Benefits of Mattress: গভীর ঘুমের জন্য ম্যাট্রেস কতটা দায়ী জানলে অবাক হবেন!

যদি আপনার পুরোনো ম্যাট্রেস আপনার অস্বস্তি বা অসুস্থতার কারণ হয়ে থাকে তাহলে আর দেরি করবেন না। এখনই সিদ্ধান্ত নিন আর তুলনামূলক ভাল ম্যাট্রেস কিনে ফেলুন।

Benefits of Mattress: গভীর ঘুমের জন্য ম্যাট্রেস কতটা দায়ী জানলে অবাক হবেন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 7:35 PM

আমাদের শোয়ার ধরন বিভিন্ন জনের বিভিন্ন রকমের হয়। শোয়ার এই বিভিন্ন ধরনের জন্য আমরা অনেকেই নরম ম্যাট্রেস বা আলাদা আলাদা রকমের ম্যাট্রেস বেছে থাকি। আসলে ম্যাট্রেস আমাদের শিরদাঁড়াকে গুরুতর আঘাত থেকে রক্ষা করে। শোয়ার সময় আমাদের খেয়াল থাকে না যে কীভাবে শোয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভাল। অনেকসময়ই ভুল ভাবে শোয়ার জন্য আমরা সকালে ঘুম থেকে উঠে বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব করি। অনেকের আবার ম্যাট্রেসের জন্য ঠিকঠাক ঘুমও হয় না।

মহামারীর কারণে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। আমরা এখন সুস্থ থাকার দিকে অনেক বেশি মনোযোগ দেওয়া শুরু করেছি।  ঘুম সেই সুস্বাস্থ্যের একপ্রকার ভিত্তি। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে টিকা দেওয়ার সময় এবং তার পরেও ভাল ঘুম প্রয়োজন। কারণ, ঘুম আমাদের শরীরকে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য তৈরি করতে পারে।

Benefits of Mattress

ঘুম শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ভিত্তি।  প্রকৃতপক্ষে, একটা ভাল ঘুম আমাদের নিয়মিত ব্যায়ামের পরিমান বাড়ায়। যার ফলে আমরা বেশি পরিমাণে স্বাস্থ্যকর সুষম খাদ্য খেতে পারি। যা পক্ষান্তরে আমাদের ফিট থাকার ক্ষমতা বাড়ায়। আমাদের শরীরের প্রতিটি অঙ্গের সুস্থ ক্রিয়াকলাপের জন্য ঘুম ভীষণভাবে দরকারি। ঘুম আমাদের মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যার ফলে আমারা আমাদের যাবতীয় উদ্বেগ আর চাপকে সরিয়ে রেখে সুস্থভাবে নিজেদের কাজ করতে পারি। 

যদি ঘুম আমাদের যাবতীয় শক্তির মূল উৎস হয়, তাহলে সঠিক ঘুমের প্রয়োজনীয়তাগুলি একে আনলক করার চাবিকাঠি। প্রাথমিকভাবে আমাদের ঘুমের মান বাড়িয়ে তোলার দিকে নজর রাখতে হবে। আর তার জন্য আমাদের দরকার আরামের। আজকের স্ট্রেস-ভরা পরিবেশে যেখানে ঘুমের সঙ্গে প্রতি মুহূর্তে আপোষ করতে হয়, সেখানে আপনার ম্যাট্রেসের সঙ্গে ভুলেও আপোষ করবেন না। মনে রাখবেন, আপনার ম্যাট্রেস আপনার আরামদায়ক ঘুমের জন্য মারাত্মকভাবে দায়ী। আপনি যদি একটা ভাল ম্যাট্রেস ব্যবহার করেন তবে তা আপনাকে গভীর ঘুমে সাহায্য করবে। যা পক্ষান্তরে আপনার স্বাস্থ্যকে সুরক্ষিত রাখবে।

তাই, দেরি না করে, ম্যাট্রেস বদলে ফেলুন। যদি আপনার পুরোনো ম্যাট্রেস আপনার অস্বস্তি বা অসুস্থতার কারণ হয়ে থাকে তাহলে আর দেরি করবেন না। এখনই সিদ্ধান্ত নিন আর তুলনামূলক ভাল ম্যাট্রেস কিনে ফেলুন। আপনার কাছে আপনার স্বাস্থ্যের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছুই হতে পারে না।

আরও পড়ুন: ট্রেডমিল ব্যবহার করলে এই ধরনের গুরুত্বপূর্ণ স্বাস্থ্যকর সুবিধা পাওয়া যায়…

আরও পড়ুন: বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর আরোগ্যে পরিবশ স্বাস্থ্যের অগ্রাধিকারই শ্রেষ্ঠ দাওয়াই!