Scrub Typhus: আতঙ্কের নয়া নাম স্ক্রাব টাইফাস, জেনে নিন এই ভাইরাসের লক্ষণ ও চিকিত্‍সা

পশ্চিম উত্তর ভারতে এক রহস্যময় ভাইরাল জ্বরের প্রকোপ বাড়তে শুরু করেছে।,শুধুমাত্র প্রাপ্তবয়স্কদেরই নয়, বাচ্চাদেরও ২ সপ্তাহের বেশি সময় ধরে এই জ্বর দেখা দিচ্ছে। এই অজ্ঞাত ভাইরাল জ্বরে রাজ্যে ইতোমধ্যেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।

Scrub Typhus: আতঙ্কের নয়া নাম স্ক্রাব টাইফাস, জেনে নিন এই ভাইরাসের লক্ষণ ও চিকিত্‍সা
আতঙ্কের নয়া নাম স্ক্রাব টাইফাস,
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 7:43 AM

করোনা নিয়ে আতঙ্ক ও উদ্বেগ এখনও কাটেনি। তারমধ্যে নিত্যনতুন ভাইরাসের প্রকোপ আরও সমস্যা তৈরি করছে। সম্প্রতি করোনার মধ্যেই উত্তর প্রদেশ ও অসমে স্ক্রাব টাইফাস ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। প্রতি বছরই প্রায় এই সময় এই রোগের প্রকোপে বহু মানুষ বেঘোরে মারা যান। এবছরও ব্যতিক্রম হল না।

জানা গিয়েছে, পশ্চিম উত্তরভারতে এক রহস্যময় ভাইরাল জ্বরের প্রকোপ বাড়তে শুরু করেছে।,শুধুমাত্র প্রাপ্তবয়স্কদেরই নয়, বাচ্চাদেরও ২ সপ্তাহের বেশি সময় ধরে এই জ্বর দেখা দিচ্ছে। এই অজ্ঞাত ভাইরাল জ্বরে রাজ্যে ইতোমধ্যেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, এই ভাইরাল জ্বরকে স্ক্রাব টাইফাস বলা হয়ে থাকে।

‘স্ক্রাব টাইফাস’ নামে পরিচিত মাইট-বাহিত রিকেটসিওসিসের প্রায় ২৯টি নমুনা পাওয়া গিয়েছে। যাঁদের মধ্যে ২ বছর থেকে ৪৫ বছর বয়স পর্যন্ত রোগীর দেহে এই ভাইরাসের লক্ষণ দেখা গিয়েছে। মথুরায় প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছে, এই রোগ জেলার মধ্যে এই প্রথম। ল্যাব রিপোর্ট অনুযায়ী স্বাস্থ্যবিভাগ থেকে একটি সতর্কতা জারি করা হয়েছে।

স্ক্রাব টাইফাস কী?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, এটি ‘ওরিয়েন্টিয়া সুসুগামুশি’ ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি রোগ। ঝোপঝাড়ে জন্মানো এক ধরনের মাকড়ের কামড় থেকে হয় স্ক্রাব টাইফাস। চিকিৎসকদের মতে, এক ধরনের বিশেষ মাকড়ের কামড় থেকে স্ক্রাব টাইফাসের জীবাণু প্রবেশ করে শরীরে। তারপরই আক্রান্তের জ্বর আসে। সেই জ্বরের তাপমাত্রা কখনও ১০৩ ছাড়িয়ে যায়। প্রথম সপ্তাহ শুধুমাত্র জ্বর, বমি ও শরীরে ব্যথা শুরু হয়। চোখের পিছনের অংশেও যন্ত্রণা হয়। ভয়াবহ আকার ধারন করে দ্বিতীয় সপ্তাহে। একাধিক জটিলতা দেখা যায় এই সময়। ভাইরাসের প্রকোপে বিভিন্ন অঙ্গ বিকল হতে থাকে। শুরুতেই চিকিৎসা না হলে আক্রান্তের মৃত্যু অনিবার্য।

লক্ষণ

সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে,জ্বর,মাথা ব্যাথা,শরীর ব্যথা,কখনও কখনও ফুসকুড়ি। গুরুতর ক্ষেত্রে, এটি নিউমোনাইটিস, এনসেফালাইটিস, অঙ্গ বিকল হয়ে যাওয়া থেকে কোমা, কনজেসটিভ হার্ট ফেইলিওর পর্যন্তও হতে পারে।

স্ক্রাব টাইফাসের টিকা

এখন পর্যন্ত, স্ক্রাব টাইফাসের জন্য কোন টিকা আবিস্কার করা যায়নি। তবে ওষুধের মাধ্যমে এই রোগের চিকিত্‍সা সম্ভব। তবে প্রশম সপ্তাহে এই রোগের লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিত্‍সকের কাছে পরামর্শ নেওয়া উচিত।

স্ক্রাব টাইফাসে উত্‍সস্থল

শুধু ভারতেই নয়, ইন্দোনেশিয়া, চিন, জাপান এবং উত্তর অস্ট্রেলিয়ার গ্রামাঞ্চলে স্ক্রাব টাইফাস দেখা যায়।

প্রতিরোধের উপায়

মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত ঢেকে রাখার চেষ্টা করুন। মশা ও পোকামাকড়ের কামড় থেকে এড়িয়ে চলুন। এমনিতেই গোটা রাজ্যের মানুষ করোনার কারণে আতঙ্কে রয়েছেন। এরই মধ্যে স্ক্রাব টাইফাসের সংক্রমণ দেখা দেওয়ায় দুশ্চিন্তায় স্বাস্থ্য বিশেষজ্ঞরাও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের কর্মকর্তাদের সংক্রামক রোগের বিস্তার রোধের নির্দেশ দিয়েছেন। মথুরা, মইনপুরী এবং ফিরোজাবাদ জেলায় ভাইরাল জ্বরের ঘটনাগুলি নিয়ে রাজ্যের কর্মকর্তাদের এই এলাকায় বিশেষ মেডিকেল টিম পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: দাঁত হারাবার কষ্ট ভুলে প্রবীণরা খান এই পাঁচ পুষ্টিকর খাবার!