COVID-19 fever: এই সম্পূর্ণ ডায়েট প্ল্যানেই কোভিড জ্বর থেকে সেরে উঠবেন দ্রুত ! জানাচ্ছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান

প্রচুর পরিমাণে তরল পান করুন। নাগপাল সতর্ক করে বলেছেন, যেহেতু জ্বল তরল ক্ষয় করে ও তাতে ডিহাইড্রেশন তৈরি হওয়ার সম্ভাবনা বেশি। তাই জ্বরে আক্রান্তদের জল, জুস,ঝোল জাতীয় খাবার খাওয়া উচিত।

COVID-19 fever: এই সম্পূর্ণ ডায়েট প্ল্যানেই কোভিড জ্বর থেকে সেরে উঠবেন দ্রুত ! জানাচ্ছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান
শীতের মরশুমে জ্বর হলে ডায়েটে কী কী রাখবেন

কোভিড পরিস্থিতিতে মানুষ কী খাবেন আর কী খাবেন না তা নিয়ে এই গত ২ বছরে বিস্তর আলোচনা হয়েছে। নতুন করে আর কিছু বলার নেই। চিনে প্রথম ধরা পড়ে এই মারণ ভাইরাস। তারপর ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। ২ বছর কেটে গেল, এই ভাইরাসের অভিশাপ থেকে মুক্তি পাচ্ছি না কেউই। শুধু তাই নয়, ভাইরাস (COVID 19) নিজেই বিভিন্ন রূপ ধারণ করে পরিস্থিতি আরও জটিল তৈরি করে ফেলছে। আর তার ফলেই তৈরি হয়েছে ধন্দ। বিভ্রান্ত। আলফা (Alpha), বিটা (Beta), গামা (Gama), ডেল্টা (Delta) ও এখন ওমিক্রনের (Omicron) দাপটে সারা বিশ্ব তটস্থ। ইতোমধ্যেই ডাক্তার ও ক্লিনিক্যাল ডায়াটিশিয়ানরা ওষুধ ও খাবারের মাধ্যমে কীভাবে এই পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতে পারবেন, সে সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

যখন কেউ কোভিডে আক্রান্ত হোন, তখন একটি বিভ্রান্ত তৈরি হয়। কারণ এই সময় কী খাবেন, কী খেলে আপনি নিরাপদে থাকবেন, এমনকি এই সময় নিজে রান্না করবেন, নাকি অন্য কাউকে দিয়ে রান্না করাবেন, এই সব উত্তর একসঙ্গে দেওয়া সত্যিই কঠিন। শীতকালের শুরু থেকেই মানুষ জ্বর-সর্দি-কাশিতে ভুগতে শুরু করেন। আর সেই সময়েও খাদ্যতালিকায় কী কী থাকা উচিত, তা নিয়ে ভেবে কূল পান অধিকাংশ।

তবে এই সময় সাধারণের জন্য একটি কার্যকরী খাদ্যতালিকা নিয়ে পরামর্শ দিয়েছেন বিশিষ্ট ক্লিনিকাল ডায়েটিশিয়ান দীপ্তা নাগপাল। যিনি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ড. এ পিজে আব্দুল কালামের ডায়েট কাউন্সেলর ছিলেন। তাঁর ১৫ বছরের কর্মজীবনে নয়াদিল্লির এইমসের পাশাপাশি পিজিআইএমইআর, চণ্ডীগড়; আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে কাজ করেছেন। বর্তমানে তিনি ইউরোপে বাস করছেন।

শীতের মরশুমে জ্বর হলে ডায়েটে কী কী রাখবেন তা নিয়ে ড. দীপ্তা নাগপাল কিছু জরুরি টিপস দিয়েছেন।

হাইড্রেটেড থাকুন- প্রচুর পরিমাণে তরল পান করুন। নাগপাল সতর্ক করে বলেছেন, যেহেতু জ্বল তরল ক্ষয় করে ও তাতে ডিহাইড্রেশন তৈরি হওয়ার সম্ভাবনা বেশি। তাই জ্বরে আক্রান্তদের জল, জুস,ঝোল জাতীয় খাবার খাওয়া উচিত। তুলসী, আদার জল , চিকেন স্যুপ, পরিস্কার সবজির ঝোল, গ্রিন টি, এগুলি খাদ্যতালিকায় থাকা উচিত।

যদি আপনি আমিষ খাবার খেতে ভালবাসেন, তাহলে হাড়ের ঝোল খেতে পারেন। তাতে শরীরে শক্তি বৃদ্ধি ঘটে। অন্য়দিকে যাঁরা নিরামিষ খাবার ডায়েটে রাখতে বেশি পথন্দ করেন, তাদের জন্য দীপ্তা নাগপালের পরামর্শ, টফু বা মুগ দিয়ে দীরে ধীরে রান্না করা ভেজিটেবিল স্টু খান।

এছাড়া ভিটামিন ডি মাত্রা পরীক্ষা করুন ও প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিয়ে ডায়েট চার্ট তৈরি করতে পারেন।

কোভিড- জ্বর হলে কেমন হবে ডায়েট প্ল্যান, তা টাইমস নাও সংবাদমাধ্যমে জানিয়েছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান দীপ্তা নাগপাল। দেখুন একনজরে…

প্রাতঃরাশ- ২টি ডিম + টোস্ট + উষ্ণ আদা-তুলসী চা + ভাজা বা ভাপানো সবজি বা ইডলি -নারকেল চাটনি বা স্প্রাউট বা বাজরার উপমা-সহ পোহা।

মিড-ডে– একবাটি ফল বা ভেজ স্যুপ + হাড়ের ঝোল বা ফ্রুট স্টু বা পিউরিতে মাখন মেশানো বা কুমড়োর বীজ।

দুপুরের খাবার- ডাল + মরশুমি সবজির তরকারি + শাক + যবের রুটি বা জোয়ারবাটি বা রাগি বাটি বা সবজি-সহ বাজরা মুগ খিচড়ি।

সন্ধ্যার সময়– চিকেন স্টু, ফিশ ভেজ স্যুপ বা ধীরে ধীরে সিজনাল ভেজি স্টু

রাতের খাবার- খিচড়ি ( পুরো বার্লি+আস্ত মুগ+কাটা সবজি দিয়ে তৈরি) বা মাল্টিগ্রেন ডালিয়া ( সবজি দিয়ে)। সঙ্গে ঘি ছড়িয়ে দিন। এছাড়া বাজরার রিসোটোও খেতে পারেন।

আরও পড়ুন:  COVID Community Transmission: ‘আমরা যে কোভিড গোষ্ঠী সংক্রমণের মধ্যে রয়েছি, তা দ্রুত মেনে নিয়ে ব্যবস্থা নেওয়া প্রয়োজন!’ সাবধানবাণী বিশেষজ্ঞের

এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Click on your DTH Provider to Add TV9 Bangla