Ayurvedic Tips: তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেটের সমস্যাও? প্রতিকারের পথ দেখালেন আয়ুর্বে‌দ বিশেষজ্ঞ

Stomach Health: গরমকালে আপনি ইচ্ছামত খাবার খেতে পারেন না। একটু এদিক ওদিক হলেই গ্যাস, অম্বলের মত সমস্যা দেখা দেয়।

Ayurvedic Tips: তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেটের সমস্যাও? প্রতিকারের পথ দেখালেন আয়ুর্বে‌দ বিশেষজ্ঞ
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 4:32 PM

গরম বাড়ার সঙ্গে সঙ্গে একাধিক সমস্যা দেখা দেয়। সবচেয়ে বেশি যে সমস্যা আমাদের ভোগায়, তা হল পেটের সমস্যা। গরমকালে আপনি ইচ্ছামত খাবার খেতে পারেন না। একটু এদিক ওদিক হলেই গ্যাস, অম্বলের (Acidity) মত সমস্যা দেখা দেয়। তার ওপর সূর্যের প্রখর রোদ আর বাইরে লু- এতে আরও শরীর খারাপ করতে শুরু করে। তবে লক্ষ্য করে দেখা যাবে, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে এখন বেশির ভাগ মানুষ পেট ফুলে যাওয়া, (Bloating) বমি বমি ভাব, বমি হওয়া, গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের (Constipation) মত একাধিক সমস্যায় ভুগছে। এই সমস্যাই গরমকালে আরও দ্বিগুণ রূপ নেয়। এর থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া উপায় (Home Remedies) বেছে নিতে পারেন।

আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসারের মতে, ক্রমবর্ধমান তাপ রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজমশক্তিকে প্রভাবিত করে, যার ফলে এই রোগগুলির সম্মুখীন হতে হয় আমাদের। তাই গরমে সুস্থ থাকতে খাবারে মনোযোগ দেওয়া খুবই জরুরি। কী ভাবে নিজের যত্ন নেবেন ভাবছেন? সেই বিষয়েও বিস্তারিত জানিয়েছেন ডাঃ দীক্ষা।

ডাঃ দীক্ষা তাঁর ইনস্টাগ্রামে একটি রেসিপি শেয়ার করেছেন, যা আপনাকে পেটের সমস্যা থেকে মুক্তি দেবে। এই রেসিপিটি প্রস্তুত করতে, ১ গ্লাস জল নিন, এতে ৫-৭ পুদিনা পাতা, ১ চা চামচ জিরে এবং ১/২ চা চামচ জোয়ান বীজ যোগ করুন। মাঝারি আঁচে ৩ মিনিট ফুটিয়ে নিন। গরম হলে জল ফিল্টার করে এই চা পান করুন। আপনি এটি সকালে খালি পেটে বা খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে বা পরে খেতে পারেন। আপনি যখনই ফোলা অনুভব করবেন তখনই এটি পানীয়টি পান করতে পারেন।

ডাঃ দীক্ষার মতে, পুদিনা, জিরে এবং জোয়ান বীজে সমস্ত পুষ্টি পাওয়া যায়, যা শরীরের ভাল কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এছাড়াও উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, থাইরয়েড, অ্যাসিডিটি, গ্যাস, হরমোনের ভারসাম্যহীনতা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদিতে ভুগছেন এমন রোগীদের জন্যও এটি ভাল কাজ করে।

ডাঃ দীক্ষা বলেছেন, গ্রীষ্মের জন্য পুদিনা সবচেয়ে ভাল জিনিস। এটি শুধু সুস্বাদুই নয়, স্বাস্থ্যের জন্যও নানা ভাবে উপকারী। এতে সর্দি-কাশি, অ্যাসিডিটি, গ্যাস, ফোলাভাব, বদহজম, ডিটক্স, ব্রণ, সাইনোসাইটিস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদির সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে।

জিরে শুধু একটি মশলা নয়। এর বিস্ময়কর গন্ধ এবং স্বাদ ছাড়াও, এর অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এর উষ্ণতা শক্তি স্বাদ উন্নত করে, হজমশক্তিকে উদ্দীপিত করে এবং হজম ক্ষমতা বাড়ায়। জোয়ান প্রদাহের জন্য সেরা মশলা। এটি খুব সহজে হজমশক্তি বাড়ায়। আপনি এটি আপনার খাবারের মধ্যে অন্তর্ভুক্ত করুন। এটি খেলে গ্যাস এবং অ্যাসিডিটির সমস্যা কমে যেতে পারে।

আরও পড়ুন: কোলেস্টেরলকে বশে আনতে চান? এই ৪ প্রকার খাবার এড়িয়ে চলুন