের মাত্রা নিয়ন্ত্রণের জন্য ম্যাজিকের মতো কাজ করে। শুধু মেথির জল নয়, মেথির বীজে অঙ্কুরিত করা চেষ্টা করে তা খেলেও অনেক উপকার পেতে পারেন। ভেজানো মেথির জলের চেে ৩০-৪০ শতাংশ বেশি পষ্টিকর সেটি।

হজমশক্তি বাড়াতে সাহায্য করে- ভেজানো মেথির জল হজমতন্ত্রকে সচল ও সুস্থ রাখতে সাহায্য করে।

– শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে মেথির উপকারী ভূমিকা প্রমাণিত। ভেজানো মেথির বীজ কোলেস্টেরল কমাতে দুর্দান্ত কার্যকরী।

– ক্যানসার রুখতেও মেথির ভূমিকা রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্রে বলা আছে, মেথির জল বা ভেজানো মেথি চিবিয়ে খেলে ক্যানসারের কোষ নির্মূল হতে পারে।

আরও পড়ুন: ব্রেকফাস্ট স্কিপ করলে কী কী পুষ্টির অভাব হতে পারে, জানেন?

– মাথার খুসকি থেকে অকালে চুল পড়ার সমস্যা থাকলে মোক্ষম ওষুধ হল মেথিল জল। মেথির পেস্ট মাথার ত্বকে লাগালে চুলের গোড়া শক্ত হয়, চুল ঘন ও কালো হয়, ত্বকের উজ্জ্বলতা বাড়ে। তেঁতো মেথি খেতে সমস্যা হলে মেথির সাপ্লিমেন্ট হিসেবে ট্যাবলেট পাওয়া যায়।

প্রসঙ্গত, রোজ সকালে মেথি খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন। আপনার শরীরে জন্য আদৌও মেথির জল উপযুক্ত কিনা ডাক্তারই বলতে পারবেন। এছাড়া ৬ মাসের বেশি মেথির জল খাবেন না। বেশি মেথি খেলে ডায়ারিা, পেটের মারাত্মক সমস্যা তৈরি হতে পারে। উল্লেখ্য, অন্তঃসত্ত্বা ও শিশুদের জন্য মেথির জল খাওয়া উচিত নয়।