মদ খেলে করোনা হবে না? গুজবে কান না দিয়ে জানুন আসল সত্যি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সাফ জানিয়েছে, মদ খেলে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল।

মদ খেলে করোনা হবে না? গুজবে কান না দিয়ে জানুন আসল সত্যি
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 4:22 PM

নয়া দিল্লি: দেশে হু হু করে ছড়াচ্ছে করোনা (COVID) সংক্রমণ। আর তার সঙ্গে ছড়াচ্ছে একাধিক ভ্রান্ত ধারণা। গত বছরের অভিজ্ঞতা দিয়ে দেখলে রাজনীতিকরা করোনার এমন সব দাওয়াই দিয়েছেন, যাতে বিপদ বাড়বে বরং কমবে না। এখন যখন করোনার দ্বিতীয় ঢেউ ভারতের ওপর আছড়ে পড়েছে, তখন ফের মাথাচাড়া দিয়ে উঠছে একাধিক ভ্রান্ত ধারণা। কেউ কেউ বলছেন মদ খেলে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠবে! কিন্তু আসল সত্যিটা কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সাফ জানিয়েছে, মদ খেলে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল। বরং করোনা আক্রান্ত কেউ মদ্যপান করলে তা শারীরিক অবনতির সম্ভাবনা বেড়ে যায়।

অ্যালকোহল পেটের ভিতর ভাইরাসকে ধ্বংস করে দেয়?

এই ধারণায় একেবারে ভুল। অ্যালকোহল ত্বকের ওপর ভাইরাস ও ব্যাকটিরিয়াকে ধ্বংস করতে পারলেও শরীরের অভ্যন্তরে এরকম কোনও সম্ভাবনা নেই।

মদ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে?

বিশ্ব স্বাস্থ্য় সংস্থা জানিয়েছে ভাইরাসের বিরুদ্ধে লড়তে অ্যালকোহল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এ কথা সম্পূর্ণ ভুয়ো। বরং অত্যাধিক মদ্যপান শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে।

চিকিৎসকরা সতর্ক করছেন মদ্যপানের ফলে নিউমোনিয়া ও টিউবারকিউলোসিসের মতো রোগ হতে পারে। এমনকি অ্যালকোহল রোগ প্রতিরোধক তন্ত্রগুলিকে দুর্বল করে দিতে পারে। শরীরে অক্সিজেনের জোগানে সমস্যা তৈরি করতে পারে। মদ্যপানের ফলে মানসিক স্বাস্থ্যেও আঘাত আসতে পারে। বিভিন্ন ওষুধের কার্যকরিতা নষ্ট করে দিতে পারে মদ। তাই করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে গুজবে ভেসে মদ্যপানে ‘না’ চিকিৎসকদের।

আরও পড়ুন: বীজ না ফেলেই তরমুজ খান, রোজের খাবারে কেন তরমুজের বীজ রাখবেন? জেনে নিন