Diabetic Arthropathy: ডায়াবেটিসের সমস্যা, তার সঙ্গে গাঁটে ব্যথা? ওষুধ ছাড়াই এই সমস্যা দূর করুন

Home Remedies: সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, ৪৭ শতাংশ মানুষ যাঁরা বাতের ব্যথায় ভোগেন তাঁদের ডায়াবেটিস রয়েছে।

Diabetic Arthropathy: ডায়াবেটিসের সমস্যা, তার সঙ্গে গাঁটে ব্যথা? ওষুধ ছাড়াই এই সমস্যা দূর করুন
৪৭ শতাংশ মানুষ যাঁরা বাতের ব্যথায় ভোগেন তাঁদের ডায়াবেটিস রয়েছে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 7:47 AM

ডায়াবেটিস (Diabetes) একটি গুরুতর সমস্যা যার কোনও সুনির্দিষ্ট প্রতিকার নেই। জীবনধারা নিয়ন্ত্রণে রেখেই সুস্থ থাকা যায়। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার বৃদ্ধির লক্ষণগুলি ছাড়াও, সবচেয়ে গুরুতর সমস্যা হল হাত ও পায়ের গাঁটে ব্যথা (Joint Pain)। সুগার রোগীরা প্রায়ই সমস্যার সম্মুখীন হন। হাত ও পায়ের গাঁটে ব্যথা কোনও রোগ, আঘাত বা বাতের উপসর্গ হতে পারে। কিন্তু ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে শরীরে হরমোন ইনসুলিন সঠিকভাবে ব্যবহার না করার কারণে বা অপর্যাপ্ত উৎপাদনের কারণে এটি হয়ে থাকে। কারণ এই হরমোনের অভাব সরাসরি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়, যা জয়েন্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, ৪৭ শতাংশ মানুষ যাঁরা বাতের (Arthritis) ব্যথায় ভোগেন তাঁদের ডায়াবেটিস রয়েছে। ডায়াবেটিসে জয়েন্টের ক্ষতি হয়, এই অবস্থাকে ডায়াবেটিক আর্থ্রোপ্যাথি (Diabetic Arthropathy) বলা হয়। এই সমস্যায় হাড়ে প্রচণ্ড ব্যথা হয়। এই ব্যথা থেকে উপশম পেতে আপনি ঘরোয়া প্রতিকার বেছে নিতে পারেন।

স্ট্রেচিং করুন- স্ট্রেচিং শুধুমাত্র হাত এবং পায়ের ব্যথাকে প্রশমিত করে না, এর পাশাপাশি পেশীগুলিকে টোন করতেও সাহায্য করে। এর জন্য আপনি অনেক ধরনের স্ট্রেচিং ব্যায়াম করতে পারেন। ফিটনেস বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রতিদিন সকালে স্ট্রেচিং শরীরের আরও উপকার করতে পারে। এ জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন কীভাবে, কতক্ষণ এবং কখন করা উচিত।

কোল্ড ও হট থেরাপি- জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে আপনি গরম এবং ঠান্ডা থেরাপি ব্যবহার করতে পারেন। যখন ব্যথা শুরু হয়, তখন আপনি ১০-১৫ মিনিটের জন্য জয়েন্টগুলোতে বরফ রাখতে পারেন কিংবা গরম সেঁক দিতে পারে। অথবা আপনি একটি হিট প্যাডও ব্যবহার করতে পারেন। এটি ফোলা কমাতে পারে এবং আপনাকে ব্যথাকে সাময়িক আরাম দেবে।

অ্যারোবিক ব্যায়াম করুন- হাঁটা বা সাঁতারের মতো অ্যারোবিক ব্যায়াম সাধারণত নিতম্ব এবং হাঁটুর কার্যকারিতা উন্নত করে। এই ব্যায়ামের পদ্ধতি জয়েন্টের ব্যথায় জর্জরিত অধিকাংশ মানুষের জন্য খুব কার্যকরী। এ ছাড়াও সাইকেলও চালাতে পারেন। এতেও উপকার পাবেন।

সাপ্লিমেন্টের সাহায্য নিতে পারেন- আপনি আপনার ডাক্তারের পরামর্শে কিছু সাপ্লিমেন্ট নিতে পারেন। আপনি গ্লুকোসামিন, কনড্রয়েটিন, ভিটামিন ডি এবং ওমেগা-৩ মাছের তেল ব্যবহার করতে পারেন। এগুলি জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

ধূমপান এড়িয়ে চলুন এবং স্বাস্থ্যকর খাবার খান- আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং আপনি ধূমপান করেন, তাহলে অবিলম্বে আপনার এটি পুরোপুরি বন্ধ করা উচিত। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ধূমপান টিস্যুগুলিকে প্রভাবিত করে এবং আরও ব্যথা সৃষ্টি করে। এ ছাড়া ক্যালসিয়াম ও প্রোটিনযুক্ত খাবার খাওয়া উচিত।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: গরমে কখন পান করবেন আখের রস? পরামর্শ দিলেন আয়ুর্বে‌দ চিকিৎসক