Joint Pain: গাঁটের ব্যথায় জেরবার? আয়ুর্বেদে রয়েছে ব্যথা থেকে উপশম পাওয়ার সহজ উপায়

Ayurvedic Home Remedies: জয়েন্টের স্বাস্থ্যের যত্ন না নিলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অবস্থার আরও অবনতি হতে পারে।

Joint Pain: গাঁটের ব্যথায় জেরবার? আয়ুর্বেদে রয়েছে ব্যথা থেকে উপশম পাওয়ার সহজ উপায়
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 7:22 AM

জয়েন্টে ব্যথা (Joint Pain) বর্তমান সময়ের অন্যতম বড় সমস্যা। আজকাল শুধু বয়স্করাই নয়, তরুণরাও এর শিকার হচ্ছেন। সারাক্ষণ এক জায়গায় বসে বসে কাজ করা, শারীরিকভাবে সক্রিয় না থাকা এবং খারাপ খাদ্যাভ্যাস এর সবচেয়ে বড় কারণ। স্পষ্টতই এটি একটি বেদনাদায়ক সমস্যা যা অবিলম্বে চিকিৎসা করা প্রয়োজন। চিকিৎসকেরা মনে করেন যে এই অনেক কিছু বিষয় রয়েছে যা জয়েন্টগুলির স্বাভাবিক কার্যকারিতাকে প্রভাবিত করে যা বিভিন্ন রোগের দিকে পরিচালিত করে। ট্রমাজনিত আঘাত তাদের মধ্যে একটি। জয়েন্টের স্বাস্থ্যের (Bone Health) যত্ন না নিলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অবস্থার আরও অবনতি হতে পারে। জয়েন্টের অবনতির কারণে, আপনি গাঁটে ব্যথা, হঠাৎ নড়াচড়া করতে অসুবিধা, শক্ত হয়ে যাওয়া, ফুলে যাওয়া ইত্যাদি অনুভব করতে পারেন। এই অবস্থাও পরবর্তীকালে বাত বা আর্থ্রাইটিসের (Arthritis) মতো রোগে রূপ নেয়।

আয়ুর্বেদ (Ayurveda) অনুসারে, জয়েন্টের দুর্বলতা আমা (টক্সিন) জমা হওয়ার কারণে হয়। দীর্ঘস্থায়ী বিষাক্ত পদার্থ জমে থাকার ফলে জয়েন্টগুলি স্ফীত হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে এগুলো শক্তি হারায়। হাঁটুর জয়েন্টের ক্ষেত্রেও তাই। জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার কিছু কার্যকর আয়ুর্বেদিক ঘরোয়া প্রতিকার (Home Remedies) শেয়ার করেছেন।

View this post on Instagram

A post shared by Dr Dixa Bhavsar Savaliya (@drdixa_healingsouls)

-আপনার টক, নোনতা, তেলে ভাজা এবং উচ্চ পরিমাণে ফার্মা‌ন্টেড খাবার যে কোনও মূল্যে এড়ানো উচিত। এই জিনিসগুলি কেবল জয়েন্টের স্বাস্থ্যকেই প্রভাবিত করে না, এর পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গগুলিরও ক্ষতি করে।

-আপনার ভাত আহার এবং বিহার এড়ানো উচিত। আহার অর্থাৎ খাদ্যাভ্যাস যেমন শুষ্ক ও বাসি খাবার এড়ানো উচিত। এবং বিহার হল অভ্যাস যেমন অতিরিক্ত ব্যায়াম, দেরি করে ঘুম থেকে ওঠা, অত্যধিক মানসিক চাপ ইত্যাদি পরিহার করতে হবে।

-আপনার খাবারে শুধুমাত্র ঘি, তিলের তেল, অলিভ অয়েল ইত্যাদি ব্যবহার করুন। এই খাবারগুলিতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে, যা জয়েন্টগুলি সহ সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

-এটি সব ধরনের জয়েন্টের ব্যথার সেরা প্রতিকার। তিলের তেল, সরিষার তেল, ক্যাস্টর অয়েল হল এমন কিছু তেল যা রান্নাঘরে সহজে পাওয়া যায় এবং এগুলো আপনি ব্যথা উপশমের জন্য জয়েন্টে লাগাতে পারেন। কিছু আয়ুর্বেদিক তেল রয়েছে যা ব্যথায় সাহায্য করতে পারে, তা হল মহানারায়ণ তাইলাম, নির্গুন্ডি তাইলাম, কোট্টামচুক্কাদি তাইলাম, সহচরদি তাইলাম, ধন্বন্তরাম তাইলাম ইত্যাদি।

-কিছু আয়ুর্বেদিক ভেষজও রয়েছে যা একই ভাবে জয়েন্টের ব্যথা থেকে আপনাকে আরাম দিতে পারে। এগুলি হল শালকি, অশ্বগন্ধা, নির্গুন্ডি, রসনা, হরিদ্রা (হলুদ), শুঁথি (আদা) ইত্যাদি।

আরও পড়ুন: ডায়াবেটিসের সমস্যা, তার সঙ্গে গাঁটে ব্যথা? ওষুধ ছাড়াই এই সমস্যা দূর করুন